জাত তুলে মন্তব্য করেছেন মোদী-শাহ, আচরণবিধি ভঙ্গের অভিযোগে কমিশনে তৃণমূল

তৃণমূলের দাবি, কোনও জাত তুলে মন্তব্য করা সরাসরি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে। যে কারণে বৈষম্য না করে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পদক্ষেপ করার আবেদন জানানো হয়েছে কমিশনের কাছে।

জাত তুলে মন্তব্য করেছেন মোদী-শাহ, আচরণবিধি ভঙ্গের অভিযোগে কমিশনে তৃণমূল
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 7:11 PM

নয়া দিল্লি: জাত তুলে মন্তব্য করে সরাসরি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়ে এমনই চাঞ্চল্যকর অভিযোগ তুলল তৃণমূল শিবির। মঙ্গলবার নয়া দিল্লিতে কমিশনের দফতরে হাজির হন তৃণমূলের লোকসভার সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যসভার সাংসদ শান্তনু সেন। সেখানে হাজির হয়ে প্রধানমন্ত্রীর ১২ এপ্রিল করা একটি মন্তব্যের বিরুদ্ধে অভিযোগ তুলে আদর্শ আচরণবিধি লঙ্ঘন হয়েছে বলে দাবি করেন তাঁরা।

কী বলেছিলেন প্রধানমন্ত্রী? তৃণমূলের দাবি, নরেন্দ্র মোদী গত ১২ এপ্রিল কল্যাণীতে এক জনসভায় বলেছিলেন, মমতা বন্দ্যোপাধ্যায় মতুয়া ও নমশুদ্রদের জন্য কোনও কাজ করেননি। ঠিক এখানেই তৃণমূলের দাবি, কোনও জাত তুলে মন্তব্য করা সরাসরি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে। যে কারণে বৈষম্য না করে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পদক্ষেপ করার আবেদন জানানো হয়েছে কমিশনের কাছে।

আরও পড়ুন: ভোটের প্রচার কি এ বার অনলাইনে? সিদ্ধান্ত নিতে সর্বদল বৈঠক ডাকল কমিশন

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তোলা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধেও। তৃণমূলের দাবি, শীতলকুচির ১২৬ নম্বর বুথে নিহত আনন্দ বর্মণকে নিয়ে অমিত শাহ যে বক্তব্য রেখেছিলেন, তা রাজবংশী ও অন্যান্য মানুষের মধ্যে ভেদাভেদ তৈরি করছে। যে কারণে তাঁর বিরুদ্ধেও উপযুক্ত পদক্ষেপ করার আবেদন জানিয়েছে তৃণমূল। একই সঙ্গে কমিশনের বিরুদ্ধেও পক্ষপাতিত্বের অভিযোগ তোলা হয়েছে শাসকদলের পক্ষ থেকে।

আরও পড়ুন: তৃণমূলের দুষ্কৃতীদের ছোড়া গুলিতেই মৃত্যু ভাইয়ের, TV9 বাংলাকে বললেন আনন্দ বর্মণের দাদা

তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে এ দিন নির্বাচন কমিশনে ডেপুটেশনও জমা দেওয়া হয়। কেন একটি দলের ক্ষেত্রে আচরণবিধির নিয়ম কার্যকর হচ্ছে এবং অপর দলের বিরুদ্ধে হচ্ছে না, সেই প্রশ্ন তোলা হয় তৃণমূলের পক্ষ থেকে। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তৃণমূলের আরও অভিযোগ, নরেন্দ্র মোদী একটি উচ্চতর সাংবিধানিক পদে থেকে একজন মহিলা মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ব্যাঙ্গাত্মক এবং অপমানজনক মন্তব্য করছেন। সেই কারণেই বিজেপির দুই প্রধান নেতার বিরুদ্ধে কমিশনের পদক্ষেপ দেখতে চাইছে তৃণমূল।