‘ভোট পিছনো সম্ভব?’ নির্বাচন কমিশনকে প্রশ্ন মাদ্রাজ হাইকোর্টের

আদালতে জমা পড়া আর্জিতে বলা হয়েছে যে, বিজেপি(BJP) রাজ্যবাসীর আধার কার্ডের নম্বর হাতিয়ে তাঁদের হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানো হচ্ছে। এর প্রেক্ষিতেই নির্বাচন কমিশন(Election Commission)-কে ভোট পিছনো যায় কিনা, সে বিষয়ে প্রশ্ন করে মাদ্রাজ হাইকোর্ট(Madras High Court)।

'ভোট পিছনো সম্ভব?' নির্বাচন কমিশনকে প্রশ্ন মাদ্রাজ হাইকোর্টের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 26, 2021 | 4:32 PM

চেন্নাই: হাতে গোনা আর কয়েকদিন বাকি। তারপরই বিধানসভা নির্বাচন। তবে তার আগেই নির্বাচন কমিশনকে ভোট পিছনো যায় কিনা, জিজ্ঞাসা করল মাদ্রাজ হাইকোর্ট(Madras High Court)। নির্বাচনে কারচুপি করার অভিযোগ আনা হয় এক রাজনৈতিক দলের বিরুদ্ধে, সেই আর্জির প্রেক্ষিতেই নির্বাচন কমিশন(Election Commission)-কে এই প্রশ্ন করল আদালত।

পুদুচেরির নির্বাচন (Puducherry Assembly Election 2021) পিছনো যায় কিনা, শুক্রবার সেই প্রশ্নই করে মাদ্রাজ হাইকোর্ট। আদালতের কথায়, জমা পড়া একটি আর্জিতে বলা হয়েছে যে রাজ্যের নাগরিকদের আধার কার্ড (Adhaar Card) নম্বর গোপনে হাতিয়ে নিয়েছে বিজেপি। সেখান থেকেই তাঁরা ব্যক্তিগত ফোন নম্বর জোগাড় করে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠাচ্ছে ও নির্বাচনী বুথ অনুযায়ী ভোটারদের হোয়াটসঅ্যাপ গ্রুপের লিঙ্ক পাঠাচ্ছে। যদিও বিজেপির তরফে জানানো হয়েছে, এই বিষয়ে সরাসরি আদালতে জবাব দেওয়া হবে এবং বিজেপির আইনী বিভাগ এই দায়িত্ব সামলাবে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই পুদুচেরির শাসক দল কংগ্রেস বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হয়। এরপরই পদত্যাগ করতে বাধ্য হন মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী (V Narayamassamy) ও তাঁর মন্ত্রীসভার সদস্যরা। দুই মাসের জন্য অস্থায়ী সরকার গঠনে কোনও রাজনৈতিক দলই রাজি না হওয়ায় জারি হয় রাষ্ট্রপতি শাসন।

আগামী ৬ এপ্রিল পুদুচেরিতে বিধানসভা নির্বাচন হতে চলেছে। তারই আগে বিজেপির বিরুদ্ঘে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে আর্জি জানায়। বুধবার সেই আর্জির শুনানিতে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি সেন্থিলকুমার রামামূর্তি বলেন, “সাইবার ক্রাইম বিভাগ এই বিষয়ে তদন্ত করছে বলে নির্বাচন কমিশন নিজের দায়িত্ব ঝেড়ে ফেলতে পারে না। নির্বাচন কমিশন যখন সমস্ত বিষয়ে নজরদারি ও দায়িত্ব পালন করছে।, তখন এই অভিযোগও গুরুত্ব দিয়ে তদন্ত করতে হবে। আগামী ৩০ মার্চের মধ্যে এই বিষয়ে সম্পূর্ণ রিপোর্ট জমা দিতে হবে।”

অন্যদিকে, আজই বিজেপি(BJP)-র তরফে পুদুচেরি বিধানসভা নির্বাচনের ইস্তাহার প্রকাশ করা হয়েছে। সেই ইস্তাহারে বলা হয়েছে, নির্বাচনে জয়ী হলে কেন্দ্র শাসিত অঞ্চলে আড়াই লাখ চাকরি, মৎসজীবী পরিবারদের প্রতি বছরে ছয় হাজার টাকা দেওয়া হবে। এছাড়াও রাজ্যের সমস্ত ছাত্রীদের বিনামূল্যে স্কুটি দেওয়া হবে। পিএম কিষান যোজনায় কৃষকদের অতিরিক্ত দুই হাজার টাকা ও রাষ্ট্রীয় গোকুল মিশনের অধীনে গো-উন্নয়নের লক্ষ্যে কাজ করা হবে।

আরও পড়ুন: ‘আমায় ক্ষমা করে দিন’, হাসপাতালে অগ্নিকাণ্ডে মর্মাহত মুখ্যমন্ত্রী, ঘোষণা ক্ষতিপূরণের