হাতে-হাতে জোড়াফুলে মেহেন্দি! রোববারে অনন্য প্রচার অনন্যার

নিজের ওয়ার্ডের সব মেয়েকেই দেন বিউটি টিপস। মহিলাদের জন্য স্বল্পমূল্যে বিউটি কোর্সের ব্যবস্থাও করেছেন বহু বছর আগেই।

হাতে-হাতে জোড়াফুলে মেহেন্দি! রোববারে অনন্য প্রচার অনন্যার
জোড়াফুলে মেহেন্দি
Follow Us:
| Updated on: Mar 21, 2021 | 1:15 PM

ভারতীয় সংবিধান মহিলা-পুরুষ নির্বিশেষে সবাইকে সমান ভোটাধিকার দিয়েছে। কলকাতার মুকুন্দপুর অঞ্চলে ১০৯ নং ওয়ার্ডের পৌর প্রশাসক অনন্যা বন্দ্যোপাধ্যায়ও মনে করেন সমাজে নারী-পুরুষের জায়গা একদম সমান। বরং বেশ কিছু ক্ষেত্রে নারীদের এগিয়েই রাখেন তিনি। তাঁদের উন্নয়নের জন্য বিভিন্ন রকমের কাজও করে থাকেন বছরভর। এখন ভোটের মরশুমে নতুন রূপে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রচার করতে ময়দানে নেমেছেন অনন্যা।

অনন্য প্রচার অনন্যার

অনন্য প্রচার অনন্যার

তিনি প্রার্থী নন, দলের কর্মী মাত্র। তবে সারা বছর অনন্যার কাজে থাকে কিছু নতুনত্ব। জোড়াফুলে মেহেন্দি’দুয়ারে সরকার’ আর ‘পাড়ায় সমাধান’ প্রকল্পে ভিড় উপচে পড়েছিল তাঁর ওয়ার্ডে। এই সাফল্যের পর আজ ভোটের প্রচারে মহিলাদের হাতে মেহেন্দি দিয়ে তৃণমূল কংগ্রেসের লোগো এঁকে অর্থাৎ ঘাসফুল এঁকেই প্রচার শুরু করলেন তিনি। ১০০০ জন মহিলাকে নিয়ে ভোট প্রচারে যান পৌরমাতা অনন্যা বন্দ্যোপাধ্যায়। কেউ পরেছিলেন দলের শাড়ি, কেউ মাথায় নেন প্রতীকি ছাতা। প্রচার থেকে ফিরে শুরু হয় হাতে মেহেন্দি পরানোর কাজ। পৌরমাতা নিজেই শুরু করেন মেহেন্দি আঁকা। রবিবাসরীয় সকালে মেহেন্দি দিয়ে হাতে ঘাসফুল আঁকানোর এই অনুষ্ঠানে স্থানীয় মহিলাদের মধ্যে উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো।

শুরু করেন মেহেন্দি আঁকা

শুরু করেন মেহেন্দি আঁকা

আরও পড়ুন: চুল এবং ত্বকের পরিচর্যায় অব্যর্থ নারকেল তেল, জেনে নিন কী কী কাজে লাগে

এর পাশাপাশি আজ ১০৯ নং ওয়ার্ডের মহিলারা মুখ্যমন্ত্রীকে ধন্যবাদজ্ঞাপন করেছেন ছাতা-মিছিলের মাধ্যমে। মুখ্যমন্ত্রী সকলের পাশে রয়েছেন, মাথায় ছাতার মতো থেকেই সুরক্ষা দিচ্ছেন, সকলকে আগলে রাখছেন— এই বার্তাই দিয়েছেন ওই মহিলারা।

জোড়াফুলে মেহেন্দি

জোড়াফুলে মেহেন্দি

এই প্রসঙ্গে উল্লেখ্য, অনন্যা নিজে বরাবরই রূপ সচেতন। নিজের ওয়ার্ডের সব মেয়েকেই দেন বিউটি টিপসও। মহিলাদের জন্য স্বল্পমূল্যে বিউটি কোর্সের ব্যবস্থাও করেছেন বহু বছর আগেই। এছাড়াও কন্যাশ্রী-রূপশ্রী, সর্বত্র এগিয়ে রেখেছেন এই অঞ্চলের মহিলাদের।