NEET 2022 : সরকারি মেডিক্যাল কলেজে মেলেনি সুযোগ? হতাশ না হয়ে কীভাবে এগোবেন জেনে নিন

NEET 2022 : MBBS হওয়া ছাড়াও NEET-এর নম্বরের মাধ্যমে অন্য়ান্য বিকল্প কেরিয়ার বেছে নেওয়া যেতে পারে। তাছাড়া ভারতের মেডিক্যাল কলেজে সুযোগ না পেলেও বিদেশে এমবিবিএস পড়তেই পারেন পড়ুয়ারা।

NEET 2022 : সরকারি মেডিক্যাল কলেজে মেলেনি সুযোগ? হতাশ না হয়ে কীভাবে এগোবেন জেনে নিন
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Sep 21, 2022 | 8:00 AM

এ বছর নিট (NEET) দিয়েছিলেন প্রায় ১৭,৬৪,৫৭১ জন পরীক্ষার্থী। কিন্তু সবাই সফল হননি। ৯,৯৩,০৬৯ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। যদিও গত বছরের তুলনায় এই বছর সফল ছাত্র-ছাত্রীর সংখ্যা বেড়েছে। তবে ৭.৭১ লক্ষ পড়ুয়ারা রয়েছেন যাঁরা এইবারে নিট পরীক্ষায় কৃতকার্য হতে পারেননি। তবে যাঁরা পাস করলেন তাঁরা সকলেই যে সিট পাবেন এমনটা নয়। কারণ প্রথম সারির মেডিক্যাল কলেজগুলির জন্য একটি কঠোর প্রতিযোগিতা চলতেই থাকে।

তবে যাঁরা সফল হতে পারেননি তাঁদের কিন্তু সবটা হারিয়ে যায়নি। মেডিক্যাল ক্ষেত্রে পড়াশোনা করতে হলে তার অনেকগুলি দিক রয়েছে। শুধুমাত্র এমবিবিএসে এই ক্ষেত্র সীমিত নয়। এই ক্ষেত্রে এরকম আরও অনেক কোর্স রয়েছে যেখানে নিটের নম্বরের কোনও প্রয়োজন পড়ে না। ছাত্র-ছাত্রীরা বিএসসি করতে পারেন। অথবা ব্যবসায়িক ক্ষেত্রে এমবিএ নিয়ে ইন্টিগ্রেটেড কোর্স করার করার কথা ভাবতে পারেন পড়ুয়ারা।

MBBS -র বাইরে কী কী বিকল্প রয়েছে?

MBBS ছাড়া নিটের আওতায় বেশ কিছু UG কোর্স করা যায় এবং কিছু কোর্সের ক্ষেত্রে কোনও NEET-র নম্বরেরও প্রয়োজন পড়ে না। সেগুলি হল :

বিডিএস ব্য়াচেলর অব ডেন্টাল সার্জারি

AYUSH কোর্স (BAMS BSMS BUMS BHMS)

B.V.Sc. (পশু চিকিৎসা বিজ্ঞানে ব্যাচেলর )

B.V.Sc. (ভেটেরিনারি সায়েন্সে স্নাতক)

B.Sc. কোর্স (কৃষি, রেডিয়োগ্রাফি, ল্যাব টেক, ক্লিনিক্যাল রিসার্চ, বায়োটেকনোলজি, শারীরবিদ্যা, অণুজীববিদ্যা, জীবন বিজ্ঞান, মনোবিদ্যা ইত্যাদি)

অন্যান্য জনপ্রিয় স্থিতিশীল কেরিয়ারের বিকল্প :

  • খাদ্য বিজ্ঞানী (B.Tech Food Technology)
  • প্যারামেডিক্যাল (DMLT- মেডিকেল ল্যাবরেটরি প্রযুক্তিতে ডিপ্লোমা)
  • পুষ্টি এবং ডায়েটিক্স
  • জেনেটিসিস্ট
  • ফার্মেসি (B.Pharm)
  • নার্সিং (বি.এসসি. নার্সিং)
  • BPT (ব্যাচেলর অফ ফিজিওথেরাপি)
  • ডিপ্লোমা কোর্স
  • এমবিএ (হাসপাতাল ও স্বাস্থ্য ব্যবস্থাপনা)
  • ফরেনসিক সায়েন্স এবং ক্রিমিনোলজি
  • বিএসসি (অপ্টোমেট্রি এবং নিউক্লিয়ার মেডিসিন)

ফলে হতাশ হওয়ার কিছু নেই। NEET এ ভাল নম্বর না তুলতে পারলে সেখানেই কেরিয়ার বন্ধ হয়ে যায় না। চোখের সামনে একাধিক কেরিয়ার অপশন চলে আসে। এদিকে জনপ্রিয় প্ল্যাটফর্ম আনঅ্যাকাডেমির শীর্ষস্থানীয় NEET UG শিক্ষক সিপ পাহুজা বলেছেন, ‘যদি কোনও শিক্ষার্থী NEET পরীক্ষায় কাঙ্খিত নম্বর পেতে না পারেন তাহলে তাঁদের সেই বছর ড্রপ করার পরামর্শ দেওয়া হয়। তবে শিক্ষার্থীরা জীবনের কোনও বছর নষ্ট করতে প্রস্তুত নন তাঁরা বিদেশের কোনও মেডিক্যাল কলেজে ভর্তি হতে পারেন। অবশ্যই যদি তাঁরা কোনও ভারতীয় মেডিক্যাল কলেজে পড়ার সুযোগ না পান। অন্যদিকে, NEET এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে অন্য বিভিন্ন কোর্সও বেছে নিতে পারেন।’

বিদেশে মেডিসিনের পঠনপাঠন :

সীমিত আসন উপলব্ধ থাকায় ভারতে MBBS পড়ার সুযোগ আরও কঠিন হয়ে উঠেছে। আর বিদেশী প্রতিষ্ঠানগুলি সাশ্রয়ী মূল্যের বিকল্প কোর্স শুরু করার কারণে ভারতীয় ছাত্রদের বিদেশে পড়াশোনার দুর্দান্ত সুযোগ রয়েছে। ইউক্রেন, রাশিয়া, নেপাল, বাংলাদেশ, কাজ়াখস্তানের মতো দেশগুলিতে ভারতীয়রা MBBS পড়ছে। আর যেসব ছাত্র-ছাত্রীরা যারা FMGE (বিদেশী মেডিকেল গ্র্যাজুয়েট পরীক্ষা) ব্যর্থ হওয়ার ভয়ে বিদেশে যেতেন না তারা অবশ্যই NEET UG-এর পরে বিদেশে পড়তে পারবেন।

পাহুজা এক্ষেত্রে পরামর্শ দিয়েছেন,NMC গেজেট 2021-এ বর্ণিত নতুন নির্দেশিকা অনুসারে দেশ এবং কলেজ বেছে নেওয়ার সময় শিক্ষার্থীদের অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। ভারতে প্র্যাকটিসের লাইসেন্স পাওয়ার জন্য ভারতীয় ও বিদেশে পড়া ছাত্রদের উভয়কেই NExT (জাতীয় প্রস্থান পরীক্ষা) এর প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। ভারতে অনুশীলন করার লাইসেন্স পান।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla