BSF Jobs: বিএসএফ-এ বড় চাকরির সুযোগ, কীভাবে করবেন আবেদন?

BSF Jobs: ফের বিএসএফ-এ বড় চাকরির সুযোগ। কীভাবে করবেন আবেদন? আবেদনের শেষ তারিখ কবে? জেনে নিন বিশদে।

BSF Jobs: বিএসএফ-এ বড় চাকরির সুযোগ, কীভাবে করবেন আবেদন?
ছবি - ফের নতুন নিয়োগ
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 01, 2022 | 2:31 PM

কলকাতা: করোনা ফাঁস আলগা হতেই ফের ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি (Indian Economy)। তৈরি হচ্ছে নতুন চাকরির (New Jobs) খোঁজ। এমতাবস্থায় এবার বড় নিয়োগ প্রক্রিয়া শুরু হতে চলেছে সীমান্ত রক্ষী বাহিনী বা বিএসএফে (New Jobs in BSF)। গ্রুপ বি পদে প্রায় ৯০টি শূন্যপদে আগ্রহী চাকরি প্রার্থীদের আবেদন চেয়েছে বিএসএফ। উপযুক্ত ও যোগ্য প্রাথীরা অফিসিয়াল ওয়েবসাইট https://rectt.bsf.gov.in এর মাধ্যমে আবেদন করতে পারেন। ইন্সপেক্টর, সাব ইন্সপেক্টর, জুনিয়র ইঞ্জিনিয়ার/সাব ইন্সপেক্টর পদে নিয়োগ করা হবে বলে বিএসএফ-র তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে।

কোন পদে কত নিয়োগ?

বিএসএফ-র বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে, ইন্সপেক্টর (আর্কিটেক্ট) পদে ১টি, সাব ইন্সপেক্টর পদে ৫৭ ও জুনিয়র ইঞ্জিনিয়ার/সাব ইন্সপেক্টর (ইলেকট্রিক্যাল) পদে মোট ৩২ জনকে নিয়োগ করা হবে। তবে এর মধ্যেও তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণির (ওবিসি) প্রার্থীদের জন্য আসন সংরক্ষণ থাকছে।

শিক্ষাগত যোগ্যতা

সাব-ইন্সপেক্টর পদে আবেদনের জন্য অবশ্য়ই আবেদনকারীদের সিভিল বা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়রিংয়ে ৩ বছরের ডিপ্লোমা থাকা বাধ্যতামূলক। অন্যদিকে ইন্সপেক্টর(আর্কিটেক্ট) পদে আবেদনের জন্য আবশ্যই ওআবেদনকারীকে আর্কিটেকচারে স্নাতক ডিগ্রি থাকা আবশ্যক। এমনকী যে বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিনি পাশ করবেন সেই প্রতিষ্ঠানটিকে অবশ্যই কাউন্সিল অফ আর্কিটেকচারের আর্কিটেক্ট অ্যাক্ট, ১৯৭২ অনুসারে স্বীকৃতি থাকা বাধ্যতামূলক।

বয়সসীমা

আবেদেনকারীদের বয়সসীমা ২০২২ সালের জুন মাসের ৮ তারিখের মধ্যে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে শুধুমাত্র ভারতীয় প্রার্থীরাই এই পদে আবেদন করতে পারবেন।

আবেদন মূল্য

জেনারেল, ওবিসি ও আর্থিক ভাবে দুর্বল শ্রেণির চাকরি প্রার্থীদের জন্য বিএসএফ-র তরফে আবেদন মূল্য রাখা হয়েছে ২০০ টাকা। ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং বা ই চ্যালানের মধ্য দিয়ে দেওয়া যাবে পরীক্ষার ফি। সেখানে তপসিলি জাতি, উপজাতির প্রার্থীদের ক্ষেত্রে কোনও আবেদন মূল্য রাখা হয়নি।

কীভাবে হবে নির্বাচন প্রক্রিয়া

লিখিত পরীক্ষা, শারীরিক পরীক্ষায় সফল ভাবে উত্তীর্ণ হলে তারই পর মেডিকেল পরীক্ষা ও পড়াশোনার যাবতীয় শংসাপত্র খতিয়ে দেখার পরই হবে চূড়ান্ত নিয়োগ।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla