Gujarat IAS officer: ‘ইংরেজিতে ৩৫, অঙ্কে…’, ভাইরাল IAS অফিসারের মার্কশিট! দেখলে মনে হবে…

Viral News: গোটা দেশজুড়ের দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল বের হচ্ছে। অনেক ছাত্রছাত্রীদেরই হয়তো আশানুরূপ ফলাফল হচ্ছে না।

Gujarat IAS officer: 'ইংরেজিতে ৩৫, অঙ্কে...', ভাইরাল IAS অফিসারের মার্কশিট! দেখলে মনে হবে...
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 3:46 PM

নয়া দিল্লি: আমাদের আশেপাশে এমন অনেকেই রয়েছেন যাঁরা শীর্ষ সরকারি আধিকারিক হওয়ার স্বপ্ন দেখেন। ইউপিএসসি পরীক্ষা দিয়ে আইএএস-আইপিএস অফিসার হওয়া তো আর সহজ কাজ নয়, সেই জন্য প্রচুর পড়াশুনো করার প্রয়োজনীয়তা রয়েছে। অনেকে আবার ভাবেন এই পরীক্ষায় পাশ করার জন্য মেধাবী হওয়া প্রয়োজন। এই নেতিবাচক ভাবনা থেকে অনেকেই নিজের দেখা স্বপ্ন থেকে পিছনে সরে আসনে। গোটা দেশজুড়ের দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল বের হচ্ছে। অনেক ছাত্রছাত্রীদেরই হয়তো আশানুরূপ ফলাফল হচ্ছে না। তাদের আশেপাশে থাকা পরিবারের লোকজন থেকে শুরু করে আত্মীয় স্বজন, সকলেই ক্রমাগত বলে চলেছেন দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফলের ওপর গোটা কেরিয়ার নির্ভর করে। তাদের কথা শুনে মনোবল ভেঙে গিয়ে অনেকেই হয়তো ভাবতে শুরু করেছেন সরকারি আমলা হওয়ার স্বপ্ন ছেড়ে দেবেন। ঠিক সেই মুহূর্তে এক আইএএস অফিসারের দশম শ্রেণির মার্কশিট সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। আইএএস অফিসার তুষার ডি সুমেরার মার্কশিট থেকে প্রমাণিত, জীবনে বড় হওয়ার ইচ্ছেটা থাকলে দশম বা দ্বাদশের কম নম্বর কোনও বড় ব্যাপার না।

তুষার ডি সুমেরা এই মুহূর্তে গুজরাটের ভারুচের জেলা কালেক্টর হিসেবে কর্মরত। ভাইরাল হওয়া সুমেরা মার্কশিটে দেখা গিয়েছে দশম শ্রেণিতে শুধুমাত্র পাশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছিলেন তিনি। সুমেরা গল্প সবার সামনে নিয়ে এসেছেন, অপর আইএএস অফিসার অবনীশ শরণয।

টুইটারে তিনি লিখেছেন, “ভারুচের কালেক্টর তুষার সুমেরা দশম শ্রেণিতে শুধুমাত্র পাশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছিলেন। তিনি নিজেই এই কথা জানিয়েছেন। ১০০ নম্বরের মধ্যে তিনি ইংরেজিতে ৩৫, অঙ্কে ৩৬ এবং বিজ্ঞানে ৩৮ নম্বর পেয়ে পাশ করেছেন। শুধু গ্রামই নয় স্কুলের সকলেই তাঁকে বলেছিল এই নম্বর নিয়ে ভবিষ্যতে কিছু হবে না।” তুষার ডি সুমেরার টুইটার বলছে, তিনি এই মুহূর্তে গুজরাটে কর্মরত। কলা বিভাগে দ্বাদশ শ্রেণি পাশ করার পর স্নাতকও পাশ করেছিলেন। ২০১২ সালে তিনি ইউপিএসসি পরীক্ষা পাশ করেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও একসময় তাঁর কাজের প্রশংসা করেছিলেন।