Phansidewa Election Result Live: লালদূর্গ ফাঁসিদেওয়ার চোখে পড়ছে সবুজ-গেরুয়ার আধিপত্য

ফাঁসিদেওয়া বিধানসভা কেন্দ্র ( Phansidewa Assembly Election Result 2021 Live Update) একদা লাল দূর্গ বলে পরিচিত। ২০১৬-র নির্বাচনে কংগ্রেস জয়ী হলেও তৃণমূল বিজেপির আধিপত্য ক্রমশই বেড়েছে।

Phansidewa Election Result Live: লালদূর্গ ফাঁসিদেওয়ার চোখে পড়ছে সবুজ-গেরুয়ার আধিপত্য
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 9:59 AM

দার্জিলিং: ফাঁসিদেওয়া বিধানসভা কেন্দ্র দার্জিলিং জেলার একটি বিধানসভা কেন্দ্র। এই আসনটি তফশিলি উপজাতির জন্য সংরক্ষিত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ফাঁসিদেওয়া  বিধানসভা কেন্দ্রটি ফাঁসিদেওয়া ও খড়িবাড়ি সিডি ব্লকের অন্তর্গত। এটি চার নম্বর দার্জিলিং লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

একদা লাল দূর্গ বলে পরিচিত ফাঁসিদেওয়ায়  ১৯৬৭ ও ১৯৬২ সালে কংগ্রেসের তেনজিং ওয়াংডি জিতেছিলেন। এর আগে ফাঁসিদেওয়া আসনটি ছিল না। ১৯৫৭ সালে সিপিআইয়ের সত্যেন্দ্রনাথ মজুমদার ও কংগ্রেসের তেনজিং ওয়াংডি শিলিগুড়ি যৌথ আসনে জয়ী হয়েছিলেন। ১৯৯৬ সালে সিপিআইএমের প্রকাশ মিঞ্জ কংগ্রেসের ছাবিলাল মিঞ্জ, ১৯৯১ ও ১৯৮৭ সালে কংগ্রেসের ঈশ্বরচন্দ্র তিরকিকে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে সিপিআইএমের পাট্রাস মিঞ্জ, ঈশ্বরচন্দ্র তিরকে ও ১৯৭৭ সালে কংগ্রেসের চ্যাকো টোরেস সোরেঙ্গকে পরাজিত করেছিলেন। ১৯৭২, ১৯৭১ ও ১৯৬৯ সালের নির্বাচনে কংগ্রেসের ঈশ্বরচন্দ্র তিরকে এই আসনে জয়ী হয়েছিলেন। ২০০১ সালে সিপিআইএমের প্রকাশ মিঞ্জ জয়ী হয়েছিলেন। ২০০৬ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে সিপিআইএমের ছোটন কিস্কু জয়ী হন।

২০১৬ বিধানসভা নির্বাচন 

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সুনীলচন্দ্র তিরকি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূলের কারোলাস লারকাকে এই আসনে পরাজিত করেছিলেন। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সুনীলচন্দ্র তিরকে তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সিপিআইএমের ছোটন কিস্কুকে পরাজিত করেছিলেন।

২০২১ বিধানসভা নির্বাচন

এই কেন্দ্রে এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন ছোটন কিস্কু। এই আসনে বিজেপির তরফে দাঁড়াচ্ছেন দুর্গা মুর্মু। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন কংগ্রেসের সুনীল তিরকি।

বিদায়ী বিধায়ক: সুনীল তিরকি প্রাপ্ত ভোট: ৭৩১৫৮ মোট ভোটার: ২০৬৩৬২ ভোট শতাংশ: ৮৭.৯১ মোট প্রার্থী: