Bankura Election Result 2021 Live: গোষ্ঠীকোন্দলের জেরে হাতছাড়া হতে পারে আসন, বাঁকুড়ায় সংশয়ী ঘাসফুল

বাঁকুড়া বিধানসভা কেন্দ্রে (Bankura Assembly Election Live Update) ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেস (Congress) প্রার্থী শম্পা দরিপা এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোটসংখ্যা ছিল ৮৩,৪৮৬৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী মিনতি মিশ্র৷

Bankura Election Result 2021 Live: গোষ্ঠীকোন্দলের জেরে হাতছাড়া হতে পারে আসন, বাঁকুড়ায় সংশয়ী ঘাসফুল
গ্রাফিক্স- টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 9:54 PM

বাঁকুড়া: বাঁকুড়া বিধানসভা কেন্দ্রটি (Bankura Assembly)  বাঁকুড়া জেলার অন্তর্গত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ২৫২ নং বাঁকুড়া বিধানসভা কেন্দ্রটি বাঁকুড়া পৌরসভা বাঁকুড়া-১ সমষ্টি উন্নয়ন ব্লক এবং জুনেদিয়া, মানকানালী ও পুরান্দরপুর গ্রাম পঞ্চায়েত গুলি বাঁকুড়া-২ সমষ্টি উন্নয়ন ব্লক গুলির অন্তর্গত। বাঁকুড়া বিধানসভা (Bankura Assembly) কেন্দ্রটি ৩৬ নং বাঁকুড়া লোকসভা কেন্দ্র এর অন্তর্গত।

১৯৭১—৭২ সালে কংগ্রেসের কাশীনাথ মিশ্র এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৯ সালে সিপিআইএর (CPI) বীরেশ্বর ঘোষ বাঁকুড়ার এই আসন জিতেছিলেন।১৯৬৭ সালে কংগ্রেসের এস.মিত্র এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬২ সালে সিপিআইয়ের অবনী ভট্টাচার্য এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৫৭ সালে বাঁকুড়া যৌথ আসন ছিল। কংগ্রেসের (Congress) শিশুরাম মণ্ডল ও অনাথ বন্ধুরায় উভয়ই যৌথ আসনে জয়ী হয়েছিলেন। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে হিন্দু মহাসভার রাখাহরি চট্টোপাধ্যায় এই আসনে জয়ী হয়েছিলেন।

২০০১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের কাশীনাথ মিশ্র সিপিআইএম প্রার্থী পার্থ দে’কে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে সিপিআইএম প্রার্থী পার্থ দে কংগ্রেসের আশিস চক্রবর্তী ছাড়াও ১৯৮৭ এবং ১৯৯১ সালে কংগ্রেসের কাশীনাথ মিশ্রকে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে কংগ্রেসের কাশীনাথ মিশ্র সিপিআইএমের পার্থ দে’কে পরাজিত করেছিলেন। ১৯৭৭ সালে সিপিআইএমের পার্থ দে জনতা পার্টির আনন্দী কুণ্ডুকে পরাজিত করেছিলেন।

২০১২ সালে তৃণমূল কংগ্রেসের (TMC) বিধায়ক কাশীনাথ মিশ্রের মৃত্যুর কারণে উপনির্বাচন হয়। তৃণমূল কংগ্রেসের মিনতি মিশ্র তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের নীলাঞ্জন দাশগুপ্তকে ১৫,১৩৮ ভোটে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের পার্থ দে বাঁকুড়া বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের কাশীনাথ মিশ্রকে পরাজিত করেছিলেন।

একঝলকে দেখে নিন বাঁকুড়ার আপডেট…

  • এই কেন্দ্রে জয়লাভ করেছেন বিজেপি প্রার্থী নীলাদ্রি শেখর ডানা। ভোট পেয়েছেন ৯৪,১৮৪। অন্যদিকে তৃণমূল ও কংগ্রেসের তারকা প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ভোট পেয়েছেন ৯২,৮০৮।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেস (Congress) প্রার্থী শম্পা দরিপা এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোটসংখ্যা ছিল ৮৩,৪৮৬৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী মিনতি মিশ্র৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৮২,৪৫৭৷ কংগ্রেস প্রার্থী শম্পা দরিপা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী মিনতি মিশ্রকে ১ হাজার ২৯ ভোটে পরাজিত করেছিলেন। পরবর্তীতে, শম্পা কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগদান করেন।

২০২১ বিধানসভা নির্বাচন

বাঁকুড়া বিধানসভায় এবারের তৃণমূলের প্রার্থী (TMC) হলেন অভিনেত্রী সায়ন্তিকা বন্দোপাধ্যায়। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী নীলাদ্রিশেখর দানা। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন কংগ্রেসের (Congress) রাধারানি বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, ২০১৪ লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে এগিয়েছিল তৃণমূল কংগ্রেস (TMC)। ২০১৬তেও সেই জয় ধরে রাখতে সক্ষম হয় তৃণমূল। কিন্তু, ২০১৯-এর লোকসভা নির্বাচনে পিছিয়ে পড়ে ঘাসফুল শিবির। এগিয়ে থাকে পদ্ম। একুশের নির্বাচনে তাই ঢেলে সাজানো হয় তৃণমূল (TMC) শিবির। বাঁকুড়ায় তারকা প্রার্থী সায়ন্তিকাকে মনোনীত করা হলে রীতিমতো প্রকাশ্য়ে চলে আসে তৃণমূলের গোষ্ঠীকোন্দল। সায়ন্তিকাকে প্রার্থী করায় রীতিমতো ‘নীরব’ বিদায়ী বিধায়ক শম্পা দরিপা। কোনও দলীয় প্রচারেও দেখা যায়নি তাঁকে। এমনকী, প্রার্থী হিসেবে সায়ন্তিকাকে নিয়ে ‘মুখে হাসি মনে কথা’ ভাব বজায় রেখেছেন জেলা নেতৃত্ব। ফলে, সায়ন্তিকার হয়ে প্রথমে প্রচারে দেখা যায়নি কাউকে। তৃণমূলের এই গোষ্ঠীকোন্দলের জের যে নির্বাচনের ফলাফলেও পড়বে এমন আশঙ্কা করেছেন রাজনৈতিক মহলের একাংশ।

বিদায়ী বিধায়ক: শম্পা দরিপা প্রাপ্ত ভোট: ৮৩,৪৮৬ মোট ভোটার: ২,৪৩,২৭১ ভোট শতাংশ: ৮০.৮