বাড়িতে ভোট সংগ্রহের সময়ও থাকুক জওয়ান, কমিশনকে চিঠি অধীরের

কমিশনের নির্দেশ রয়েছে, যাঁরা ৮০ বছরের বেশি সেই সমস্ত ভোটার ও যাঁদের শারীরিকভাবে প্রতিবন্ধকতা রয়েছে তাঁদের বুথে গিয়ে ভোট দিতে হবে না।

  • TV9 Bangla
  • Published On - 22:13 PM, 8 Apr 2021
বাড়িতে ভোট সংগ্রহের সময়ও থাকুক জওয়ান, কমিশনকে চিঠি অধীরের
ফাইল চিত্র।

কলকাতা: বয়স্ক বা বিশেষভাবে সক্ষম ভোটারদের জন্য বাড়ি থেকে ভোট সংগ্রহের বিশেষ ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। কিন্তু সে প্রক্রিয়া যথাযথ নিয়ম মেনে হচ্ছে না। দিল্লিতে নির্বাচন কমিশনের কাছে চিঠি দিয়ে এমনই অভিযোগ তুললেন অধীর চৌধুরী। ডেপুটি ইলেকশন কমিশনার সুদীপ জৈনকে চিঠি নিয়ে অধীর জানান, ভোট নিতে যাওয়ার সময় ভোটকর্মীদের সঙ্গে সিভিক ভলান্টিয়ার যাচ্ছে। কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতে এই ভোটগ্রহণ হোক বলে দাবি জানান বহরমপুরের কংগ্রেস সাংসদ।

কমিশনের নির্দেশ রয়েছে, করোনার আবহে বয়স্ক ভোটার ও যাঁদের শারীরিকভাবে প্রতিবন্ধকতা রয়েছে তাঁদের বুথে গিয়ে ভোট দিতে হবে না। বরং সেই ভোটারের গুরুত্বপূর্ণ ভোটটি নিতে বাড়িতে যাবেন ভোটকর্মীরা। আর বাড়িতে ভোট নিতে যাওয়ার প্রক্রিয়ায় ভোটকর্মীর সঙ্গে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা।

আরও পড়ুন: করোনাকালে বড় ঘোষণা নবান্নের! সরকারি অফিসে ৫০ শতাংশের বেশি হাজিরা নয়!

অধীর চৌধুরীর দাবি, কেন্দ্রীয় বাহিনী না থাকার ফলে শাসকদল ভোটারদের প্রভাবিত করতে পারে বলে মনে করছেন তিনি। শাসকদলকে ভোট দিতে বিশেষভাবে সক্ষম ভোটারদের এক প্রকার বাধ্য করা হতে পারে এমন আশঙ্কাও রয়েছে অধীরের মনে। তিনি চান, নির্বাচন কমিশন এ ক্ষেত্রে অবাধ ও সুষ্ঠু ভোট করাতে সবরকম ব্যবস্থা নিক। ভোটগ্রহণকারী আধিকারিকের সঙ্গে দু’-তিনজন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান থাকুক।