BARC recruitment 2022: শূন্যপদ ৮৯টি, বেতন ২৫,৫০০! মাধ্যমিক উত্তীর্ণদের জন্য ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রে চাকরির দারুণ সুযোগ

দেশের অন্যতম শীর্ষস্থানীয় বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রের সদর দফতর মুম্বইয়ে ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট, ড্রাইভার এবং স্টেনোগ্রাফারের বেশ কয়েকটি শূন্যপদে নিয়োগ করা হবে। মাধ্যমিক পাশ করলেই চলবে, বেতন মাসে সর্বোচ্চ ২৫,৫০০ টাকা।

BARC recruitment 2022: শূন্যপদ ৮৯টি, বেতন ২৫,৫০০! মাধ্যমিক উত্তীর্ণদের জন্য ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রে চাকরির দারুণ সুযোগ
দেশের অন্যতম শীর্ষস্থানীয় বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র ভাবা পরমাণু গবেষণা কেন্দ্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 9:45 AM

মুম্বই: দেশের অন্যতম শীর্ষস্থানীয় বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র ভাবা পরমাণু গবেষণা কেন্দ্র বা BARC। দেশের শীর্ষস্থানীয় পরমাণু বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার নামে নামাঙ্কিত এই সম্মানীয় প্রতিষ্ঠানেই এবার চাকরি করার দারুণ সুযোগ তৈরি হয়েছে। আর তাও আবার মাধ্যমিক পাশ করলেই চলবে। বেতন মিলবে মাসে সর্বোচ্চ ২৫,৫০০ টাকা। এর জন্য বার্কের পক্ষ থেকে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগ্রহী প্রার্থীরা এই নিয়োগের জন্য ১ জুলাই থেকে আবেদন করতে পারবেন।

চাকরির বিবরণ

ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রের সদর দফতর মুম্বইয়ে, ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট, ড্রাইভার এবং স্টেনোগ্রাফারের বেশ কয়েকটি পদে নিয়োগ করা হবে।

শূন্যপদের বিবরণ

মোট ৮৯টি শূন্যপদে নিয়োগ করা হবে। এর মধ্যে ওয়ার্ক অ্যাসিস্ট্যান্টের পদ রয়েছে খালি ৭২টি, ড্রাইভারের পদ ১১টি এবং স্টেনোগ্রাফারের তৃতীয় গ্রেডের পদ খালি রয়েছে ৬টি।

বেতন

বিজ্ঞপ্তি অনুযায়ী, স্টেনোগ্রাফার পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৫,৫০০ টাকা করে বেতন দেওয়া হবে। ড্রাইভার পদের জন্য নির্বাচিত প্রার্থীরা পাবেন প্রতি মাসে ১৯,৯০০ টাকা করে। আর ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট পদের জন্য মাসে মাসে ১৮,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

এই নিয়োগ প্রক্রিয়ায় আবেদন করতে, প্রার্থীদের যে কোনও স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেনি উত্তীর্ণ হতে হবে। ড্রাইভার পদে আবেদনকারীদের ভারত সরকারের দেওয়া ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। স্টেনোগ্রাফার পদে আবেদনকারীদের দশম শ্রেনির পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। সেই সঙ্গে প্রতি মিনিটে অন্তত ৩০টি ইংরাজি শব্দ টাইপ করার গতি থাকতে হবে।

বয়স সীমা

ভাবা পরমাণু গবেষণা কেন্দ্রের এই নিয়োগের জন্য আবেদনকারীদের বয়স ১৮ বছর থেকে সর্বোচ্চ ২৭ বছরের মধ্যে হতে হবে। তবে, সরকারী নিয়ম মেনে বয়সের ঊর্ধ্ব সীমায় এসসি ও এসটিদের জন্য ৫ বছর করে এবং ওবিসিদের জন্য ৩ বছরের শিথিলতা দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইন। এর জন্য আগ্রহী প্রার্থীদের, ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের সরকারি ওয়েবসাইট recruit.barc.gov.in-এ গিয়ে আবেদন করতে হবে।

বাছাই প্রক্রিয়া

ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট

প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ হলে দিতে হবে অ্যাডভান্সড টেস্ট।

স্টেনোগ্রাফার গ্রেড 3

অবজেকটিভ পরীক্ষা এবং স্টেনোগ্রাফি দক্ষতা পরীক্ষা

আবেদনের মূল্য

এই নিয়োগ প্রক্রিয়ায় আবেদনের মূল্য ১০০ টাকা।

আবেদন প্রক্রিয়া শুরু

আগ্রহী প্রার্থীরা বার্ক-এর ওয়েবসাইটে গিয়ে ১ জুলাই থেকে অনলাইন আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ

অনলাইন আবেদনের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই।