Raipur Election Result 2021 Live: রায়পুরে এগিয়ে বিজেপি, ‘বামদূর্গে’ ক্ষমতা চায় তৃণমূল

রায়পুরে (Raipur Assembly Election Result Update) লোকসভা নির্বাচনে এগিয়ে বিজেপি। ঘর গোছাতে মরিয়া তৃণমূল কংগ্রেস। দেখে নিন এই কেন্দ্রের সমস্ত তথ্য।

Raipur Election Result 2021 Live: রায়পুরে এগিয়ে বিজেপি, 'বামদূর্গে' ক্ষমতা চায় তৃণমূল
গ্রাফিক্স- টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 6:06 PM

বাঁকুড়া: রায়পুর বিধানসভা কেন্দ্রটি (Raipur Assembly) বাঁকুড়ার অন্তর্গত। এই কেন্দ্রটি তফশিলি উপজাতির জন্য সংরক্ষিত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ২৫০ নং রায়পুর বিধানসভা কেন্দ্রটি রায়পুর সমষ্টি উন্নয়ন ব্লক এবং সারেঙ্গা সমষ্টি উন্নয়ন ব্লক গুলির অন্তর্গত। রায়পুর বিধানসভা কেন্দ্রটি ৩৬ নং বাঁকুড়া লোকসভা কেন্দ্র এর অন্তর্গত।

বামদূর্গ বলে পরিচিত রায়পুর সিপিআই-এর (CPI) মানিকলাল বেস্রা ১৯৭২ সালে জয়ী হন। ঝাড়খন্ড পার্টির বাবুলাল সোরেন ১৯৭১ সালে জয়ী হন। ১৯৬৯ এবং ১৯৬৭ সালে বাংলা কংগ্রেসের (Congress) ভবতোষ সোরেন জয়ী হন। ১৯৬২ সালে কংগ্রেসের সুধা রানী দত্ত জয়ী হন। ১৯৫৭ এবং ১৯৫২ সালে রায়পুর যৌথ আসন ছিল। ১৯৫৭ সালে কংগ্রেসের যদুনাথ মুর্মু এবং সুধা রাণী দত্ত উভয়ই জয়ী হন। স্বাধীন ভারতের প্রথম নির্বাচন ১৯৫১ সালে, নির্দলের (Independent) যদুনাথ মুর্মু এবং কংগ্রেসের (Congress) যতীন্দ্র নাথ বসু উভয়ই জয়ী হন। ২০০৬, ২০০১, ১৯৯৬, ১৯৯১, ১৯৮৭ এবং ১৯৮২ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে, সিপিআইএমের উপেন কিসকু রায়পুর বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হন তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ২০০৬ সালে তৃণমূল কংগ্রেসের বিভাবতি টুডুকে পরাজিত করেন। ২০০১ সালে নির্দলের কশেত্রা মোহন হাঁসদাকে, ১৯৯৬ সালে কংগ্রেসের স্মৃতিরেখা কিসকু কে, ১৯৯১ সালে নির্দলের আদিত্য কিসকু এবং ১৯৮৭ এবং ১৯৮২ সালে কংগ্রেসের ভবতোষ সোরেনকে পরাজিত করেন। সিপিআইএমের (CPIM) আপিন্দ্র কিসকু ১৯৭৭ সালে কংগ্রেসের গঙ্গাধর মুর্মুকে পরাজিত করেন।

একঝলকে দেখে নেওয়া যাক রায়পুরের আপডেট…

  • রায়পুর বিধানসভায় জয়ী তৃণমূল কংগ্রেস প্রার্থী মৃত্যুঞ্জয় মুর্মু।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী (TMC) বীরেন্দ্রনাথ টুডু এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোটসংখ্যা ছিল ৮৯,৮৪১৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী দিলীপকুমার হাঁসদা৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৬৩,১১৯৷ ২৬,৭২২ ভোটে পরাজিত করেছিলেন।

২০২১ বিধানসভা নির্বাচন

রায়পুর বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের (TMC) প্রার্থী হলেন মৃত্যুঞ্জয় মুর্মু। তাঁর বিরুদ্ধে লড়ছেন বিজেপির প্রার্থী সুধাংশু হাঁসদা। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন আইএসএফের (ISF) মিলন মান্ডি। তবে, লোকসভা নির্বাচনে এগিয়ে ছিল বিজেপি (BJP)। ২০১৯-এর লোকসভা ভোটের নিরিখে এই বিধানসভা কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২১৬০৩৪। ভোট পড়েছিল ১৮৪৪১৯। বাঁকুড়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী ডঃ সুভাষ সরকার এই বিধানসভা কেন্দ্র থেকে ৮৩৭৭৪টি (৪৫.৪২) ভোট পেয়েছিলেন। তৃণমূল (TMC) প্রার্থী সুব্রত মুখোপাধ্যায় পেয়েছিলেন ৮০৪২৩টি ভোট। সিপিএমের (CPIM) অমিয় পাত্র পেয়েছিলেন ১১৪১৮টি ভোট।