জট আরও জটিল, বাম-কংগ্রেস জোটের বৈঠকে গরহাজির আব্বাসের আইএসএফ

আব্বাস সিদ্দিকি (Abbas Siddiqi) তথা ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট (ISF) যে সব আসন ছাড়ার কথা বলেছে, সেগুলি ছাড়তে রাজি নয় কংগ্রেস। তাই জোট নিয়ে জল্পনা বাড়ছে ক্রমশ।

জট আরও জটিল, বাম-কংগ্রেস জোটের বৈঠকে গরহাজির আব্বাসের আইএসএফ
রবিবারের বাম-কংগ্রেস ব্রিগেডে ছিলেন আব্বাস সিদ্দিকি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2021 | 7:13 PM

কলকাতা: ভোটের নির্ঘণ্ট (West Bengal Assembly Election) প্রকাশ হয়ে গিয়েছে। প্রার্থী তালিকা প্রকাশ করার তোড়জোড় শুরু করে দিয়েছে সব দলই। ইতিমধ্যেই রাজনৈতিক শক্তি প্রদর্শনে ব্রিগেডে একত্রিত হয়েছিল বাম-কংগ্রেস, ছিলেন আব্বাস সিদ্দিকিও (Abbas Siddiqi)। কিন্তু জোটের জট কাটেনি এখনও। বামেদের সঙ্গে সমঝোতা হলেও কংগ্রেসের সঙ্গে এখনও আসন রফা হয়নি। সোমবার এই নিয়েই বৈঠকে বসল বাম ও কংগ্রেস নেতৃত্ব। কিন্তু সেই বৈঠকে নেই আব্বাস সিদ্দিকি বা তাঁর দল ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের (ISF) কোনও প্রতিনিধি।

জোট নিয়ে আলোচনা অনেক দিন ধরে হলেও আসন নিয়ে সমস্যা জারি ছিল। বামেদের সঙ্গে আসন রফা হলেও প্রথম থেকেই আব্বাসদের দাবি মতো আসন ছাড়তে রাজি ছিল না কংগ্রেস। সেই সমস্যা জারি আছে এখনও। ব্রিগেডেও সেই ছবিটা সামনে এসেছে। আইএসএফ প্রধান আব্বাস সিদ্দিকি মঞ্চে উপস্থিত প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর সামনে দাঁড়িয়েই বলেন, “আমি এখানে ভাগীদারি করতে এসেছি। ভিক্ষা করতে আসিনি।”

এরপর সোমবার বিধান ভবনে শুরু হয়েছে বৈঠক। বৈঠকে উপস্থিত রয়েছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিএমের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম। কংগ্রেসের তরফে রয়েছেন অধীর চৌধুরী। কিন্তু উল্লেখযোগ্যভাবে সেই বৈঠকে নেই আব্দুল মান্নান। দলের দাবি, শারীরিক অসুস্থতার কারণেই বৈঠকে হাজির হননি তিনি। তবে সূত্রের খবর, আসন রফা নিয়ে অধীর চৌধুরীর সঙ্গে মতবিরোধ রয়েছে তাঁর। সম্ভবত সেই কারণেই আসেননি তিনি।

কংগ্রেস আগেই স্পষ্ট করেছে যে, আইএসএফকে আসন ছাড়তে গেলে তাঁদের আরও কিছু আসন দরকার। এছাড়া আইএসএফ এমন কিছু আসন দাবি করেছে যা কংগ্রেসের পক্ষে ছাড়া সম্ভব নয়। মালদহ ও মুর্শিদাবাদের অন্তত একটি করে আসন দাবি করেছেন আব্বাস। কিন্তু কংগ্রেসের দাবি, যে এলাকা কংগ্রেসের উর্বর জমি হিসেবে পরিচিত সেখানে আসন ছাড়া সম্ভব নয়। সম্ভবত সেই কারণেই এ দিন আব্বাসকে ছাড়াই বৈঠকে বসেছে বাম-কংগ্রেস।

ব্রিগেডে আসন সমঝোতা নিয়ে কথা বলার সময়ও কংগ্রেসের নাম উহ্য রাখতে দেখা যায় আব্বাসকে। তিনি বলেন, ‘‘যেখানেই বাম-শরিকরা প্রার্থী দেবেন, রক্ত দিয়ে তাঁদের জেতাব আমরা। বিজেপি এবং তাদের ‘বি’ টিম মমতাকে উৎখাত করব আমরা। এ বারের ভোটে মমতাকে শূন্য করে ছাড়ব।’’ অন্যদিকে অধীরকে সামনে রেখেই তাঁর ইঙ্গিতপূর্ণ মন্তব্য, ‘ভাগীদারি চাইতে এসেছি, ভিক্ষা করতে আসিনি।’

আরও পড়ুন: ব্রিগেড মঞ্চ থেকে তৃণমূল-বিজেপিকে জোরাল আক্রমণ বাম-কংগ্রেসের, সিদ্দিকির নিশানা অধীরকে

আব্বাসের এই মন্তব্যের পর অধীর চৌধুরী প্রতিক্রিয়া দিয়ে বলেন, ‘‘আমাদের সঙ্গে আব্বাসদের দলের কোনও বৈঠক হয়নি। আমাদের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে বামেদের কথা হয়েছে। সেটাই এখনও সম্পূর্ণ হয়নি।’’