West Bengal Job: মাধ্যমিক পাশে গুরুত্বপূর্ণ পদে কর্মী নিয়োগ করছে BSF, জেনে নিন আবেদন পদ্ধতি

West Bengal Job: এই সমস্ত পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। তবে সংরক্ষিত প্রার্থীদের সরকারি নিয়মানুযায়ী বয়সের ক্ষেত্রে নির্দিষ্ট ছাড় দেওয়া হবে।

West Bengal Job: মাধ্যমিক পাশে গুরুত্বপূর্ণ পদে কর্মী নিয়োগ করছে BSF, জেনে নিন আবেদন পদ্ধতি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 9:13 PM

কলকাতা: করোনা প্রভাব কাটিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছে দেশ। গত দু বছর যাবৎ করোনা অতিমারীর প্রভাবে দেশের অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছিল। যার প্রভাব পরে কর্মসংস্থানেও। সরকারি সংস্থার পাশাপাশি বেসরকারি সংস্থাগুলিতেও কর্ম সংস্থান বন্ধ ছিল। এখন ফের করোনা প্রভাব কাটিয়ে শুরু হয়েছে কর্ম সংস্থান প্রক্রিয়া। এই অবস্থায় কর্ম প্রার্থীদের জন্য সুখবর নিয়ে এল দেশের প্রতিরক্ষা বাহিনী। সম্প্রতি বর্ডার সিকিউরিটি ফোর্সের তরফে বেশকিছু গুরুত্বপূর্ণ পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

জানা গিয়েছে তাদের তরফে গ্রুপ-সি কর্মী হিসেবে মোট ৭২টি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। বিএসএফের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী গ্রুপ সি পদে কনস্টেবল, হেড কনস্টেবল এবং অ্যাসিস্ট্যান্ট সাব ইনস্পেক্টর পদে কর্মী নিয়োগ করা হবে। এই নিয়োগ হবে বিএসএফের ইঞ্জিনিয়ারিং বিভাগে।

পদের নাম, মোট শূন্যপদের সংখ্যা, শিক্ষাগত যোগ্যতা

কনস্টেবল পদে মোট শূন্যপদের সংখ্যা ৬৫টি। হেড কনস্টেবল পদে মোট শূন্য পদের সংখ্যা ৬টি। অ্যাসিস্ট্যান্ট সাব ইনস্পেক্টর পদে মোট শূন্য পদের সংখ্যা ১টি। বিজ্ঞপ্তি অনুযায়ী বিভিন্ন পদে আবেদনের জন্য বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি রাখা হয়েছে। অ্যাসিস্টেন্ট সাব ইনস্পেক্টর পদে আবেদনকারী প্রার্থীদের ন্যূনতম দশম শ্রেণি পাশ করতে হবে। পাশাপাশি সরকার স্বীকৃত আইটিআই সংস্থান থেকে ড্রাফটসম্যানশিপে ডিপ্লোমা থাকতে হবে।

কনস্টেবল এবং হেড কনস্টেবল পদে আবেদন করার জন্য প্রার্থীদের কমপক্ষে দশম শ্রেণি পাশ করতে হবে। এর পাশাপাশি প্রার্থীদের নির্দিষ্ট বিষয়ে আইটিআই ডিপ্লোমা থাকতে হবে।

বয়স, আবেদন পদ্ধতি, আবেদনের সময়সীমা, নিয়োগ পদ্ধতি, বেতন, আবেদনের সময়সীমা

এই সমস্ত পদে আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। তবে সংরক্ষিত প্রার্থীদের সরকারি নিয়মানুযায়ী বয়সের ক্ষেত্রে নির্দিষ্ট ছাড় দেওয়া হবে। এই পদে প্রার্থীদের আবেদন করতে হবে সরাসরি অনলাইনের মাধ্যমে। আবেদন করার জন্য প্রার্থীদের বিএসএফের অফিসিয়াল ওয়েবসাইট rectt.bsf.gov.in এর মাধ্যমে আবেদন করতে হবে। এই ওয়েবসাইটে গিয়ে প্রার্থীদের ‘Recruitment Openings’ অপশনে ক্লিক করতে হবে। এরপর তাদের BSF Croup C Engineer’s Recruitment 2021 নির্বাচন করতে হবে। সেখানেই ‘Apply Here’ অপশনে ক্লিক করতে হবে। প্রার্থীদের নিজেদের যোগ্যতা সম্পর্কিত সমস্ত নথী স্ক্যান করে আপলোড করতে হবে। এরপর প্রার্থীদের আবেদন ফি জমা দিতে হবে।

সমস্ত আবেদন জমা পড়ার পর প্রার্থীদের প্রথমে লিখিত পরীক্ষা হবে। এরপর হবে যথাক্রমে শারীরিক এবং মেডিকেল পরীক্ষা। সেখান থেকেই বেছে নেওয়া হবে যোগ্য প্রার্থীদের।

অ্যাসিস্ট্যান্ট সাব ইনস্পেক্টর পদে নির্বাচিত প্রার্থীদের মাসিক ২৯,২০০ টাকা থেকে ৯২,৩০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। অন্যদিকে হেড কনস্টেবল পদে নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে বেতন হিসেবে দেওয়া হবে ২৫,৫০০ থেকে ৮১,১০০ টাকা। কনস্টেবল পদে নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে বেতন হিসেবে ২১,৭০০ টাকা থেকে ৬৯,১০০ টাকা পর্যন্ত দেওয়া হবে। এই পদে আবেদনের সময়সীমা আগামী ২৯ ডিসেম্বর ২০২১।

আরও পড়ুন: West Bengal Job: কর্মী নিয়োগ রাজ্যের নার্সিং ট্রেনিং স্কুলে, জানুন আবেদন পদ্ধতি