বিনামূল্যে কোলফিল্ডের প্রশিক্ষণ, পাওয়া যাবে স্টাইপেন্ডও, জেনে নিন কীভাবে করবেন আবেদন

ওয়েস্টার্ন কোলফিল্ডস লিমিটেডের ওই বিজ্ঞপ্তি অনুযায়ী বিভিন্ন বিভাগে মোট ৯৬৫টি শূন্য পদে প্রশিক্ষণের জন্য নিয়োগ করা হবে। প্রশিক্ষণ চলাকালীণ প্রার্থীদের স্টাইপেন্ডও দেওয়া হবে

বিনামূল্যে কোলফিল্ডের প্রশিক্ষণ, পাওয়া যাবে স্টাইপেন্ডও, জেনে নিন কীভাবে করবেন আবেদন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 8:30 PM

করোনা মহামারির লকডাউন দুশ্চিন্তার ভাঁজ ফেলেছে চাকুরি প্রার্থীদের কপালে। লকডাউন শিথিল হওয়ার পর থেকেই চাকরির বাজারের দিকে শ্যেন দৃষ্টি রয়েছে তাদের। এই অবস্থায় তাদের জন্য সুখবর নিয়ে এল ওয়েস্টার্ন কোলফিল্ডস লিমিটেড। বিভিন্ন পদে প্রশিক্ষণের আবেদন জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কোল্ডফিল্ডস কর্তৃপক্ষ। career option: western coalfields apprentice training notification

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে প্রশিক্ষণের জন্য মাধ্যমিক সহ বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার প্রার্থীরা আবেদন করতে পারবেন। এমনকী তাদের তরফে প্রশিক্ষণ চলাকালীণ প্রার্থীদের স্টাইপেন্ডও দেওয়া হবে বলে ওই বিজ্ঞপ্তিতে জানিয়েছেন তারা। শুধুমাত্র ভারতীয় নাগরিকরাই এই প্রশিক্ষণের জন্য আবেদন জানাতে পারেন। এর মানে পশ্চিমবঙ্গের সমস্ত জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন।

কোন কোন পদে প্রশিক্ষণের জন্য আবেদন করতে পারবেন প্রার্থীরা?

ওয়েস্টার্ন কোলফিল্ডস লিমিটেডের ওই বিজ্ঞপ্তি অনুযায়ী বিভিন্ন বিভাগে মোট ৯৬৫টি শূন্য পদে প্রশিক্ষণের জন্য নিয়োগ করা হবে। ওই তালিকা অনুযায়ী  কম্পিউটার অপারেটর এবং প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট পদে ২১৯টি, ড্রাইটসম্যান পদে ২৮টি, ইলেকট্রিশিয়ান পদে ২৫০টি, ফিটারে ২৪২টি, মেকানিক (ডিজেল) পদে ৩৬টি, মেকানিস্ট পদে ১২টি, ম্যাসন (বিল্ডিং কনস্ট্রাক্টর) পদে ৯টি, পাম্প অপারেটর কাম মেকানিক পদে ১৬টি, সার্ভেয়ার ২০টি, টার্নার ১৭টি  ওয়েল্ডার (গ্যাস এবং ওয়েল্ডার)৭৬টি, ওয়্যারম্যান ৪০টি খালি পদে প্রার্থীরা আবেদন করতে পারবেন প্রশিক্ষণের জন্য।

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং স্টাইপেন্ড

ওই বিজ্ঞপ্তিতে এই পদগুলিতে আবেদনের জন্য প্রার্থীদের মাধ্যমিক পাশের পাশাপাশি NCVT/SCVT  যে কোনও সরকারী বা বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট যোগ্যতার আইআইটি পাশের সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক।  বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদনকারীর বয়স ২১.০৯.২০২১ পর্যন্ত ১৮ থেকে ২৫ বছর হতে হবে। তবে বয়সের ক্ষেত্রে সংরক্ষিত জাতির প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী ছাড় পাবেন।

ওয়েস্টার্ন কোলফিল্ডস লিমিটেডের বিজ্ঞপ্তি অনুযায়ী যে প্রার্থীদের এক বছরের আইআইটি ডিপ্লোমা করা আছে তারা ৭,৭০০ টাকা, এবম যাদের দু বছরের আইআইটি ডিপ্লোমা রয়েছে, তারা প্রতিমাসে ৮০৫০ টাকা স্টাইপেন্ড হিসেবে পাবেন।

কীভাবে আবেদন করবেন

ওয়েস্টার্ন কোলফিল্ডস লিমিটেডের এই প্রশিক্ষণের জন্য ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। প্রার্থীদের এর জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। আগামী ২১ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত আবেদন করতে পারবেন প্রার্থীরা। এই প্রশিক্ষণের জন্য www.westerncoal.in ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন প্রার্থীরা।