IT Job Offer : বিদেশ থেকে মোট টাকার চাকরির অফার আসছে? সতর্ক করল বিদেশ মন্ত্রক

IT Job Offer : থাইল্যান্ডের আইটি সংস্থায় লোভনীয় চাকরির নামল করে মায়ানমারে পাঠিয়ে ভারতীয় নাগরিকদের জোর করে কাজ করানো হচ্ছে। এবার এই বিষয়ে সতর্ক করল ভারতের বিদেশ মন্ত্রক।

IT Job Offer : বিদেশ থেকে মোট টাকার চাকরির অফার আসছে? সতর্ক করল  বিদেশ মন্ত্রক
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Sep 23, 2022 | 9:20 AM

থাইল্যান্ড থেকে কোনও আইটি সংস্থায় চাকরি অফার আসলে সাবধান। বৃহস্পতিবার এই বিষয়ে সতর্ক করল ভারতের বিদেশ মন্ত্রক। এদিন বিদেশ মন্ত্রকের তরফে ভারতীয় নাগরিকদের সতর্ক করা হয়েছে। সম্প্রতি একটি রিপোর্টে এই চাকরি সংক্রান্ত চাঞ্চল্যকর তথ্য পেশ করা হয়েছে।

জানা গিয়েছে, সাধারণ মানুষকে প্রথমে লোভনীয় চাকরির অফার দেওয়া হচ্ছে। কেউ সেই অফার গ্রহণ করলে তাঁকে সীমান্তে নিয়ে গিয়ে মায়ানমারের প্রত্যন্ত গ্রামে পাঠিয়ে সেখানে জোর করে কাজ করানো হচ্ছে। প্রায় ৩২ জন ভারতীয় মায়ানমারের মায়াওয়াদ্দি এলাকায় আটকে পড়েছেন। তাঁদের সকলকে ওই থাইল্যান্ডে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে এখানে নিয়ে আসা হয়েছিল। এই আন্তর্জাতিক ব়্যাকেটের স্বীকার তাঁরা। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, তাঁদের উদ্ধার করে আনা হয়েছে। বাকিদেরও সাহায্যের জন্য চেষ্টা করা হচ্ছে।

প্রসঙ্গত, থাইল্য়ান্ডের সীমান্তবর্তী দক্ষিণ-পূর্ব মায়ানমারের কাইন রাজ্যে মায়াওয়াদ্দি এলাকা যেখানে ভারতীয় নাগরিকদের আটকে রাখা হয়েছিল তা পুরোপুরি মায়ানমার সরকারের নিয়ন্ত্রণে নেই। কিছু জাতিগত সশস্ত্র গোষ্ঠী এই এলাকায় কর্তৃত্ব করে। এদিকে সেখানে আটকে থাকা ভারতীয়দের বিষয়ে জিজ্ঞাসা করা হলে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, ‘কিছু প্রতারক আইটি কোম্পানি ডিজিটাল স্ক্যামিং এবং নকল ক্রিপ্টো কার্যকলাপে নিযুক্ত বলে মনে হচ্ছে। তারা দুবাই,ব্যাংকক এবং ভারতে এজেন্টদের মাধ্যমে কাজ করছে বলে মনে হচ্ছে এবং সেখানে থাইল্যান্ডে আইটি সেক্টরে কর্মসংস্থানের সুযোগের অজুহাতে ভারতীয় কর্মীদের নিয়োগ করছে।’ তিনি জানিয়েছেন, কর্মীরা সোশ্যাল মিডিয়ায় লোভনীয় ডাটা এন্ট্রির চাকরির বিজ্ঞাপন দেখে ফাঁদে পা দিচ্ছেন।

তিনি আরও বলেছেন, ‘দুর্ভাগ্যবশত, এই শ্রমিকদের তারপর অবৈধভাবে সীমান্ত পেরিয়ে মায়ানমারের মায়াওয়াদ্দি এলাকায় নিয়ে যাওয়া হয় এবং স্থানীয় নিরাপত্তা পরিস্থিতির কারণে সেখানে প্রবেশ করা কঠিন’। তাঁর আরও সংযোজন, তবুও মায়ানমার এবং থাইল্যান্ডে ভারতীয় মিশনগুলির প্রচেষ্টার জন্য ধন্যবাদ, বন্দিদশা বা জোরপূর্বক শ্রম থেকে এই শিকারদের কিছু উদ্ধার করা সহজতর হয়েছে এবং অন্যদের সাহায্য করার চেষ্টা করা হচ্ছে। বাগচি জানিয়েছেন, মায়াওয়াদ্দিতে ৮০ থেকে ৯০ জন ভারতীয় আটকে রয়েছে। এখনও পর্যন্ত ৩২ জনকে খুঁজে বের করা হয়েছে। বাগচি বলেন, ‘আমি ভারতীয় নাগরিকদের কাছে আবেদন করতে চাই এই ধরনের চাকরি নেওয়ার আগে একটু সতর্ক হন।’ তাঁর আরও সংযোজন, ‘মায়ানমার ও থাইল্যান্ডে আমাদের দূতাবাস এই বিষয়ে নির্দেশিকা জারি করেছে। সেগুলোকে অনুগ্রহ করে অনুসরণ করুন।’ এদিকে ভারতও এই বিষয়ে মায়ানমার ও থাইল্যান্ডের সরকারের কথা বলবেন বলে জানিয়েছেন তিনি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla