উদ্বেগ বাড়াচ্ছে লোকসভার ফল, মোদীর সফরের আগেই শহরে পালটা প্রচারে ঘাসফুল

কলকাতার ব্রিগেডের ময়দান থেকেই প্রত্যক্ষভাবে নির্বাচনের (West Bengal Assembly Election 2021) প্রচার শুরু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আগামী রবিবার রয়েছে সেই সভা। তাই পালটা প্রচারে শান দেওয়ার প্রস্তুতিও বৃহস্পতিবার থেকেই শুরু করে দিয়েছে তৃণমূল (TMC)।

উদ্বেগ বাড়াচ্ছে লোকসভার ফল, মোদীর সফরের আগেই শহরে পালটা প্রচারে ঘাসফুল
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Mar 05, 2021 | 12:55 AM

কলকাতা: উত্তরবঙ্গে পদ্ম ফোটানোর কাজ হয়ে গিয়েছিল লোকসভা নির্বাচনেই (Lok Sabha Election)। এ বার দক্ষিণবঙ্গ-সহ গঙ্গাপাড়ের নীল বাড়িতে চোখ বিজেপির (BJP)। দক্ষিণের হৃদয়, শহর কলকাতায় (Kolkata) গেরুয়া ছটা লাগাতে মরিয়া মুরলীধর সেন লেন। যেহেতু এখানে তৃণমূলের (TMC) আধিপত্য সুবিদিত, তাই ভোট ঘোষণা হওয়ার পর সেই কলকাতার ব্রিগেডের ময়দান থেকেই প্রত্যক্ষভাবে নির্বাচনের প্রচার শুরু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আগামী রবিবার রয়েছে সেই সভা। তাই পালটা প্রচারে শান দেওয়ার প্রস্তুতিও বৃহস্পতিবার থেকেই শুরু করে দিয়েছে তৃণমূল। তবে কলকাতা শাসক শিবিরের তুলনামূলক ‘সেফ জোন’ হিসেবে পরিচিত হলেও ২০১৯ সালের ভোটের ফলাফল সিঁদুরে মেঘ দেখিয়েছিল কালীঘাটকে।

লোকসভা নির্বাচনের ফলাফল পর্যালোচনা করে যে পরিসংখ্যান উঠে এসেছিল, তা দুশ্চিন্তার জন্ম না দিলেও নিশ্চিন্ত হতে পারেননি তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। লোকসভা নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, কলকাতা পুরসভার ১৪৪ টি ওয়ার্ডের মধ্যে ৫১ টি ওয়ার্ডে পিছিয়ে ছিল তৃণমূল। এই ওয়ার্ডগুলিতে বেশিরভাগ ক্ষেত্রেই তৃণমূলকে পিছনে ফেলেছে বিজেপি। গুটিকতক ওয়ার্ডে এগিয়ে ছিল বামেরাও। কলকাতার দুই লোকসভা কেন্দ্রের অধীন ১১টি বিধানসভা আসনের ভোটের পর্যালোচনা করে দেখা যায়, এর মধ্যে ৮টি আসনে এগিয়ে ছিল তৃণমূল ও ৩ টি আসনে বিজেপি।

এই পরিসংখ্যান ভয় ধরানোর মতো না হলেও বিজেপি যে ক্রমশ তৃণমূলের গড়েও সিঁদ কাটতে শুরু করেছে তা বুঝিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। সেই কথা মাথায় রেখেই বিধানসভা ভোটের আগে চমকপ্রদ ঘোষণা করেছে তৃণমূল নেতৃত্ব। এ দিন কাউন্সিলরদের সঙ্গে এক বৈঠকে বসে দলের তরফ থেকে জানানো হয়, আসছে নির্বাচনে কলকাতা পুরসভার যে ওয়ার্ডে তৃণমূল লিড নিতে পারবে, সেখানকার কাউন্সিলর তাঁর ওয়ার্ড তহবিলে বাড়তি ১ কোটি টাকা পুরস্কার স্বরূপ পাবেন। ভোটের মুখে এহেন ঘোষণা ফলপ্রসূ হতে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: ‘মমতার বিরুদ্ধে লড়তে তৈরি’, শুভেন্দু জানালেন শাহ-নাড্ডাকে

শুধু তাই নয়, ২০১৯-র লোকসভায় ওয়ার্ডভিত্তিক ফল বিশ্লেষণ করেই আসন্ন নির্বাচনের প্রচার কৌশল ঠিক করছে তৃণমূল। ঠিক করা হয়েছে, কাউন্সিলররা পুরভোটের প্রচারের মতো এ বারও বাড়ি বাড়ি যাবেন ভোটারদের হাতে তুলে দেবেন রাজ্যে সরকারের রিপোর্ট কার্ড। প্রধানমন্ত্রী ব্রিগেডে সভার কথা মাথায় রেখে দ্রুত প্রচারে ঝড় তোলার জন্য প্রতি ওয়ার্ডের সংগঠককে হাজারটি করে পতাকা দিয়ে দিয়েছে তৃণমূল। ব্যানারে মুড়ে ফেলতে বলা হয়েছে বিভিন্ন এলাকা। কার্যত গোটা শহরকেই ঘাসফুলের ব্যানারে মুড়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। সঙ্গে থাকছে তৃণমূলের এ বারের স্লোগান, “বাংলা নিজের মেয়েকেই চায়”।

আরও পড়ুন: ‘নন্দীগ্রামে যিনিই প্রার্থী হন, জিতব আমরাই’, মমতা বনাম শুভেন্দু দ্বৈরথে আসরে এবার আব্বাসও