গুগল পে, পেটিএমের সঙ্গে টক্করে এবার ডিজিটাল ওয়ালেট বাজাজ পে

Bajaj Pay: গত জানুয়ারি থেকেই বাজাজ পে'তে ভারত বিল পে সিস্টেম জানুয়ারি থেকেই লাইভ হয়েছে।

গুগল পে, পেটিএমের সঙ্গে টক্করে এবার ডিজিটাল ওয়ালেট বাজাজ পে
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 1:39 PM

নয়া দিল্লি: গুগল পে (Google Pay), পেটিএম, অ্যামাজনের মত এবার প্রিপেড পেমেন্ট বিজনেসে নাম লেখাতে চলেছে বাজাজ ফিনান্স। নাম ‘বাজাজ পে’ (Bajaj Pay)। খুব শীঘ্রই ডিজিটাল ওয়ালেট আনতে চলেছে তারা। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI) এ সংক্রান্ত অনুমোদন দিয়েছে।

ডিজিটাল আর্থিক লেনদেনের নয়া মাধ্যম হতে চলেছে বাজাজ পে। আরবিআই বাজাজ ফিনান্সকে স্থায়ী অনুমোদনও দিয়েছে। অর্থাৎ এর আগে যেমন ডিজিটাল ওয়ালেট চালানোর জন্য প্রতি বছর আরবিআইয়ের কাছ থেকে অনুমতি নেওয়া প্রয়োজনীয় ছিল, এবার আর তা লাগবে না।

আরও পড়ুন: ভ্যাকসিন নেওয়ার জন্য পেটিএমেও খোঁজা যাবে ‘স্লট’, নতুন ফিচার চালু পেমেন্ট অ্যাপে

গত জানুয়ারি থেকেই বাজাজ পে’তে ভারত বিল পে সিস্টেম জানুয়ারি থেকেই লাইভ হয়েছে। সংস্থার কোয়াটারলি প্রেজেন্টশন অনুসারে, মে মাস থেকেই পুরোদমে এর ইউপিআই পেমেন্ট অপশন চালু হয়ে যাবে। অর্থাৎ চলতি মাস থেকেই এই ওয়ালেট ব্যবহার করতে পারবেন উপভোক্তারা। গত সপ্তাহেই এই সংস্থা ঘোষণা করেছে, ২০২১ অর্থবর্ষে তাদের কনসোলিডেটেড প্রফিট গত অর্থবর্ষের তুলনায় অনেকটাই বেড়েছে।

প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট বা PPI কী? PPI ব্যবহার করে একদিকে যেমন ফান্ড ট্রান্সফার করা যায়। একইসঙ্গে সহজে কেনাকাটা বা কোনও বিল মেটানোর কাজও হয়ে যায় আঙুল ছোঁয়ালেই।