ভোটব্যাঙ্ক ফেরাতে আজ মতুয়াদের দরবারে অভিষেক, অমিতের পাল্টা প্রতিবাদ সভা যুব নেতার

একুশের নির্বাচনকে মাথায় রেখে (West Bengal Assembly Elections 2021) আজ ঠাকুরনগরে (Thakurnagar) অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abishek Banerjee) প্রতিবাদ সভা। অমিত শাহর (Amit Shah) সভার পাল্টা সভা তাঁর। আজ কী বার্তা দেন তিনি?

ভোটব্যাঙ্ক ফেরাতে আজ মতুয়াদের দরবারে অভিষেক, অমিতের পাল্টা প্রতিবাদ সভা যুব নেতার
অমিত শাহর সভার পাল্টা সভা অভিষেকের
Follow Us:
| Updated on: Feb 25, 2021 | 1:31 PM

উত্তর ২৪ পরগনা: ঠাকুরনগর হাইস্কুল মাঠে আজ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) প্রতিবাদ সভা। এখানেই কিছু দিন আগে সভা করে দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সাংসদ শান্তনু ঠাকুরকে পাশে দাঁড় করিয়ে মতুয়াদের দিয়ে দিয়েছেন সিএএ-বার্তা। আশ্বাস দিয়েছেন করোনা টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন হলেই সিএএ কার্যকর করার ব্যাপারে সক্রিয় হবে কেন্দ্র। এদিন অমিত শাহরই পাল্টা সভা করবেন অভিষেক। লক্ষ্য, সেই মতুয়া। ভোটব্যাঙ্ক (West Bengal Assembly Elections 2021) ফেরাতে ঠাকুরনগরে (Thakurnagar) তৃণমূলের কৌশলী উদ্যোগ।

২০১১ সালে যে মতুয়া ভোটব্যাঙ্ক মসৃণ করেছিল তৃণমূলের জয়ের পথ। কিন্তু পরে কিন্তু তা সরে যায়। ২০১৯ সালে হাতছাড়া হয়েছে মতুয়া ভোট। তার খেসারতও দিতে হয়েছে তাদের। ফলে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ২০২১ সালে সেটাই মাথাব্যথার কারণ হয়েছে তৃণমূলের।

রাজনীতির কুশীলবরা বলছেন, মতুয়ারা এবারের নির্বাচনেও একটা বড় ফ্যাক্টর। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মিলিয়ে ১০২টি বিধানসভা আসনে প্রভাব রয়েছে মতুয়াদের। পরিসংখ্যান বলছে, তার মধ্যে ৩০ টি আসনের নিয়ন্ত্রক তাঁরাই। স্বাভাবিকভাবে শাসক-বিরোধী দু’পক্ষকেই এই ভোট দখলে মরিয়া।

ইতিমধ্যেই সিএএ-র প্রতিশ্রুতি দিয়ে মতুয়া বলয়ে ঢুকে পড়েছে বিজেপি। সাংসদ শান্তনু ঠাকুর মতুয়াদের প্রতিনিধিত্ব করছেন। তবে নানা কারণেই সিএএ এখনও কার্যকর করতে না পারায় কিছুটা আশঙ্কা রয়েছে বিজেপিরও। তেমনটাই মনে করছে রাজনৈতিক মহল। আর ঠিক এই জায়গাটাই তুলে ধরতে চাইছে তৃণমূল।

ইতিমধ্যেই অমিত শাহ সভা করে গিয়েছেন ঠাকুরনগরে। তিনি আশ্বাস দিয়েছেন, মতুয়ারা ভারতের নাগরিকত্ব পাবেনই। করোনা টিকাকরণ প্রক্রিয়া শেষ হওয়া মাত্রই এ বিষয়টি সক্রিয় হবে। ঠাকুরনগরে কান পাতলে শোনা যাচ্ছে, কৌশলী পদক্ষেপ করছেন তৃণমূলপন্থী মতুয়ারাও।

বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায় নিজের মতো করে মতুয়া ভোট ব্যাঙ্ক সুদৃঢ় করার চেষ্টা করছেন। আজ অভিষেক সভা করবেন ঠাকুরনগরে। তৃণমূল যুব সভাপতির সভা ঘিরে প্রস্তুতি তুঙ্গে। হাইস্কুল মাঠে তৈরি হয়েছে সভা মঞ্চ। মঞ্চের পাশেই অস্থায়ী হেলিপ্যাড। হেলিকপ্টার ট্রায়াল রানও দিয়েছে। ঠাকুরবাড়ির মন্দিরে যাবেন অভিষেক। এরপর হরিচাঁদ মূর্তি প্রণাম সেরে বড়মা বীণাপাণি দেবীর ঘরে যাবেন। মুর্তিতে মালা দিয়ে সভামঞ্চে উঠবেন তৃণমূল যুব সভাপতি।

আরও পড়ুন: অভিনব প্রতিবাদ: চড়লেন না স্করপিও, ব্যাটারি গাড়িতে নবান্নে মমতা

বিশ্লেষকরা বলছেন, একুশের নির্বাচনের আগে মতুয়াদের রাজনীতি ঠাকুরনগরের চৌকাঠ পেরিয়ে গোটা বাংলার দরবারে।