Government Jobs: উচ্চমাধ্যমিকের পরেই মিলতে পারে বড় সরকারি চাকরির সুযোগ! নজর দিতে হবে কোন কোন পরীক্ষায়?

Government Jobs: উচ্চমাধ্যমিকের পরেই মিলতে পারে বড় সরকারি চাকরির সুযোগ! নজর দিতে হবে কোন কোন পরীক্ষায়?
ছবি - উচ্চমাধ্য়মিক পরীক্ষায় পাশের পরেই মিলতে পারে বড় সরকারি চাকরির সুযোগ

Government Jobs: উচ্চমাধ্য়মিকের পাশের পর এই পরীক্ষাগুলি দিলে সহজেই মিলতে পারে সরকারি চাকরি। কীভাবে নেবেন প্রস্তুতি?

TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 08, 2022 | 2:08 PM

কলকাতা: বেকারত্বের ভরা বাজারে সরকারি চাকরির খোঁজে কার্যত চাতক পাখির মতো চেয়ে আছে আজকের যুবসমাজ। কলেজ-বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়েও মিলছে না কাঙ্খিত চাকরির দেখা। কিন্তু, শুধুমাত্র উচ্চমাধ্যমিক(Higher Secondary) পাশ করে সহজেই মিলতে পারে সরকারি চাকরি। এমনকী দ্বাদ্বশ শ্রেণির পড়শোনা চলকালীন সময়েই দেওয়া যেতে পারে পরীক্ষা। রাজ্য ও কেন্দ্র, দুই সরকারের ক্ষেত্রেই রয়েছে এমন কিছু বড় সুযোগ। এর জন্য কোন কোন বিষয়ে পড়াশোনার উপর বিশেষ নজর দিতে হবে?

এই তালিকায় শুরুতেই রয়েছে SSC-CHSL-র পরীক্ষা। লোয়ার ডিভিশন ক্লার্ক, ডেটা এন্ট্রি অপারেটর, পোস্টাল অ্যাসিটেন্টস, কোর্ট ক্লার্ক সহ একাধিক বিভাগের নিয়োগ হয় এই পরীক্ষার মধ্য দিয়ে। যোগ্যতা শুধুমাত্র উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। এই পরীক্ষায় বসতে গেলে আবেদনকারীর বয়স ১৮ থেকে ২৭ বছর বয়সের মধ্যে হতে হবে। ১৮ হাজার থেকে ৩০ হাজারের মধ্যে পাওয়া যায় বেতন। তবে, অভিজ্ঞতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে হয় পদোন্নতি, বাড়ে বেতনও। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি বা এনডিএ-র পরীক্ষা(NDA Exam)। ভারতীয় সেনায় (Indian Army) স্থল সেনা নৌ সেনা, ও বায়ু সেনাতে নিয়োগ প্রক্রিয়া চলে এই পরীক্ষার মধ্য দিয়ে। এই পরীক্ষায় বসতে গেলে আবেদনকারীদের বয়স সাড়ে ষোলো থেকে সাড়ে উনিশ বছরের মধ্যে হতে হবে। নিয়োগের পর শুরুতে যোগ্যতা-দক্ষতা ও বিভাগের উপর নির্ভর করে বেতন কাঠামো তৈরি হয়। শুরুর দিকে বেতন ৫৬ হাজার থেকে ১ লক্ষ ৩০ হাজারের মধ্যে হয়ে থাকে। প্রতি বছর অন্তত দু’বার এই পরীক্ষা হয়ে থাকে।

অন্যদিকে উচ্চমাধ্যমিক পাশের সঙ্গে সঙ্গেই স্টেনোগ্রাফার হিসাবেও চাকরির সুযোগ পাওয়া যায়। এর জন্য এসএসসি স্টেনোগ্রাফারের গ্রুপ-সি ও গ্রুপ-ডি-র পরীক্ষা দিতে হয়। গ্রুপ-সি এর জন্য বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। অন্যদিকে গ্রুপ-ডি এর জন্য বয়স হতে হবে ১৮ থেকে ১৭ বছরের মধ্যে। এই পরীক্ষা মূলত অনলাইনেই হয়ে থাকে। মাল্টিপল চয়েস প্রশ্ন ও স্টেনোগ্রাফির দক্ষতার ভিত্তিতে হয় পরীক্ষা।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA