ঘুচবে রাষ্ট্রপতি শাসন, পুদুচেরিতে সরকার গড়তে সম্মুখ সমরে বিজেপি-কংগ্রেস

ভি নারায়ণস্বামীর সরকার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হওয়ায় রাষ্ট্রপতি শাসন জারি হয় পুদিচেরিতে। আজ এই কেন্দ্রশাসিত অঞ্চলে ৩০টি আসনে ভোটগ্রহণ।

ঘুচবে রাষ্ট্রপতি শাসন, পুদুচেরিতে সরকার গড়তে সম্মুখ সমরে বিজেপি-কংগ্রেস
শেষ মূহুর্তের নির্বাচনী প্রচারে ভিড়।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2021 | 8:42 AM

পুদুচেরি: রাষ্ট্রপতি শাসনে ইতি টানতে অবশেষে মঙ্গলবার বিধানসভা নির্বাচন হতে চলেছে কেন্দ্র শাসিত অঞ্চল পুদুচেরি(Puducherry)-তে। মোট ৩০টি বিধানসভা নির্বাচন হবে। এরমধ্যে পাঁচটি আসন উপজাতি প্রার্থীদের জন্য সংরক্ষিত। এখানে লড়াই মূলত কংগ্রেস (Congress) বনাম বিজেপি (BJP)জোটের।

চলতি বছরের শুরু থেকেই একের পর এক কংগ্রেস ও জোটসঙ্গী ডিএমকে(DMK)-র বিধায়করা পদত্যাগ করায় বিধানসভায় সংখ্যা গরিষ্ঠতা হারায় কংগ্রেস জোট শাসিত সরকার। রাতারাতি অপসারণ করা হয় উপ রাজ্যপাল কিরণ বেদীকেও। তবে ২২ ফেব্রুয়ারি বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হওয়ায় পতন হয় ভি নারায়ণস্বামীর সরকারের। পদত্যাগ করেন মুখ্যমন্ত্রী সহ মন্ত্রীসভার বাকি সদস্যরা।

তবে শাসক বা বিরোধীদল-কেউই উপ নির্বাচনে রাজি না হওয়ায় পুদুচেরিতে ২৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি শাসন জারি হয়। এদিনে ৩০টি আসনে ভোট গ্রহণের পর ২ মে ফলপ্রকাশ হবে। তখনই জানা যাবে, দক্ষিণের এই কেন্দ্রশাসিত অঞ্চলের গদিতে কে বসতে চলেছে।

৩০টি আসনের মধ্যে মোট ১৪টি আসনে লড়বে কংগ্রেস। ১৩টি আসনে লড়বে প্রধান জোটসঙ্গী ডিএমকে এবং বাকি দুটি আসনে লড়বে ভিসিকে(VCK) ও কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া(CPI)। অন্যদিকে এনআর কংগ্রেস(NR Congress) ও এআইএডিএমকে(AIADMK)-র সঙ্গে জোট বেঁধে বিজেপি মোট ৯টি আসন থেকে লড়বে। এনআর কংগ্রেস ১৬টি ও এআইএডিএমকে ৫টি আসন থেকে লড়বে।