Alipurduar Election Result 2021 LIVE: আলিপুরদুয়ারে জয় বিজেপির

একদা আরএসপির শক্ত ঘাঁটিতে জমি তৈরিতে সক্ষম তৃণমূল। কিন্তু লোকসভা নির্বাচনের পর সেই সাজানো ঘরেই নজর পড়েছে গেরুয়া শিবিরের।

Alipurduar Election Result 2021 LIVE: আলিপুরদুয়ারে জয় বিজেপির
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 4:31 PM

আলিপুরদুয়ার: লড়াই ছিল হাড্ডাহাড্ডি। আলিপুরদুয়ারে শেষ হাসি হাসল বিজেপিই। ২০১৯-এ লোকসভায় ব্যাপক সাফল্য লাভের পর বিধানসভাতেও শক্তি বোঝাল তারা।

উত্তরবঙ্গের একটি অন্যতম প্রধান বিধানসভা কেন্দ্র আলিপুরদুয়ার। আলিপুরদুয়ার পুরসভা এবং মাদারিহাট–বীরপাড়া, আলিপুরদুয়ার–১, আলিপুরদুয়ার–২, ফালাকাটা, কালচিনি ও কুমারগ্রাম–এই ছয়টি ব্লক নিয়ে আলিপুরদুয়ার জেলা গঠিত হয়। এই জেলায় ৬৬টি গ্রাম পঞ্চায়েত ও ৯টি সেনসাস টাউন আছে। জেলার সদর আলিপুরদুয়ার।

স্বাধীন ভারতের প্রথম নির্বাচনে ১৯৫১ সালে আলিপুরদুয়ার একচি যৌথ আসন ছিল। কংগ্রেসের তরফে পীযুষ কান্তি মুখোপাধ্য়ায় ও ধীরেন্দ্র ব্রহ্ম মণ্ডল উভয়েই জয়ী হন। বরাবরই আরএসপি ও কংগ্রেসের শক্ত ঘাঁটি বলে পরিচিত এই আসনটি।

১৯৭৭ থেকে ১৯৯১ সাল পর্য়ন্ত আলিপুরদুয়ার বরাবর আরএসপির শক্ত ঘাঁটি ছিল। ১৯৭৭ থেকে ১৯৯১-এর মধ্যে মোট পাঁচটি লোকসভা নির্বাচন হয়েছে। পাঁচটি নির্বাচনেই এই কেন্দ্র থেকে বিজয়ী হয়েছে আরএসপি। টানা পাঁচবার এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন পীযূষ তিরকে। বাম আমলে এই কেন্দ্রে দাঁত ফোটাতে পারেনি ডানপন্থী শক্তি।

এক নজরে দেখে নেওয়া যাক আলিপুরদুয়ারের আপডেট:

  • আলিপুরদুয়ারে জয়ী বিজেপি প্রার্থী সুমন কাঞ্জিলাল
  • ১০ম রাউন্ডে বিজেপি প্রার্থী ৬৭১০ ভোটে এগিয়ে
  • ৯ম রাউন্ডের শেষে বিজেপি ৭২২৮ ভোটে এগিয়ে
  • ৮ম রাউন্ডে বিজেপি ৬৭৯৭ ভোটে এগিয়ে
  • আলিপুরদুয়ারে ষষ্ঠ রাউন্ডের শেষে বিজেপি ৪৩৮২ ভোটে এগিয়ে

২০১৬ বিধানসভা নির্বাচন ও আলিপুরদুয়ার

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী সৌরভ চক্রবর্তী জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৮৯,৬৯৫৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেস প্রার্থী বিশ্বরঞ্জন সরকার৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৭৭,৭৩৭৷তৃণমূল প্রার্থী সৌরভ চক্রবর্তী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী বিশ্বরঞ্জন সরকারকে ১১,৯৫৮ ভোটে পরাজিত করেছিলেন।

২০২১ বিধানসভা নির্বাচন ও আলিপুরদুয়ার

এই কেন্দ্রে এবারে তৃণমূলের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছেন সৌরভ চক্রবর্তী। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন সুমন কাঞ্জিলাল। অন্য দিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের দেবপ্রসাদ রায়।

বিদায়ী বিধায়ক: সৌরভ চক্রবর্তী প্রাপ্ত ভোট: ৮৯,৬৯৫ মোট ভোটার: ২৩৬১৩৪ ভোট শতাংশ: ৮৬.২৩ শতাংশ মোট প্রার্থী: