অনুব্রতকে শো-কজ কমিশনের, রাতের মধ্যে জবাব না দিলে পদক্ষেপের আশঙ্কা

রাজনৈতিক সভা থেকে তিনি 'বিজেপিকে ঠেঙিয়ে পগারপার' করার হুঁশিয়ারি দিয়েছিলেন। সেই মন্তব্যের প্রেক্ষিতেই শো-কজ করা হয়েছে অনুব্রতকে।

অনুব্রতকে শো-কজ কমিশনের, রাতের মধ্যে জবাব না দিলে পদক্ষেপের আশঙ্কা
ফের ভবিষ্যদ্বাণী অনুব্রতের, ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 6:45 PM

কলকাতা: বিতর্কিত মন্তব্যের জেরে এ বার তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে শো-কজ করল নির্বাচন কমিশন। রাজনৈতিক সভা থেকে তিনি ‘বিজেপিকে ঠেঙিয়ে পগারপার’ করার হুঁশিয়ারি দিয়েছিলেন। সেই মন্তব্যের প্রেক্ষিতেই শো-কজ করা হয়েছে অনুব্রতকে। মঙ্গলবার রাত ১১ টার মধ্যেই জবাব তলব করা হয়েছে। জবাব না এলে তাঁর বিরুদ্ধেও কড়া পদক্ষেপ করতে পারে নির্বাচন কমিশন।

মঙ্গলবারই নির্বাচন কমিশনের নতুন মুখ্য কমিশনার হিসেবে দায়িত্ব নিয়েছেন সুশীল চন্দ্র। তার আগে বিদায়ী কমিশনার সুনীল আরোরা অবশ্য আগেভাগেই বোমাটা ফাটিয়ে গিয়েছেন। গতকাল কমিশনের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর এ দিনও একে একে কমিশনের নোটিস খেয়েছেন একের পর এক বিজেপি ও তৃণমূল নেতারা। প্রথমে বিজেপি নেতা রাহুল সিনহার উপর ৪৮ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে নোটিস দিয়ে শো-কজ করা হয়। শুভেন্দু অধিকারীকেও ‘পরামর্শ’ দেওয়া হয় বিতর্কিত মন্তব্য থেকে বিরত থাকার জন্য। সবশেষে এ বার নোটিস দেওয়া হল বীরভূমের এই দৌর্দণ্ডপ্রতাপ নেতাকে।

আরও পড়ুন: জওয়ানদের উপর আক্রমণ হলে গুলি চলবে, সাফ কথা বিবেক দুবের

উল্লেখ্য, বরাবর নিজের একের পর এক বিস্ফোরক মন্তব্যের জেরে শিরোনামে উঠে আসা অনুব্রত মণ্ডল গত লোকসভা ভোটের সময় থেকেই কমিশনের নজরে রয়েছেন। গতবার ভোটের দিন তাঁকে নজরবন্দি করেছিল কমিশন। তৃণমূল নেত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রসঙ্গে এ দিনও নির্বাচন কমিশনকে ‘ধৃতরাষ্ট্র’ বলে তোপ দেগেছেন তিনি। মঙ্গলবার তাঁকে বলতে শোনা যায়, “দিলীপ ঘোষ, রাহুল সিনহারা যে মন্তব্য করছেন তা ঠিক নয়। এটা যদি আমি বলতাম ২৪ ঘণ্টার মধ্যে আমি নজরবন্দি হয়ে যেতাম।” যদিও বিজেপি নেতাদের বিরুদ্ধেও ইতিমধ্যেই পদক্ষেপ করেছে কমিশন। একই সঙ্গে রেয়াত করা হয়নি অনুব্রত মণ্ডলকেও।

আরও পড়ুন: শীতলকুচির ‘প্রকৃত সত্য’ চাপা দিতে চাইছেন মমতার নিরাপত্তা অধিকর্তা, চাঞ্চল্যকর দাবি বিজেপির