Chhatna Election Result 2021 Live: ছাতনায় ক্ষমতায় আরএসপি, লোকসভার অঙ্ক ফিরে পেতে মরিয়া পদ্ম শিবির, উন্নয়নই হাতিয়ার জোড়াফুলের

ছাতনায় (Chhatna Assembly Election Result 2021 Live Update) লোকসভা নির্বাচনের নিরিখে এগিয়ে আছে বিজেপি। পিছিয়ে তৃণমূল। ২০১৬ বিধানসভা নির্বাচনের জেরে ক্ষমতায় আরএসপি। কী বলছে ছাতনার সমীকরণ?

Chhatna Election Result 2021 Live: ছাতনায় ক্ষমতায় আরএসপি, লোকসভার অঙ্ক ফিরে পেতে মরিয়া পদ্ম শিবির, উন্নয়নই হাতিয়ার জোড়াফুলের
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 8:41 PM

বাঁকুড়া: ছাতনা বিধানসভা কেন্দ্রটি (Chhatna Assembly) বাঁকুড়া জেলার অন্তর্গত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ২৪৮ নং ছাতনা বিধানসভা কেন্দ্রটি ছাতনা সমষ্টি উন্নয়ন ব্লক এবং ভেদুয়াশোল, ব্রহ্মানদিহা, হাটগ্রাম, ইন্দপুর এবং রঘুনাথপুর গ্রাম পঞ্চায়েত গুলি ইন্দপুর সমষ্টি উন্নয়ন ব্লক এর অন্তর্গত। ছাতনা বিধানসভা কেন্দ্রটি ৩৬ নং বাঁকুড়া লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

এক নজরে দেখে নেওয়া যাক ছাতনা বিধানসভা কেন্দ্রর আপডেট:

এই কেন্দ্রে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী সত্যনারায়ণ মুখার্জী।

ছাতনা বিধানসভা কেন্দ্রে সপ্তম রাউন্ড শেষে বিজেপি প্রার্থী সত্যনারায়ণ মুখার্জী ১১৯৯ ভোটে এগিয়ে।

১৯৭২ এবং ১৯৭১ সালে কংগ্রেসের (Congress) কমলাকান্ত হেমব্রম জয়ী হন। এসএসপি এর সুদর্শন সিং ১৯৬৯ সালে জয়ী হন। ১৯৬৭ সালে কংগ্রেসের জে. কোলে জয়ী হন।১৯৬২ সালে কংগ্রেসের কমলাকান্ত হেমব্রম জয়ী হন। ১৯৫৭ সালে ছাতনা বিধানসভা যৌথ আসন ছিল। কংগ্রেসের (Congress) ধীরেন্দ্রনাথ চট্টোপাধ্যায় এবং কমলাকান্ত হেমব্রম ১৯৫৭ সালে উভয়ই জয়ী হন। স্বাধীন ভারতের প্রথম নির্বাচন ১৯৫১ সালে, হিন্দু মহাসভা এর প্রবোধ চন্দ্র দত্ত এবং কংগ্রেসের কমলাকান্ত হেমব্রম উভয়ই জয়ী হন। ২০০৬ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে, আরএসপির (RSP) অনাথ বন্ধু মণ্ডল ছাতনা বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হন তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের মহেশ্বতা মণ্ডলকে পরাজিত করেন। আরএসপি এর সুভাষ গোস্বামী পরপর ৬ বার জয়ী হন ২০০১ এবং ১৯৯৬ সালে তৃণমূল কংগ্রেস/কংগ্রেসের স্বপন মন্ডলকে পরাজিত করেন, ১৯৯১ সালে কংগ্রেসের শান্তি সিংহকে, ১৯৮৭ সালে কংগ্রেসের তপন ব্যানার্জীকে, ১৯৮২ সালে কংগ্রেসের অরুণ পাত্রকে এবং ১৯৭৭ সালে কংগ্রেসের কমলাকান্ত হেমব্রমকে পরাজিত করেন।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই আরএসপি প্রার্থী ধীরেন্দ্রনাথ লায়েক জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭৩,৬৪৮৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল (TMC) প্রার্থী শুভাশিস বটব্যাল৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭১,২৩১৷ ২,৪১৭ ভোটে জিতেছিলেন ধীরেন্দ্রনাথ।

২০২১ বিধানসভা নির্বাচন

ছাতনা বিধানসভায় এবার তৃণমূল কংগ্রেসের (TMC) প্রার্থী হলেন শুভাশিস বটব্যাল। এই আসনে তাঁর বিরুদ্ধে লড়ছেন বিজেপির প্রার্থী সত্যনারায়ণ মুখোপাধ্যায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন আরএসপির ফাল্গুনী মুখোপাধ্যায়। আরএসপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত রয়েছে ছাতনা। ২০১১-র নির্বাচনে ঘাসফুলের ব্যাপক সাফল্যের পর এই আসন হাতছাড়া হয় বামেদের।

২০১১-র নির্বাচনে ৪৫.৫৮% ভোট পেয়ে জয়ী হয় তৃণমূল। আরএসপি ভোট পেয়েছিল ৪০.৫৫ %। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের নিরিখে এগিয়ে ছিল ঘাসফুল শিবির। কিন্তু ২০১৬ বিধানসভা নির্বাচনে ফের জয়লাভ করে আরএসপি। ওই নির্বাচনে, ৪১.১৩% ভোট পায় আরএসপি (RSP), ৩৯.৭৮% ভোট পায় তৃণমূল কংগ্রেস (TMC)। বিজেপির (BJP) প্রাপ্তি ৭.৪২%। পরবর্তী কালে আরএসপি থেকে জয়ী প্রার্থী ধীরেন্দ্র নাথ লায়েক তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। ২০১৯ লোকসভা নির্বাচনের নিরিখে এই বিধানসভা কেন্দ্রে বিজেপি ভোট পায় ৫১.১৮%। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে যেখানে বিজেপি (BJP) ভোট ছিল মাত্র ৭.৪২%। মাত্র তিন বছরে সেই ভোট ব্যাঙ্ক বৃদ্ধি পেয়ে হয় প্রায় ৪৪% শতাংশ। আর বামেদের ভোট নামে ৫.৯৬%। তৃণমূল ভোট পায় ৩৪.৪৯%। এই ব্যাপক সাফল্য ধরে রাখতে মরিয়া পদ্ম শিবির। অন্যদিকে, তৃণমূলও জমি শক্ত করতে ব্য়স্ত। তাই উন্নয়নকেই হাতিয়ার করেছে ঘাসফুল শিবির।

বিদায়ী বিধায়ক: ধীরেন্দ্রনাথ লায়েক প্রাপ্ত ভোট: ৭৩,৬৪৮ মোট ভোটার: ২৪১৫১৮