হেলিকপ্টার চাই, আগামী সপ্তাহে বাংলা জুড়ে পর্যবেক্ষণে দুবে-দাস

গত লোকসভা নির্বাচনের সময় পর্যবেক্ষকদের জন্য হেলিকপ্টার চেয়েও পাওয়া যায়নি। তাই এ বার স্বরাষ্ট্র মন্ত্রকের আবেদন জানিয়েছে কমিশন (Election Commission Of India)।

হেলিকপ্টার চাই, আগামী সপ্তাহে বাংলা জুড়ে পর্যবেক্ষণে দুবে-দাস
হেলিকপ্টারেই পরিদর্শন করবেন তাঁরা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2021 | 2:06 PM

কলকাতা: ভোটের (West Bengal Assembly Election 2021) নির্ঘণ্ট ঘোষণার সঙ্গে সঙ্গেই জানিয়ে দেওয়া হয়েছে যে এ বার পশ্চিমবঙ্গে ভোটের জন্য দুই পুলিশ পর্যবেক্ষককে পাঠানো হচ্ছে। শীঘ্রই রাজ্যে আসছেন তাঁরা। আর তাঁদের সুবিধার কথা মাথায় রেখে হেলিকপ্টারের জন্য আবেদন জানাল কমিশন (Election Commission Of India)। লোকসভা নির্বাচনে হেলিকপ্টার না পেয়ে সড়ক পথেই ঘুরতে হয়েছিল বিবেক দুবেকে। এ বার তাই স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আবেদন জানিয়েছে কমিশন।

শুক্রবারই মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা জানিয়েছেন, দুই পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এবং মৃণালকান্তি দাসকে দ্রুত পশ্চিমবঙ্গে যেতে বলা হয়েছে। সূত্রের খবর, আগামী সপ্তাহের শুরুতেই আসবেন তাঁরা। তবে তার আগে নির্বাচন কমিশনের কর্তাদের সঙ্গে তাঁদের বৈঠক রয়েছে। সম্ভবত, আগামী সোমবারই হবে সেই বৈঠক। সেই বৈঠক শেষেই পশ্চিমবঙ্গে আসবেন তাঁরা।

রাজ্যে এ বার মোট আট দফায় নির্বাচন পবে। স্থির হয়েছে, একটি একটি দফায় যে আসন রয়েছে, তা ভাগাভাগি করে দেখবেন এই দুই পুলিশ পর্যবেক্ষক। প্রয়োজন বুঝে বিভিন্ন জায়গায় দুই পর্যবেক্ষক যাতে পরিদর্শন করতে পারেন তার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে হেলিকপ্টারের জন্য আবেদন জানিয়েছে কমিশন।

গত লোকসভা নির্বাচনেও পর্যবেক্ষক বিবেক দুবের হেলিকপ্টারের জন্য আবেদন জানিয়েছিল কমিশন। হেলিকপ্টার না মেলায় সড়ক পথেই ঘুরতে হয়েছিল তাঁকে। সে বার রাজ্য সরকারের কাছে হেলিকপ্টারের জন্য আবেদন জানানো হয়েছিল কমিশনের তরফে। সেনার দ্বারস্থ হয়েও হেলিকপ্টার জোগাড় করতে পারেনি রাজ্য। বারবার চিঠি দিয়েও হেলিকপ্টার পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছিল রাজয সরকার। তাই এ বার আগেই স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আবেদন জানাল কমিশন।

উল্লেখ্য, সাধারণ ভাবে যাঁরা একবার একটি রাজ্যের নির্বাচনের সঙ্গে যুক্ত থাকেন, তাঁদের সেখানে সাধারণত দ্বিতীয়বার পাঠানো হয় না। কিন্তু এ বার সেই নজির তৈরি করেছে কমিশন। ২০১৯ লোকসভা নির্বাচনেও পশ্চিমবঙ্গে পুলিশ পর্যবেক্ষক ছিলেন বিবেক দুবে। আর এক পুলিশ পর্যবেক্ষক মৃণালকান্তি দাস ছিলেন ত্রিপুরার পুলিশ পর্যবেক্ষক।

আরও পড়ুন: দিল্লি পৌঁছল বিজেপির প্রার্থী তালিকা, একই কেন্দ্রের জন্য একাধিক নাম

এ ছাড়া পশ্চিমবঙ্গের সাধারণ পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করা হয়েছে অজয় নায়েককে। ২০১৯-এর লোকসভা নির্বাচনেও রাজ্যে বিশেষ পর্যবেক্ষক ছিলেন ওই অজয় নায়েক। সেই সময় রাজ্য প্রশাসনের সঙ্গে তাঁর সংঘতও তৈরি হয়। নায়েকের রাজনৈতিক আনুগত্য নিয়ে প্রশ্ন তুলে অপসারণ দাবি করেছিল তৃণমূল। সেই সময় রাজ্যে একের পর এক হিংসার ঘটনার অভিযোগ তুলে ১৫ বছর আগের বিহারের পরিস্থিতির সঙ্গে তুলনা করেছিলেন অজয় নায়েক। এ বার বিধানসভা নির্বাচনেও সেই অজয় নায়েককে রাজ্যে পাঠাচ্ছে কমিশন।