Librarian Jobs: কীভাবে পেতে পারেন লাইব্রেরিয়ানের কাজ? কীভাবে নেবেন প্রস্তুতি?

Librarian Jobs: লাইব্রেরিয়ানের কোর্স শেষ করার পর আপনি বিভিন্ন সরকারি বেসরকারি, আধাসরকারি প্রতিষ্ঠানগুলোতে লাইব্রেরিয়ান পদে চাকরির সুযোগ পেতে পারেন। মিলতে পারে মোটা অঙ্কের বেতন। কিন্তু, কীভাবে নেবেন প্রস্তুতি?

Librarian Jobs: কীভাবে পেতে পারেন লাইব্রেরিয়ানের কাজ? কীভাবে নেবেন প্রস্তুতি?
ছবি - কীভাবে নেবেন প্রস্তুতি ?
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 4:52 PM

কলকাতা: চলতি বছরেই রাজ্যের গ্রন্থাগারগুলিতে (Library ) শুরু হয়ে যাচ্ছে বড় নিয়োগ প্রক্রিয়া। মোট ৭৩৮ টি শূন্যপদে লাইব্রেরিয়ান নিয়োগ (Librarian Jobs) করা হবে বলে সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আগামী ১০ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন ইচ্ছুক চাকরিপ্রার্থীরা। কিন্তু, কীভাবে পড়াশোনা করলেই সহজেই মিলতে পারে এই কাঙ্ক্ষিত চাকরি (Jobs)? কোন রাস্তায় এগোলে সহজেই দরজায় কড়া নাড়তে পারে সাফল্য? তবে এবারের এই নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে থাকছে না কোনও লিখিত পরীক্ষা। সরাসরি নিয়োগ হবে ইন্টারভিউয়ের মধ্য দিয়েই। 

তবে রাজ্যব্য়াপী সমস্ত পরীক্ষার্থীরাই পরীক্ষায় বসার সুযোগ পেলেও নির্দিষ্ট কিছু জেলাতেই হবে পোস্টিং। এবারের বিজ্ঞপ্তি অনুসারে উত্তর ২৪ পরগনা, মালদহ, নদিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া, আলিপুরদুয়ার, কলকাতা, শিলিগুড়ি, হুগলি ও বর্ধমানেই নেওয়া হবে নতুন লাইব্রেরিয়ান। এদিকে আবেদন প্রক্রিয়া শেষ কতজনকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে তা জানা যাবে আগামী ২৪ জুন। বাছাই পর্ব শেষের পর ওই দিনই বেরোবে তালিকা। তারপর ইন্টারভিউ প্রক্রিয়া চলবে ১৪ জুলাই থেকে ১৮ জুলাই পর্যন্ত। কিন্তু কীভাবে পাওয়া যায় লাইব্রেরিয়ানের চাকরি? একজন লাইব্রেরিয়ান হতে হলে আপনাকে অবশ্যই দেশের স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান থেকে লাইব্রেরি ও ইনফরমেশন সায়েন্সে ডিগ্রি থাকতে হবে। সহজ কথায় একজন লাইব্রেরিয়ানের কাজই হল লাইব্রেরির জন্য বইয়ের তালিকা তৈরি করা, বই সংগ্রহ, বিশেষ ক্রম অনুযায়ী সেগুলোকে সাজিয়ে রাখা, নতুন জার্নাল বা বইয়ের বিষয়ে খোঁজ-খবর রাখা সহ নানাবিধ কাজ।

লাইব্রেরিয়ানের কোর্স শেষ করার পর আপনি বিভিন্ন সরকারি বেসরকারি, আধাসরকারি প্রতিষ্ঠানগুলোতে লাইব্রেরিয়ান পদে চাকরির সুযোগ পেতে পারেন। মিলতে পারে মোটা অঙ্কের বেতন। তবে সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রি থাকার পাশাপাশি কম্পিউটারে দক্ষতা, তথ্য সংগ্রহের জ্ঞান, যে কোনও বিষয়ে বিশ্লষণ করার দক্ষতাও এই কাজে বিশেষ ভাবে প্রয়োজন। এই সমস্ত বিষয়ে পারদর্শী হলে চাকরি পাওয়ার পর বই সংগ্রহ, সংরক্ষণ, এবং পাঠকদের বই খুঁজে পেতে সহজেই সাহায্য করা যেতে পারে। পাবলিক লাইব্রেরিয়ান, স্কুলের গ্রন্থাগারিক, আকাদেমিক গ্রন্থাগারিক, এই তিন পদেই মূলত এই চাকরির সুযোগ রয়েছে আমাদের দেশে। আমাদের রাজ্যের একাধিক স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে এই বিষয়ে চাকরির সুযোগ।