কোভিড পরিস্থিতিতে বাকি দফার ভোট একসঙ্গে হোক, কমিশনকে আবেদন মমতার

এ দিন বিকেলেই কমিশনের তরফে সাফ করে দেওয়া হয়, শেষ তিন দফার ভোট একসঙ্গে হবে না। তাৎপর্যপূর্ণভাবে, কমিশনের এই সাফাইয়ের পরই নতুন করে এই আবেদন জানান মুখ্যমন্ত্রী।

কোভিড পরিস্থিতিতে বাকি দফার ভোট একসঙ্গে হোক, কমিশনকে আবেদন মমতার
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Apr 15, 2021 | 7:47 PM

কলকাতা: রাজ্যে করোনা সংক্রমণ ক্রমশ বাড়তে থাকার কারণে এ বার বাকি দফার ভোটগুলি একসঙ্গে আয়োজন করার আবেদন জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার সন্ধ্যায় একটি টুইট করে কমিশনের কাছে এই আবেদন জানান মমতা। যদিও এ দিন বিকেলেই কমিশনের তরফে সাফ করে দেওয়া হয়, শেষ তিন দফার ভোট একসঙ্গে হবে না। তাৎপর্যপূর্ণভাবে, কমিশনের এই সাফাইয়ের পরই নতুন করে এই আবেদন জানান মুখ্যমন্ত্রী।

দেশে ও রাজ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় ৬০০০-এর কোঠায় পৌঁছে গিয়েছে পশ্চিমবঙ্গে। এই অবস্থায় ষষ্ঠ, সপ্তম ও অষ্টম দফার নির্বাচন একসঙ্গে অনুষ্ঠিত হতে পারে, এমন জল্পনার জাল বোনা শুরু হয়েছিল। নানা সূত্র মারফৎ এমন খবরও উঠে আসতে শুরু করে যে, আগামী ২৪ এপ্রিল শেষ তিন দফার ভোট একসঙ্গেই করা হতে পারে। সেই প্রেক্ষিতেই টুইট করে এ দিন বাকি দফার নির্বাচনগুলি একসঙ্গে আয়োজন করার আবেদন জানিয়েছেন মমতা।

তৃণমূল সুপ্রিমো টুইট করে লিখেছেন, “এই অতিমারি পরিস্থিতির মধ্যে পশ্চিমবঙ্গের নির্বাচন আট দফায় করানোর কমিশনের সিদ্ধান্তের আমরা প্রতিবাদ জানাই। বর্তমানে যেভাবে কোভিড সংক্রমণ বেড়ে চলেছে, এই পরিস্থিতিতে আমি ভারতের নির্বাচন কমিশনকে আবেদন জানাই বাকি দফার ভোট একেবারে করতে। যাতে মানুষ ক্রমবর্ধমান সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে পারেন।”

এই প্রসঙ্গেই বৃহস্পতিবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, রাজ্যে করোনার পরিস্থিতি যে রকমই হোক না কেন, পূর্ব নির্ধারিত নির্ঘণ্ট থেকে সরে আসা হচ্ছে না। অর্থাৎ আট দফাতেই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। কেন শেষের তিন দফা ছেঁটে শুধুমাত্র এক দফায় নির্বাচন করা হচ্ছে না তারও ব্যাখ্যা দিয়েছে কমিশন। সূত্রের খবর, শেষ তিন দফা ভোট একসঙ্গে করাতে গেলে আরও কমপক্ষে ১৫০০ কোম্পানি বাহিনী লাগবে। বর্তমানে রাজ্যে রয়েছে ১০৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ফলে নিরাপত্তার কারণেই এক দফায় ভোট করা সম্ভব নয় বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: বঙ্গে শেষ তিন দফার ভোট কি একসঙ্গে? চূড়ান্ত সিদ্ধান্ত জানাল নির্বাচন কমিশন

এই বিষয়ে সংবাদ সংস্থা এএনআই-কে কমিশনের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, বাংলা বিধানসভা নির্বাচন আট দফাতেই অনুষ্ঠিত হবে। পূর্ব নির্ধারিত সূচিতে পরিবর্তনের কোনও সম্ভাবনা এখনও পর্যন্ত নেই। যদিও বর্তমান পরিস্থিতিতে নির্বাচনী প্রচারের জমায়েতে কীভাবে রাশ টানা সম্ভব তা নিয়ে আলোচনা করতে আগামিকাল একটি সর্বদল বৈঠক ডেকেছে কমিশন। প্রচার প্রক্রিয়ায় কোভিড গাইডলাইন কীভাবে পালন করা যায়, সমগ্র প্রচারকেই অনলাইনে নিয়ে যাওয়া যায় কি না সেটা নিয়েও কালকের বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের প্রচারে নিষেধাজ্ঞা জারি কমিশনের