Barjora Election Result 2021 Live: বড়জোড়ায় ক্ষমতায় বামেরা, শক্তি বৃদ্ধির চেষ্টায় তৃণমূল

বড়জোড়ায় ( Barjora Assembly Election Result Live Update) ক্ষমতায় বামেরা, ২০১৪-র লোকসভা নির্বাচনে এগিয়েছিল তৃণমূল। ক্ষমতা ফিরে পেতে মরিয়া ঘাসফুল শিবির।

Barjora Election Result 2021 Live: বড়জোড়ায় ক্ষমতায় বামেরা, শক্তি বৃদ্ধির চেষ্টায় তৃণমূল
গ্রাফিক্স- টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 3:52 PM

বাঁকুড়া: বড়জোড়া বিধানসভা কেন্দ্রটি (Barjora Assembly) বাঁকুড়া জেলার অন্তর্গত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ২৫৩ নং বরজোড়া বিধানসভা কেন্দ্রটি বড়জোড়া সমষ্টি উন্নয়ন ব্লক এবং ভক্তবন্ধ, গঙ্গাজলঘাটি, গোবিন্দধাম, কাপিস্তা, নিত্যানন্দপুর এবং পিরবনি গ্রাম পঞ্চায়েত গুলি গঙ্গাজলঘাটি সমষ্টি উন্নয়ন ব্লক গুলির অন্তর্গত। বড়জোড়া বিধানসভা কেন্দ্রটি ৩৭ নং বিষ্ণুপুর লোকসভা কেন্দ্র এর অন্তর্গত।

১৯৮২ সালে সিপিআইএমের বিহারীলাল ভট্টাচার্য পরাজিত করেছিলেন কংগ্রেসের সুধাংশুশেখর তিওয়ারিকে।১৯৭৭ সালে সিপিআইএমের অশ্বিনীকুমার রাজ কংগ্রেসের (Congress) সুধাংশু শেখর তিওয়ারিকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে আবার কংগ্রেসের সুধাংশুশেখর তিওয়ারি এই আসনে জয়ী হয়েছিলেন। ওদিকে বাম প্রার্থী অশ্বিনীকুমার রাজ ১৯৬৯ ও ১৯৭১ সালে এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৭ সালে কংগ্রেসের  অধীর রঞ্জন চট্টোপাধ্যায় বড়জোড়া আসনে জয়ী হয়েছিলেন। আবার ১৯৬২ সালে সিপিআইয়ের প্রমথ ঘোষ সংশ্লিষ্ট আসনে জয়ী হয়েছিলেন। তবে ১৯৫৭ সালে বড়জোড়া কেন্দ্রে আসন বিদ্যমান ছিল না। স্বাধীনতার পরে দেশের প্রথম নির্বাচনে কংগ্রেসের প্রফুল্লচন্দ্র রায় বড়জোড়া কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

১৯৯৬,২০০১ ও ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের (CPIM) সুস্মিতা বিশ্বাস বড়জোড়া কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। এই আসনে ১৯৯১ সালে সিপিআইএম প্রার্থী জয়শ্রী মিত্র কংগ্রেসের সব্যসাচী রায় ও ১৯৮৭ সালে কংগ্রেসের সুধাংশু শেখর তিওয়ারিকে পরাজিত করেছিলেন।

একনজরে দেখে নেওয়া যাক বড়জোড়া কেন্দ্রের আপডেট…

  • বড়জোড়া বিধানসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী আলোক মুখোপাধ্যায় ৮ ম রাউন্ড শেষে ১,১৬৩ ভোটে এগিয়ে আছে।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিএম প্রার্থী সুজিত চক্রবর্তী এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোটসংখ্যা ছিল ৮৬,৮৭৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী সোহম চক্রবর্তী৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৮৬ হাজার ২৫৭৷ সিপিএম প্রার্থী সুজিত চক্রবর্তী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী সোহম চক্রবর্তীকে ৬১৬ ভোটে পরাজিত করেছিলেন।

২০২১ বিধানসভা নির্বাচন

বড়জোড়া বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের (TMC) প্রার্থী হলেন অলোক মুখোপাধ্যায়। এই আসনে লড়ছেন বিজেপির প্রার্থী সুপ্রীতি চট্টোপাধ্যায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিএমের সুজিত চক্রবর্তী। উল্লেখ্য, এই কেন্দ্রে, ২০১১-তে ক্ষমতায় আসীন ছিল তৃণমূল (TMC)। ২০১৪-র লোকসভা নির্বাচনেও প্রায় ৬ হাজারের বেশি ভোটে এগিয়ে ছিল তৃণমূল। কিন্তু, ২০১৬তে এই আসন হাতছাড়া হয় ঘাসফুল শিবিরের।

বিদায়ী বিধায়ক: সুজিত চক্রবর্তী প্রাপ্ত ভোট: ৮৬,৮৭৩ মোট ভোটার: ২,৩০,৭৬৯ ভোট শতাংশ: ৮৭.১