Punjab Congress CM Candidate: ধোপে টিকল না সিধুর জোরাজুরি, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করবে না কংগ্রেস

Navjot Singh Sidhu's Demand Rejected by Congress: দলীয় সূত্রে খবর, দলের অন্দরে বিরোধ থামাতে ও রাজ্যের মানুষের সামনে জাত-পাতের ভারসাম্য বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Punjab Congress CM Candidate: ধোপে টিকল না সিধুর জোরাজুরি, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করবে না কংগ্রেস
নভজ্যোত সিং সিধু। ছবি: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 9:08 AM

চণ্ডীগঢ়: সামনেই বিধানসভা নির্বাচন, এদিকে কংগ্রেসের অন্দরে মিটছেই না কোন্দল। প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Amarinder Singh) বনাম নভজ্যোত সিং সিধু(Navjot Singh Sidhu)-র মধ্যে যে বিরোধ শুরু হয়েছিল, সেই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বর্তমান মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি(Charanjit Singh Channi)-কেও। এরই মাঝে নতুন জেদ ধরেছিলেন নভজ্যোত সিং সিধু। তাঁর দাবি ছিল, পঞ্জাবে যেহেতু কংগ্রেস (Congress) ক্ষমতায় রয়েছে, তাই মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর (CM Candidate) নাম ঘোষণা করা উচিত। বিগত বিধানসভা নির্বাচনগুলিতেও মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে অমরিন্দর সিংয়ের নাম সামনে রেখেছিল দল। তবে যাবতীয় জল্পনা উড়িয়ে দলের তরফে সাফ জানিয়ে দেওয়া হল, আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের তরফে কোনও মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করা হবে না।

সিধুর পরিকল্পনা:

মুখ্যমন্ত্রী পদ ও দল থেকে অমরিন্দর সিংয়ের নাটকীয় ইস্তফার পরই একার রাজত্ব চালাচ্ছিলেন নভজ্যোত সিং সিধু। ভেবেছিলেন পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে তাঁকেই বেছে নেওয়া হবে। কিন্তু দলের তরফে দলিত ভোটের কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয় চরণজিৎ সিং চন্নিকে। এরপর থেকেই রাগে ফুঁসছেন সিধু। পঞ্জাব কংগ্রেসের প্রধান পদ থেকে ইস্তফা দেওয়ার জন্য চিঠি পাঠিয়েও সেই ক্ষোভের বহিঃপ্রকাশ করেছিলেন তিনি। পরে অবশ্য দলের তরফে বোঝানো হলে, তিনি ইস্তফা প্রত্যাহার করে নেন।

মাঝে কিছু সময় শান্তি বজায় থাকলেও, নির্বাচনী দামামা বাজতেই ফের একবার তৎপর হয়ে উঠেছেন সিধু। মুখ্য়মন্ত্রী পদপ্রার্থী হিসাবে নিজেকে যোগ্য বলে প্রমাণ করার চেষ্টা কোনও খামতি রাখছেন না তিনি। কিন্তু সেই পরিকল্পনায় জল ঢেলে দিল কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।  দলের তরফে সাফ জানিয়ে দেওয়া হল, আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের তরফে কোনও মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করা হবে না।

যুগ্ম নেতৃত্বে লড়াই:

পঞ্জাব কংগ্রেসের প্রচার কমিটির চেয়ারম্যান সুনীল ঝাকর বলেন, “কোনও একজন নির্দিষ্ট ব্যক্তিকে সামনে রেখে লড়তে চায় না কংগ্রেস। সেই কারণে দলের তরফে কোনও মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করা হবে না। বরং দল যুগ্ম নেতৃত্বাধীনেই নির্বাচনে অংশ নেবে।”

এক পরিবারের একজন প্রার্থী:

সুনীল ঝাকর জানান, আসন্ন বিধানসভা নির্বাচনে প্রার্থী নির্বাচনের সময় তাঁর জেতার সম্ভাবনা একটা বড় বিষয় হিসাবে বিবেচনা করে দেখা হবে। আসন্ন নির্বাচনে প্রতি পরিবার থেকে মাত্র একজন করেই প্রার্থী যাতে টিকিট পায়, সেই বিষয়টিও দলের তরফে নিশ্চিত করা হবে বলে জানান তিনি।

কংগ্রেসের এই সিদ্ধান্তের কারণ কী?

দলীয় সূত্রে খবর, দলের অন্দরে বিরোধ থামাতে ও রাজ্যের মানুষের সামনে জাত-পাতের ভারসাম্য বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পঞ্জাবে কংগ্রেসের যে সব শীর্ষ নেতৃত্বরা রয়েছেন, তারা সকলেই বিভিন্ন জাত ও সম্প্রদায়ের। এর মাধ্যমে সমস্ত সম্প্রদায়ের ভোট একসঙ্গে পকেটে ভরতে চাইছে কংগ্রেস।

রাজনৈতিক বিশ্বেষকরা এই বিষয়টি ব্যাখ্যা করে জানান, মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি যেমন দলিত সম্প্রদায়ের, তেমনই আবার দলের প্রধান নভজ্যোত সিং সিধু একজন জাঠ শিখ। সুনীল ঝাকরও একজন জাঠ, তিনি যাবতীয় প্রচারের দায়িত্ব সামলাচ্ছেন। দুই উপ-মুখ্যমন্ত্রীর মধ্যে সুখজিন্দর সিং রানধাওয়া একজন জাঠ শিখ ও ওপি সোনি হিন্দু সম্প্রদায়ের। এভাবেই রাজ্যের সাধারণ মানুষের কাছে জাত-পাতের ভারসাম্য বজায় রাখছে কংগ্রেস।

সিধুর ক্ষোভ ও দলের অন্দরে বিরোধ:

পঞ্জাব কংগ্রেসে দলের অন্দরে বিরোধের অন্যতম কারণ হল নভজ্যোত সিং সিধু নিজেই। বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেওয়ার পর থেকেই তিনি অমরিন্দর সিংকে সরিয়ে মুখ্যমন্ত্রী হওয়ার চেষ্টা করছিলেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী একাধিকবার এই বিষয়টি তুলে ধরেছিলেন, তবে ৪০ বছরের বিশ্বাসভাজন সঙ্গী হওয়ায় কখনওই কংগ্রেসের তরফে অমরিন্দরের বিকল্প নিয়ে ভাবা হয়নি। কিন্তু চলতি বছরের সেপ্টেম্বর মাসে সিধু বনাম অমরিন্দরের বিরোধ চরমে উঠলে, বাধ্য হয়ে ইস্তফা দেন অমরিন্দর সিং। এরপর একাধিকবার নিজেকে যোগ্য মুখ্যমন্ত্রী পদপ্রার্থী বলে তুলে ধরলেও, দলেুর তরফে সেই আর্জিতে গুরুত্ব দেওয়া হয়নি। গতকালও তিনি ক্ষোভ উগরে বলেছিলেন, “মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা না করা অনেকটাই বর ছাড়াই বরযাত্রীর মতো।”

আরও পড়ুন: Dual Encounter in J&K: বর্ষশেষে বড় সাফল্য জঙ্গি দমন অভিযানে, উপত্যকায় জোড়া এনকাউন্টারে খতম ৬ জঙ্গি