Manipur Assembly elections: মণিপুরের ক্ষমতা ধরে রাখতে পারবে বিজেপি? জানালেন বিদায়ী মুখ্যমন্ত্রী

Manipur Assembly elections: মণিপুরের ক্ষমতা ধরে রাখতে পারবে বিজেপি? জানালেন বিদায়ী মুখ্যমন্ত্রী
ছবি: ফাইল চিত্র

Manipur Assembly Election: এনডিটিভি-তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে, শান্তি ও উন্নয়নকে সামনে রেখে ভোটে নামতে চলেছে বিজেপি। মুখ্যমন্ত্রী বলেন, "অস্থিরতা, হিংসা, এবং ধর্মঘটের জন্য মণিপুরের কুখ্যাতি ছিল। সন্ধ্যে ৫ টার মধ্যে সব দোকান বন্ধ হয়ে যেত।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 23, 2022 | 4:19 PM

ইম্ফল: ইতিমধ্যেই পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন। ১০ ফেব্রুয়ারি উত্তর প্রদেশ নির্বাচন দিয়ে শুরু হবে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী ৬০ আসনের মণিপুর বিধানসভায় ২৭ ফেব্রুয়ারি ও ৩ মার্চ ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা। উত্তর-পূর্বের এই পাহাড়ি রাজ্য ধরে রাখতে মরিয়া বিজেপি। কোন বিষয়কে সামনে রেখে নির্বাচন জয়ে মাঠে নেমেছে গেরুয়া শিবির? সেই প্রসঙ্গে স্পষ্ট জবাব দিলেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।

এনডিটিভি-তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে, শান্তি ও উন্নয়নকে সামনে রেখে ভোটে নামতে চলেছে বিজেপি। মুখ্যমন্ত্রী বলেন, “অস্থিরতা, হিংসা, এবং ধর্মঘটের জন্য মণিপুরের কুখ্যাতি ছিল। সন্ধ্যে ৫ টার মধ্যে সব দোকান বন্ধ হয়ে যেত। কিন্তু রাজ্যে এখন এই ধরনের কোনও পরিস্থিতি নেই। এটাই আমাদের সাফল্য।” ক্ষমতা ধরে রাখার প্রসঙ্গে যথেষ্ট আত্মবিশ্বাসী মণিপুরের প্রথম বিজেপি মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। “গত বারের নির্বাচনের পর জোট সরকার তৈরি হয়েছিল। কিন্তু এবারের নির্বাচনে আমার দল একার ক্ষমতায় সরকার গঠন করবে এবং আমরা তা করেই ছাড়ব। আমি এই বিষয়ে আত্মবিশ্বাসী। ৬০ টি আসনের মধ্যেই আমরা ৪০ টিতে জিতব। আমাদের একাশ সর্কার হবে।”

২০১৭ সালের মণিপুরের বিজেপি সরকার গঠন নিয়ে বিস্তর অভিযোগ উঠেছিল। বিরোধীদের তরফে ঘোড়া কেনাবেচার অভিযোগ আনা হয়েছিল। সেই অভিযোগ নস্যাৎ করে মুখ্যমন্ত্রী বলেন “গণতান্ত্রিক পদ্ধতিতে সরকার গঠিত হয়েছিল। সবধরনের গণতান্ত্রিক নিয়মনীতি মেনেই জোট সরকার গঠিত হয়েছিল। আমরা সব জোট সঙ্গীকে সঙ্গে নিয়েই সকার চালিয়েছি।”

এবারের মণিপুর বিধানসভা নির্বাচন বিজেপির কাছে চ্যালেঞ্জ। সম্ভবত এবারের নির্বাচনে এনপিপির সঙ্গ ছেড়ে নাগাল্যান্ড পিপলস ফ্রন্টের সঙ্গে জোট গড়তে পারে বিজেপি। মণিপুরের প্রতিবেশী রাজ্য নাগাল্যান্ডে সেনা বাহিনীর গুলিতে ১৪ জন গ্রামবাসীর মৃত্যুর ঘটনা নিয়ে উত্তপ্ত পরিস্থিতি। সেনা বাহিনীর সঙ্গে সম্পূর্ণ অসহযোগিতার ডাক দিয়েছে বিভিন্ন কোন্যক সংগঠনগুলি। এমনকি অনেকেই উত্তর পূর্বের বিভিন্ন রাজ্য থেকে আফস্পা আইন প্রত্যাহারের দাবি জানিয়েছে। আফস্পা প্রত্যাহার মণিপুরের নির্বাচনে অন্যতম প্রধান ইস্যু। কংগ্রেস ইতিমধ্যেই ক্ষমতায় এলে আফস্পা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছে। এবারের নির্বাচনে বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারে কিনা সেটাই এখন দেখার।

আরও পড়ুন : Mamata On Netaji Birthday: দেশনায়কের জন্মদিনে মোদীকে পুরানো দাবি মনে করালেন মমতা

আরও পড়ুন : India’s Tallest Man Joins Samajwadi Party: উচ্চতায় হার মানিয়েছেন গোটা দেশকে! এবার সপাকেও সাফল্যের শিখরে নিয়ে যাওয়াই স্বপ্ন ধর্মেন্দ্রের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA