Ranibandh Election Result 2021Live: রানিবাঁধে এগিয়ে বিজেপি, গড় ফেরাতে মরিয়া সিপিআইএম

রানিবাঁধে (Ranibandh Assembly Election Result Update) এগিয়ে বিজেপি। পুরনো গড় ফেরাতে তৎপর সিপিআইএম। জেনে নিন এই কেন্দ্রের খুঁটিনাটি তথ্য।

Ranibandh Election Result 2021Live: রানিবাঁধে এগিয়ে বিজেপি, গড় ফেরাতে মরিয়া সিপিআইএম
গ্রাফিক্স- টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2021 | 8:38 PM

বাঁকুড়া: রানিবাঁধ বিধানসভা কেন্দ্রটি (Ranibandh Assembly) বাঁকুড়া জেলার অন্তর্গত। এই কেন্দ্রটি তফশিলি উপজাতির জন্য সংরক্ষিত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ২৪৯ নং রানিবাঁধ বিধানসভা (এসটি) কেন্দ্রটি রানিবাঁধ, হিড়বাঁধ সমষ্টি উন্নয়ন ব্লক এবং খাতড়া সমষ্টি উন্নয়ন ব্লক গুলির অন্তর্গত। রানিবাঁধ বিধানসভা কেন্দ্রটি ৩৬ নং বাঁকুড়া লোকসভা কেন্দ্র এর অন্তর্গত।

এক নজরে দেখে নেওয়া যাক রানিবাঁধ বিধানসভা কেন্দ্রর আপডেট:

রানিবাঁধ বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী জ্যোৎস্না মান্ডি।

এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেস (TMC) প্রার্থী হলেন জ্যোৎস্না মান্ডি। এগিয়ে রয়েছেন তিনিই।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএম (CPIM) প্রার্থী দেবলীনা হেমব্রম রানিবাঁধ বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ঝাড়খণ্ড পার্টির (নরেন) আদিত্য কিস্কুকে পরাজিত করেছিলেন।২০০১ সালে সিপিআইএমের (CPIM) মকর টুডু জেএমএমের গোপীনাথ সোরেনকে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে ওই আসনে সিপিআইএম প্রার্থী দেবলীনা হেমব্রম কংগ্রেসের অনিল হাঁসদাকে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে সিপিআইএমের (CPIM) আরতি হেমব্রম কংগ্রেসের সুদর্শন বাস্কেকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে সিপিআইএমের রামপদ মান্ডি কংগ্রেসের চন্দ্রমোহন মুর্মু ও ১৯৮২ সালে নির্দলের জলেশ্বর সোরেনকে পরাজিত করেছিলেন। ১৯৭৭ সালে সিপিআইএমের (CPIM) সুচন্দ সোরেন জনতা পার্টির যাদুনাথ মুর্মুকে পরাজিত করেছিলেন। ১৯৭২ সালে কংগ্রেসের অমলা সোরেন ওই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৯ ও ১৯৭১ সালে সিপিআইএমের সুচন্দ সোরেন ওই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৭ সালে কংগ্রেসের বি. হেমব্রম জয়ী হয়েছিলেন। ১৯৬২ সালে সিপিআইয়ের জলেশ্বর হাঁসদা রানিবাঁধ আসনে জয়ী হয়েছিলেন। তার আগে রানিবাঁধ কেন্দ্রে এই আসন বিদ্যমান ছিল না। ছিল খাতরা যৌথ আসন। ভারতের প্রথম নির্বাচনে কংগ্রেসের আশুতোষ মল্লিক ও হিন্দু মহাসভার অমূল্যরতন ঘোষ উভয়ই খাতরা যৌথ বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী জ্যোৎস্না মান্ডি এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোটসংখ্যা ছিল ৯২,১৮১৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিআইএম প্রার্থী দেবলীনা হেমব্রম৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৬৮,৮৬৮৷ ২৩,৩১৩ ভোটে জিতেছিলেন তৃণমূলপ্রার্থী।

২০২১ বিধানসভা নির্বাচন

এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেস (TMC) প্রার্থী হলেন জ্যোৎস্না মান্ডি। এই আসনে বিজেপির প্রার্থী ক্ষুদিরাম টুডু। বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন সিপিএমের দেবলীনা হেমব্রম। ২০১৯-এর লোকসভা ভোটের নিরিখে এই বিধানসভা কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২৪৪৮৬১। ভোট পড়েছিল ২০১৫৩৪। বাঁকুড়া লোকসভা কেন্দ্রের বিজেপি (BJP) প্রার্থী ডঃ সুভাষ সরকার এই বিধানসভা কেন্দ্র থেকে ৯৩৯৫৬টি (৪৬.৬২) ভোট পেয়েছিলেন। তৃণমূল প্রার্থী সুব্রত মুখার্জ্জী পেয়েছিলেন ৭৮১৪২টি ভোট। সিপিএমের অমিয় পাত্র পেয়েছিল ১৬৫৩৮টি ভোট। রানিবাঁধ বিধানসভা ২০১৬-র ফল-এ ৯২১৮১ ভোট পেয়ে জয়ী তৃণমূল প্রার্থী ছিলেন জ্যোৎস্না মাণ্ডি। সে বার জয়ের মার্জিন ছিল ৪৭.৪৮ শতাংশ।

বিদায়ী বিধায়ক: জ্যোৎস্না মাণ্ডি প্রাপ্ত ভোট: ৯২,১৮১