Islampur Election Result Live: কংগ্রেস ঘাঁটি ইসলামপুরে শক্তি বৃদ্ধি করছে তৃণমূল

ইসলামপুর (Islampur Assembly Election Result 2021 Live Update) বিধানসভা কেন্দ্রে বরাবরই সমানে সমানে টক্কর দিয়েছে বাম-কংগ্রেস। ২০১৬-র নির্বাচনের পর থেকে তৃণমূল ক্ষমতায় আসার পর ছবির কিছুটা বদল হলেও সামগ্রিক বদল হয়নি।

Islampur Election Result Live: কংগ্রেস ঘাঁটি ইসলামপুরে শক্তি বৃদ্ধি করছে তৃণমূল
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 10:05 AM

উত্তর দিনাজপুর: ইসলামপুর উত্তর দিনাজপুর জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই কেন্দ্রটি ইসলামপুর পুরসভা ও আগদিমতী খান্তি, গাইসাল-১, গাইসাল-২, গুঞ্জারিয়া, ইসলামপুর, মাটিকুন্দা-১, মাটিকুন্দা-২,পণ্ডিতপোতা-১, পণ্ডিতপোতা-২,রামগঞ্জ-১ এবং রামগঞ্জ-২ গ্রাম পঞ্চায়েতগুলি ইসলামপুর সিডি ব্লকের অন্তর্গত। ইসলামপুর বিধানসভা কেন্দ্রটি রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের অন্তর্গত। আগে এই কেন্দ্রটি দার্জিলিং লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।

১৯৮২ সালে কংগ্রেস ও নির্দলের আবদুল করিম চৌধুরী সিপিআইএমের এমডি. ফয়াইকাজম ও ১৯৭৭ সালে নির্দলের গৌতম গুপ্তকে পরাজিত করেছিলেন। তার আগে ১৯৭৭ সালের নির্বাচনে পশ্চিমবঙ্গে ইসলামপুর বিধানসভা কেন্দ্র গঠিত হয়েছিল। ১৯৫১ সালে দেশের প্রথম নির্বাচনে এই কেন্দ্র বিহারের অংশ ছিল। সেবছর কংগ্রেসের চৌধুরী মোহাম্মদ আফাক ইসলামপুর কেন্দ্র থেকে আসন লাভ করেছিলেন।

২০০১ সালের নির্বাচনে আবদুল করিম চৌধুরী তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন।তার আগে ১৯৯৬ ও ১৯৯১ সালে আবদুল করিম চৌধুরী কংগ্রেসের হয়ে প্রতিনিধিত্ব করে সিপিআইএমের এমডি. ফারুক আজমকে এই আসনে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের এমডি. ফারুক আজম কংগ্রেসের আবদুল করিম চৌধুরীকে পরাজিত করেছিলেন।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের এমডি. ফারুক ইসলামপুর বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের আবদুল করিম চৌধুরীকে পরাজিত করেছিলেন। ২০১১ সালের নির্বাচনে তৃণমূল কংগ্রেসের আবদুল করিম চৌধুরী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের সায়েদা ফারহাত আফরোজকে পরাজিত করেছিলেন।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থী কানাইয়ালাল আগরওয়াল জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬৫,৫৫৯৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী আবদুল করিম চৌধুরী। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৫৭,৮৪১৷ কংগ্রেস প্রার্থী কানাইয়ালাল আগরওয়াল তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থী আবদুল করিম চৌধুরীকে ৭,৭১৮ ভোটে পরাজিত করেছিলেন। পরে কানাইয়ালাল তৃণমূলে যোগ দিয়েছিলেন। উপ-নির্বাচনে জেতেন আবদুল।

২০২১ বিধানসভা নির্বাচন

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেস প্রার্থী হলেন আবদুল করিম চৌধুরী। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন ডঃ সৌম্যরূপ মণ্ডল। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের সাদিকুল ইসলাম।

বিদায়ী বিধায়ক: কানাইয়ালাল আগরওয়াল প্রাপ্ত ভোট: ৬৫,৫৫৯ মোট ভোটার: ১,৮৮,২৬৯ ভোট শতাংশ: ৭৯.৪৩ মোট প্রার্থী: