Kalimpong Election Result 2021 LIVE: পাহাড়ে বদলে গিয়েছে অঙ্ক, কালিম্পংয়ে প্রার্থী দেয়নি তৃণমূল

কালিম্পং বিধানসভা কেন্দ্রটি (Kalimpong Assembly Election Result 2021 Live Update) কালিম্পং জেলার অন্তর্গত। একুশের নির্বাচনে প্রার্থী নিয়ে পাহাড়ের যে তিনটি আসনে বিজেপির সঙ্গে মতবিরোধে জড়িয়েছিল জিএনএলএফ, তারমধ্যে কালিম্পং একটি।

Kalimpong Election Result 2021 LIVE: পাহাড়ে বদলে গিয়েছে অঙ্ক, কালিম্পংয়ে প্রার্থী দেয়নি তৃণমূল
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 9:42 AM

কালিম্পং: একুশের বঙ্গযুদ্ধে পাহাড়ে বদলাচ্ছে অঙ্ক। পাহাড়ে চোখ রয়েছে বিজেপির। একাধিকবার সভা করেছেন অমিত শাহ। পাহাড়ে প্রার্থী নিয়ে চূড়ান্ত জটিলতা দেখা গিয়েছিল। পাহাড়ের তিনটি আসন থেকে ‘বন্ধুত্বপূর্ণ’ লড়াই করবেন ‘পাহাড় বন্ধুরা’ এমনটাই জানিয়েছিলেন খোদ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। কালিম্পং সেই তিনটি আসনের একটি। কালিম্পং বিধানসভা কেন্দ্রটি কালিম্পং জেলার অন্তর্গত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ২২ নং কালিম্পং বিধানসভা কেন্দ্রটি কালিম্পং পৌরসভা, কালিম্পং-১ সিডি ব্লক এবং কালিম্পং-২ সমষ্টি উন্নয়ন ব্লক এবং গরুবাথান সমষ্টি উন্নয়ন ব্লক এর অন্তর্গত।

১৯৭২ সালে কংগ্রেসের গজেন্দ্র গুরুং জয়ী হন। ১৯৭১ সালে আইজিএল-এর মদন কুমার সুব্বা জয়ী হন। ১৯৬৯ সালে আইজিএল এর পি.এল. সুব্বা জয়ী হন। ১৯৬৭ সালে কংগ্রেসের কে.বি. গুরুং জয়ী হন। ১৯৬২ সালে আইজিএল এর লক্ষ্মী রঞ্জন জোশী জয়ী হন।১৯৫৭ সালে নির্দলের নর বাহাদুর গুরুং জয়ী হন। স্বাধীন ভারতের প্রথম নির্বাচনী ১৯৫১ সালে সিপিআই-এর ললিত বাহাদুর খর্গ জয়ী হন। ২০০৬, ২০০১ এবং ১৯৯৬ সালে রাজ্য বিধানসভা নির্বাচন, জিএনএলএফের গৌলান লেপচা কালিম্পং আসন থেকে জয়ী হয়, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নির্দল/এবিজিএলকে নর্ডেন লামা, পরাজিত করেন। অধিকাংশ বছরে প্রতিযোগিতাগুলিতে বিভিন্ন ধরনের কোণঠাসা করে ছিল কিন্তু শুধুমাত্র বিজয়ী ও রানার্সকে উল্লেখ করা হচ্ছে। ১৯৯১ সালে নির্দলের নিমা তশরিং মোক্তান সিপিআই-এর মোহন সিং রাইকে পরাজিত করেন। ১৯৮৭ সালে সিপিআইয়ের মোহন সিং রাই কংগ্রেসের তাসী তশরিং লেপচাকে পরাজিত করেন। ১৯৮২ সালে, নির্দলের রেনু লীনা সুব্বা, (নির্দল/এবিজিএল)এর বদ্রীনারায়ণ প্রধানকে পরাজিত করেন এবং ১৯৭৭ সালে গজেন্দ্র গুরুংকে পরাজিত করেন।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ জিজেএম এর সরিতা রায় তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জেএপি এর হরকা বাহাদুর ছেত্রীকে পরাজিত করেন। সরিতার প্রাপ্ত ভোট ছিল ৬৭,৬৯৩। সেখানে হরকা বাহাদুর ছেত্রী ভোট পান ৫৬,২৬২। তৃতীয় স্থানে ছিলেন মেটার প্রার্থী কিশোর প্রধান।

২০২১ বিধানসভা নির্বাচন

একুশের নির্বাচনে কালিম্পং-এ প্রার্থী দেয়নি তৃণমূল। কিন্তু, বিজেপির তরফে শুভ প্রধান কালিম্পং-এ প্রার্থী মনোনীত হয়েছেন। প্রসঙ্গত, পাহাড়ের তিনটি আসনে প্রার্থী প্রদানের জেরে বিজেপির সঙ্গে বিরোধে জড়িয়েছিল পাহড়ের জোট সঙ্গী জিএনএলএফ। অন্যদিকে, তৃণমূলের শরিক দল গোর্খা জনমুক্তি মোর্চা কার্যত ভাগ হয়েছে দুই শিবিরে। বিমল গুরুং ও বিনয় তামাং উভয়েই আলাদা আলাদা করে প্রার্থী দিয়েছেন কালিম্পংয়ে।

বিদায়ী বিধায়ক: সরিতা দাস প্রাপ্ত ভোট: ৬৭,৬৯৩ মোট ভোটার: ১,৯৩,৭৪২ ভোট শতাংশ: ৭১.৪৫ মোট প্রার্থী: