IAF Gr-C Recruitment 2022: ‘অগ্নিপথ’ নয়, মাধ্যমিক পাশ করলেই বায়ুসেনায় চাকরির দুর্দান্ত সুযোগ! হাতছাড়া করবেন না

IAF Gr-C Recruitment 2022: 'অগ্নিপথ' নয়, মাধ্যমিক পাশ করলেই বায়ুসেনায় চাকরির দুর্দান্ত সুযোগ! হাতছাড়া করবেন না
ভারতীয় বায়ুসেনা

Indian Air Force Group C Recruitment 2022: ভারতীয় বায়ুসেনায় গ্রুপ সি স্তরের বিভিন্ন শূন্যপদ পূরণ করার জন্য আবেদনপত্র চাওয়া হল। দশম শ্রেনি পাশ করলেই মিলবে চাকরি। জানুন বিস্তারিত।

TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jun 20, 2022 | 9:59 AM

নয়া দিল্লি: দেশের বিভিন্ন রাজ্যে ভারতীয় সশস্ত্র বাহিনীতে নিয়োগের নয়া ব্যবস্থা ‘অগ্নিপথ’ নিয়ে বিক্ষোভের আগুন ছড়িয়েছে। তারই মধ্যে ভারতীয় বায়ুসেনা নিয়ে এল সরকারি চাকরির এক দুর্দান্ত সুযোগ। দশম শ্রেনি পাশ করলেই এবার মিলবে ভারতীয় বায়ুসেনার মতো এক গর্বের বাহিনীর অংশ হওয়ার সুযোগ। বায়ুসেনার পক্ষ থেকে ১৮ জুন এক বিজ্ঞাপন দিয়ে ১৫টি বিভিন্ন গ্রুপ সি স্তরের শূন্যপদ পূরণ করার জন্য আবেদনপত্র চাওয়া হয়েছে।

চাকরির বিবরণ 

আয়া বা ওয়ার্ড সহায়িকা, রাঁধুনি, হাউস কিপিং স্টাফ, অসামরিক মেকানিকাল ট্রান্সপোর্ট ড্রাইভারের মতো গ্রুপ সি পদে স্থায়ী সরকারি চাকরি। নিয়োগস্থল হবে, বেঙ্গালুরু, চেন্নাই এবং হায়দরাবাদে অবস্থিত বায়ুসেনার বিভিন্ন কার্যালয়ে।

শূন্যপদের বিবরণ 

আয়া / ওয়ার্ড সহায়িকা – ২টি

রাঁধুনী – ৯টি

হাউস কিপিং স্টাফ – ২টি

অসামরিক মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভার – ২টি

বেতন

আয়া / ওয়ার্ড সহায়িকা এবং হাউস কিপিং স্টাফ – সপ্তম বেতন কমিশনের প্রথম স্তর

অসামরিক মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভার এবং রাঁধুনি – সপ্তম বেতন কমিশনের দ্বিতীয় স্তর

শিক্ষাগত যোগ্যতা

আয়া / ওয়ার্ড সহায়িকা এবং হাউস কিপিং স্টাফ পদে আবেদনের জন্য প্রার্থীদের যে কোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেনি পাশ হতে হবে।

অসামরিক মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভার পদের জন্য প্রার্থীদের দশম শ্রেনি পাশ করার পাশাপাশি হালকা ও ভারী যানবাহন চালানোর ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।

রাধুনি পদে আবেদনের জন্য প্রার্থীকে স্বীকৃত বোর্ড থেকে দশম পাশ করার সঙ্গে ক্যাটারিং বিষয়ে সার্টিফিকেট বা ডিপ্লোমা এবং অন্তত এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

বয়স সীমা

এই নিয়োগ প্রক্রিয়ায় আবেদনের জন্য আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। বয়সের ঊর্ধ্বসীমায় ওবিসিদের ৩ বছর, এসসি/এসটিদের ৫ বছর, শারীরিক প্রতিবন্ধীদের ১০ বছরের শিথিলতা দেওয়া হয়েছে। এছাড়া, প্রাক্তন সেনাকর্মীদের জন্য়ও বয়সের ঊর্ধ্বসীমায় শিথিলতা দেওয়া হয়েছে।

কীভাবে আবেদন করতে হবে?

আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে অফলাইন। উপযুক্ত প্রার্থীরা শূন্যপদ থাকা যে কোনও বায়ুসেনার কার্যালয়ের ঠিকানায় ডাক যোগে ইংরাজি বা হিন্দি ভাষায় আবেদনপত্র পাঠাতে পারবেন। এর জন্য, একটি আবেদনপত্রের কাঠামো বায়ুসেনার পক্ষ থেকে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। আবেদনপত্রের সঙ্গে প্রাসঙ্গিক নথিপত্রও পাঠাতে হবে। লাগবে এক কপি স্বস্বাক্ষরিত ছবিও।

বাছাই প্রক্রিয়া

বয়সের সীমা, ন্যূনতম যোগ্যতা ইত্যাদি সংক্রান্ত নথিপত্র এবং শংসাপত্রের পরিপ্রেক্ষিতে সমস্ত আবেদনপত্র যাচাই করে যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। লিখিত পরীক্ষার প্রশ্ন হবে সাধারণ বুদ্ধিমত্তা ও যুক্তিবোধ, সংখ্যাগত যোগ্যতা, ইংরেজি জ্ঞান, সাধারণ জ্ঞান, বাণিজ্য ও সংশ্লিষ্ট পদ সম্পর্কিত বিষয়ে। উত্তর দেওয়া যাবে ইংরেজি এবং হিন্দিতে। সেই পরীক্ষা পাশ করলে দক্ষতা পরীক্ষার জন্য ডাকা হবে। মেধা তালিকা অবশ্য শুধুমাত্র লিখিত পরীক্ষার নম্বরের ভিত্তিতেই তৈরি হবে। এরপর সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের যাবতীয় শংসাপত্র যাচাই কতরে নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ

এম্লয়মেন্ট নিউজ বা রোজগার সমাচারে এই নিয়োগের বিজ্ঞাপন বের হওয়ার ৩০ দিনের মধ্যে আবেদনপত্র পাঠাতে বলা হয়েছে।

বিস্তারিত জানতে ক্লিক করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA