Shyampukur Assembly Election Result 2021 Live Update in Bengali: শ্যামপুকুর বিধানসভা কেন্দ্রে বিজেপি ও তৃণমূলের জোর টক্কর, লাইভ আপডেটস

Shyampukur Uttar Assembly Election Result 2021 Live Update in Bengali: শ্যামপুকুরে শশী কি এগিয়ে নাকি পিছিয়ে?

Shyampukur Assembly Election Result 2021 Live Update in Bengali: শ্যামপুকুর বিধানসভা কেন্দ্রে বিজেপি ও তৃণমূলের জোর টক্কর, লাইভ আপডেটস
গ্রাফিক্স- টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 11:29 AM

বহুপ্রতীক্ষিত পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার দিন সকাল থেকেই রাজ্যের রাজনৈতিক তাপমাত্রা তুঙ্গে। প্রথমবার দীর্ঘ আট দফায় ভোট হয়েছে বাংলায়। ২৯৪ বিধানসভা আসনের এই রাজ্যে কে ক্ষমতায় আসতে চলেছে তা আগামী কয়েক ঘন্টার মধ্যেই পরিষ্কার হয়ে যাবে। ২৯৪ টি আসনের মধ্যে কলকাতার শ্যামপুকুর বিধানসভা কেন্দ্র থেকে রাজ্যের মন্ত্রী শশী পাঁজাকে প্রার্থী করেছে শাসক দল তৃণমূল কংগ্রেস। বিজেপির পক্ষ থেকে সন্দীপন বিশ্বাসকে নির্বাচনী ময়দানে প্রার্থী করে নামানো হয়েছে। সংযুক্ত মোর্চার পক্ষ থেকে প্রার্থী হয়েছেন ফরোয়ার্ড ব্লকের জীবন কুমার সাহা। মোট ১২ জন প্রার্থী নিজেদের ভাগ্য পরীক্ষায় নেমেছেন এই আসনে। প্রসঙ্গত, ২৯৪ আসনের মধ্যে সরকার গড়ার জন্য যে কোনও দলকে ১৪৮ আসনের ম্যাজিক ফিগার পেরোতে হবে।

২০১৬ বিধানসভা নির্বাচনের ফলাফল

উত্তর কলকাতার অন্তর্গত শ্যামপুকুর বিধানসভা ২০১১ সাল থেকে তৃণমূল কংগ্রেসের দখলে। ২০১৬ সালে তৃণমূল প্রার্থী শশী পাঁজা ফরোয়ার্ড ব্লক প্রার্থী পিয়ালী পালকে ১৩ হাজার ১৫৫ ভোটের ব্যবধানে হারিয়েছিলেন। লক্ষ্মীরতন এই আসনে ৫৩ হাজার ৫৭ টি ভোট পান। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী পিয়ালী পান ৪০ হাজার ৩৫২ টি ভোট। বিজেপি ১৮ হাজার ৩৭৮ ভোট পেয়ে তৃতীয় স্থানে ছিল এখানে।

মোট ভোটার সংখ্যা

২০১৬ সালের ভোটার তালিকা অনুযায়ী এই বিধানসভা কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১ লক্ষ ৭১ হাজার ৪৫। যাদের মধ্যে ১ লক্ষ ১৬ হাজার ৮১৬ জন ভোট দান করেন। গতবার এই বিধানসভা কেন্দ্রে ২২১ টি বুধ তৈরি করা হয়েছিল এবং ৬৮.৩ শতাংশ ভোট পড়ে।

১৯৫২ সালে প্রথমবার উত্তর হাওড়া বিধানসভা কেন্দ্রে ভোট হয়। সেবার ভোটে নির্দল প্রার্থী জয়লাভ করেন। পরবর্তী নির্বাচনগুলিতে কংগ্রেস এবং ফরোয়ার্ড ব্লকের দখল ছিল এখানে। ২০১১ সালে প্রথমবার তৃণমূল শ্যামপুকুরে জয়ের মুখ দেখে।

গত বিধানসভা ভোটের পরিসংখ্যান

বিদায়ী বিধায়ক: শশী পাঁজা প্রাপ্ত ভোট: ৫৩ হাজার ৫৭ মোট ভোটার: ১ লক্ষ ৭১ হাজার ৪৫ ভোটের হার: ৬৭.৩ শতাংশ মোট প্রার্থী: ৯