Central armed police force-এ বিপুল স্বাস্থ্যকর্মী নিয়োগ, জেনে নিন আবেদনের সময়সীমা

সরকারি বিজ্ঞপ্তি অনুসারে সেন্ট্রাল আর্মড ফোর্সে স্পেশালিস্ট মেডিকেল অফিসার, মেডিকেল অফিসার, ডেন্টাল সার্জেন, সুপার স্পেশালিস্ট মেডিকেল অফিসার পদে মোট ৫৫৩ জনকে নিয়োগ করা হবে।

Central armed police force-এ বিপুল স্বাস্থ্যকর্মী নিয়োগ, জেনে নিন আবেদনের সময়সীমা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 7:31 PM

করোনা পরবর্তীকালে যারা সরকারি চাকরির খোঁজে রয়েছেন তাদের জন্য সুখবর! সেন্ট্রাল আর্মড ফোর্সে বিপুল পরিমাণে স্বাস্থ্যকর্মী নিয়োগ করা হচ্ছে। এই মর্মে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সরকারের তরফে। ওই বিজ্ঞপ্তিতে আবেদনকারীকে কীভাবে এবং কবের মধ্যে আবেদন করতে হবে। এছাড়াও ওই বিজ্ঞপ্তিতে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, আবেদনের বয়স, কোনও অভিজ্ঞতা প্রয়োজন কি না, নিয়োগের সংক্রান্ত কোনও ফি দিতে হবে কিনা বলে দেওয়া হয়েছে তাও। মোট কতগুলি শূন্য পদ রয়েছে, এবং ওই পদগুলির মাসিক বেতন কত, কীভাবে আবেদন করা যাবে আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

শূন্য পদ: ৫৫৩টি

কোন কোন পদে করা হবে নিয়োগ

সরকারি ওই বিজ্ঞপ্তি অনুসারে সেন্ট্রাল আর্মড ফোর্সে স্পেশালিস্ট মেডিকেল অফিসার, মেডিকেল অফিসার, ডেন্টাল সার্জেন, সুপার স্পেশালিস্ট মেডিকেল অফিসার পদে মোট ৫৫৩ জনকে নিয়োগ করা হবে। এর মধ্যে স্পেশালিস্ট মেডিকেল অফিসার পদে ২০১ জন, মেডিকেল অফিসার পদে ৩৪৫ জন, ডেন্টাল সার্জেন পদে ২ জন এবং সুপার স্পেশালিস্ট মেডিকেল অফিসার পদে ৫ জনকে নিয়োগ করা হবে।

আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা

স্পেশালিস্ট মেডিকেল অফিসার পদের প্রার্থীর অ্যালোপ্যাথিক সিস্টেমে মেডিকেল কোয়ালিফিকেশন থাকা জরুরি। এছাড়াও প্রার্থীর স্নাতকোত্তর ডিগ্রি বা ডিপ্লোমা থাকা আবশ্যিক। মেডিকেল অফিসার পদের প্রার্থীর ক্ষেত্রে অ্যালোপ্যাথিক সিস্টেমে মেডিকেল কোয়ালিফিকেশন থাকতে হবে। ডেন্টাল সার্জন পদের ক্ষেত্রে প্রার্থীর যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান কিংবা বিশ্ববিদ্যালয় থেকে ডেন্টাল সার্জারিতে স্নাতক ডিগ্রি থাকা আবশ্যিক। সুপার স্পেশালিস্ট মেডিকেল অফিসারের প্রার্থীর ক্ষেত্রে মেডিসিনে (MBBS) স্নাতক ডিগ্রি থাকতে হবে।

সমস্ত পদের ক্ষেত্রে প্রার্থীর বয়সসীমা

স্পেশালিস্ট মেডিকেল অফিসারের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীর বয়সের উর্ধ্বসীমা ৪০ বছর। মেডিকেল অফিসারের ক্ষেত্রে আবেদনকারীর বয়সের উর্ধ্বসীমা হতে হবে ৩০ বছর। ডেন্টাল সার্জেনের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীর বয়সের উর্ধ্বসীমা ৩৫ বছর। আর সুপার স্পেশালিস্ট মেডিকেল অফিসারের পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়সের উর্ধ্বসীমা ৫০ বছর। এছাড়াও সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম মেনে আবেদনকারীর বয়সের ছাড় দেওয়া হবে।

কীভাবে করা হবে প্রার্থী নির্বাচন

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই সমস্ত পদের মধ্যে সুপার স্পেশালিস্ট মেডিকেল অফিসার, স্পেশালিস্ট মেডিকেল অফিসার এবং মেডিকেল অফিসারের নির্বাচনের ক্ষেত্রে ইন্টারভিউয়ের মাধ্যমে মেধা তালিকা তৈরি করা হবে। অন্যদিকে ডেন্টাল সার্জনের নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীর প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে।

আবেদনের ফি এবং আবেদন করার পদ্ধতি

প্রতিটি পদের ক্ষেত্রে জেনারেল প্রার্থীদের আবেদনের ফি ৪০০ টাকা। তবে সংরক্ষিত শারীরীক প্রতিবন্ধী এবং মহিলা আবেদনকারীদের ক্ষেত্রে কোনওরকম ফি লাগবে না। সমস্ত প্রার্থীদেরই আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। আবেদন করার জন্য প্রার্থীদের সরকারি ওয়েবসাইট www.recruitment.itbppolice.nic.in এ প্রবেশ করে আবেদন করতে হবে। আবেদনকারীর বৈধ ইমেল এবং মোবাইল নাম্বার থাকা আবশ্যিক। আবেদন করার শেষ তারিখ ২৭ অক্টোবর ২০২১। আবেদনকারীকে এই নির্দিষ্ট তারিখের মধ্যে উল্লিখিত ওয়েবসাইটের মাধ্যমে আবেদনপত্র জমা দিতে হবে।