Punjab Election 2022 : মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করতে কেন বারবার ঢোক গিলতে হচ্ছে কংগ্রেস-AAP-কে

Punjab Assembly Election 2022 : আগামি মাসে পঞ্জাবে বিধানসভা নির্বাচন। কিন্তু এখনও একাধিক রাজনৈতিক দল তাদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নামই ঘোষণা করেনি। সেই তালিকায় আছে অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি (Aam Aadmi Party) এবং কংগ্রেসও (Indian National Congress)

Punjab Election 2022 : মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করতে কেন বারবার ঢোক গিলতে হচ্ছে কংগ্রেস-AAP-কে
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jan 14, 2022 | 5:12 PM

আগামী মাসেই পঞ্জাব বিধানসভা নির্বাচন। নির্বাচন কমিশনের তরফে দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। কিন্তু এখনও একাধিক রাজনৈতিক দল তাদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নামই ঘোষণা করেনি। সেই তালিকায় আছে অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি (Aam Aadmi Party) এবং কংগ্রেসও (Indian National Congress)। ১৪ ফেব্রুয়ারি পঞ্জাবে নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে আপের জাতীয় আহ্বায়ক নির্বাচনের জন্য পঞ্জাব মডেলের ঘোষণাও করে দিয়েছেন। তবে এইবারের পঞ্জাবের বিধানসভা নির্বাচনে রাজনীতির সমীকরণটা কিছুটা জটিল হতে চলেছে।

গত কয়েক মাসে পঞ্জাব রাজনীতিতে এসেছে নানা মোড়। এর আগে পঞ্জাবে প্রধানত দ্বিমুখী লড়াই দেখা গিয়েছে। গতবছরের বিধানসভা নির্বাচনে এটি ছিল ত্রিমুখী লড়াই। ২০২২ এর নির্বাচনে পঞ্জাবে প্রথমবার পঞ্চমুখী লড়াই হতে চলেছে। পঞ্জাবে কংগ্রেসের পাশাপাশি শিরোমণি অকালি দল (SAD)-বহুজন সমাজ পার্টি (BSP) এবং আম আদমি পার্টি (AAP), ভারতীয় জনতা পার্টি (BJP)- পঞ্জাব লোক কংগ্রেস (PLC)-বিচ্ছিন্ন অকালি দল এবং সংযুক্ত সমাজ মোর্চা এই দলগুলি বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে।

বিধানসভা নির্বাচনের প্রাক্কালে পঞ্জাব কংগ্রেসে বড় ফাটল দেখা গিয়েছে। ২০১৭ সালে যাঁর হাত ধরে কংগ্রেস পঞ্জাবে ক্ষমতায় ফিরেছিল সেই অমরিন্দর সিং কংগ্রেস ছেড়ে বেরিয়ে গিয়েছেন। তাঁর বদলে পঞ্জাবের প্রথম দলিত মুখ্যমন্ত্রী হয়ে এসেছেন কংগ্রেস নেতা চরণজিৎ সিং চান্নি। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, তাই কংগ্রেসের অন্দরে ভয় কাজ করছে যে মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করলে আবার রাজ্য নেতৃত্বের মধ্যে বিরোধ তৈরি করবে। তাই দলের শীর্ষ নেতৃত্ব এখনও পর্যন্ত কোনও মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করেনি। পরিবর্তে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব চাইছে প্রধান নভজ্যোৎ সিং সিধু, মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি এবং প্রচার কমিটির প্রধান সুনীল জাখার সম্মিলিত প্রয়াসে পঞ্জাবে নির্বাচন হোক। যাতে কংগ্রেসের রাজ্য নেতৃত্বে নির্বাচনের আগে কোনও অন্তর্দ্বন্দ্ব তৈরি না হয়। কারোর নাম ঘোষণা হলে দলে চিঁড় আরও চওড়া হতে পারে। সেই সংশয় থেকেই কোনও প্রধানমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করেনি কংগ্রেস।

পঞ্জাব বিধানসভায় প্রধান বিরোধী দল আম আদমি পার্টি এখনও কোনো মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করেনি। দলের সুপ্রিমো এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল অতীতে শুধু ইঙ্গিত দিয়েছেন তাঁদের দলের যেই মুখ্যমমন্ত্রী হোক তিনি হবেন শিখ সম্প্রদায়ের। রাজনৈতিক মহলে গুঞ্জন শোনা যাচ্ছে, আপের তরফে সাংসদ ভগবন্ত মানকে মুখ্য়মন্ত্রী পদপ্রার্থী করা হতে পারে। এই সপ্তাহেই মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করার কথা ছিল অরবিন্দ কেজরীবালের। কিন্তু এখন তিনি এই বিষয়ে জনগণের পরামর্শ নেওয়ার জন্য ফোন নম্বর চালু করেছেন। গতকাল তিনি সাংবাদিক সম্মেলনে ফোন নম্বর চালু করে আম জনতাকে তাঁদের পছন্দের মুখ্যমন্ত্রী পদ প্রার্থীর নাম মেসেজের মারফত জানাতে বলেছেন। ১৭ জানুয়ারি বিকেল ৫ টা অবধি সেই নম্বরে নিজেদের পরামর্শ জানানো যাবে। পঞ্জাবে একমাত্র শিরোমণি অকালি দল তাদের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করেছেন। সব রাজনৈতিক দলের আগে তারা নির্বাচনী প্রচার শুরু করার পাশাপাশি মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর নামও ঘোষণা করেছেন। শিরোমণি অকালি দলের তরফে সুখবীর বাদলকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে প্রচার করা হচ্ছে।

আরও পড়ুন : Sanjay Raut Meets Rakesh Tikait in UP: ‘অযোধ্যাতেও প্রার্থী দেবে শিবসেনা’, টিকাইত-রাউতের ‘অরাজনৈতিক’ সাক্ষাতেই নয়া

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla