UGC NET: প্রতীক্ষার অবসান! একসঙ্গে হবে ডিসেম্বর-জুনের পরীক্ষা, শুরু হয়ে গেল নেটের আবেদন প্রক্রিয়া

UGC NET: প্রতীক্ষার অবসান! একসঙ্গে হবে ডিসেম্বর-জুনের পরীক্ষা, শুরু হয়ে গেল নেটের আবেদন প্রক্রিয়া
ছবি - শুরু হয়ে গেল নেট পরীক্ষার আবেদন প্রক্রিয়া

UGC NET: মোট ৮২টি বিষয়ে পরীক্ষা নিতে চলেছে এনটিএ। কীভাবে করবেন আবেদন? আবেদনের শেষ তারিখ কবে?

TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 05, 2022 | 6:58 PM

কলকাতা: দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে চলতি বছরের UGC-NET পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (University Grants Commission)। সাধারণত প্রতি ৬ মাস অন্তর এই পরীক্ষা হয়ে থাকে। কিন্তু ২০২১ সালে ডিসেম্বর ও ২০২২ সালের জুনের পরীক্ষাকে একত্রিত করেই এবারের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ইউজিসির অফিসিয়াল ওয়েবসাইট ugc.net.nta.nic.in এবং nta.ac.in এই বিষয়ে বিশদ বিবরণ পাওয়া যাচ্ছে। প্রসঙ্গত, এই পরীক্ষার নিয়ামকের দায়িত্বে থাকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ। এনটিএ-র তরফেও বিজ্ঞপ্তি দিয়ে আবেদনের সময়সীমার বিষয়ে জানানো হয়েছে।

কতদিন পর্যন্ত করা যাবে আবেদন?

গত ৩০ এপ্রিল থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। আগামী ২০ মে রাত ১১টা ৫০ মিনিট পর্যন্ত আবেদন করতে পারেন আগ্রহী প্রার্থীরা।

কোন কোন বিষয়ে পরীক্ষা?

‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ’ ও ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের’ জন্য মোট ৮২টি বিষয়ে পরীক্ষা নিতে চলেছে এনটিএ। পরীক্ষা হবে কম্পিউটার বেসড টেস্ট বা সিবিটি মোডে। সহজ কথায় পরীক্ষা কেন্দ্রে কম্পিউটার নির্ভর প্রশ্নপত্রেই পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের।

কীভাবে হবে পরীক্ষা?

মূলত দুটি শিফটে হবে পরীক্ষা। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে প্রথম শিফটের পরীক্ষা। এরপর দুপুর ৩টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে দ্বিতীয় শিফটের পরীক্ষা।

আবেদনের খরচ কত?

জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের পরীক্ষায় বসার জন্য দিতে হবে ১১০০ টাকা। সেখানে অন্য়ান্য অনগ্রসর শ্রেণি(ওবিসি) ও আর্থিক ভাবে দুর্বল শ্রেণির প্রার্থীদের দিতে হবে ৫৫০ টাকার আবেদন ফি। তফসিলি জাতি, উপজাতির প্রার্থীদের দিতে হবে ২৭৫ টাকার আবেদন ফি। তবে ফর্ম ফিলাপের সময় কোনও ভুল হলে তা সংশোধনের রাস্তাও খোলা রাখা হয়েছে। সংশ্লিষ্ট ওয়েবসাইটেই আগামী ২১ মে থেকে ২৩ মে পর্যন্ত করা যাবে সংশোধনের কাজ। এছাড়াও ফর্ম ফিলাপের সময় কোনও সমস্যা হলে এনটিএ-র হেল্প লাইন নম্বরেও যোগাযোগ করা যাবে।

কবে হবে পরীক্ষা?

এই খবরটিও পড়ুন

আবেদন প্রক্রিয়া শুরু হলেও পরীক্ষার দিনক্ষণের বিষয়ে এখনও পর্যন্ত নিয়ামক সংস্থার তরফে স্পষ্ট ভাবে কিছু জানানো হয়নি। তবে সূত্রের খবর, আগামী জুন মাসের দ্বিতীয় সপ্তাহে হতে পারে পরীক্ষা। তবে পরীক্ষার নির্দিষ্ট তারিখ জানতে নজর রাখতে হবে ইউজিসির(UGC) অফিসিয়াল ওয়েবসাইটে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA