ভোটের ৯ দিন আগে সভাপতি বদল বিজেপির, কারণ কী?

বিজেপির প্রার্থী তালিকা প্রকাশের পর উত্তর দিনাজপুর জুড়ে কর্মীদের একাংশ বিক্ষোভ শুরু করেছিলেন। তাতে বিজেপি সাংসদের ছবিতে আগুন দেওয়া থেকে বিজেপি দফতরে ভাঙচুরের মতো ঘটনাও ঘটে। তাতে হাত ছিল সভাপতির!

ভোটের ৯ দিন আগে সভাপতি বদল বিজেপির, কারণ কী?
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 7:41 PM

উত্তর দিনাজপুর: বিধানসভা ভোটের (West Bengal Assembly Election 2021) মাত্র ৯ দিন আগে বদল হল উত্তর দিনাজপুর বিজেপির জেলা সভাপতি। সোমবার বিকেলে উত্তর দিনাজপুরের হেমতাবাদ বিধানসভায় প্রথম পা রাখেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।

মহারাজা হাট লাগোয়া ময়দানে সেই জনসভায় শাহের পাশে ছিলেন বিজেপির জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ী (Biswajit Lahiri)। এর পর মঙ্গলবার ফের সংশ্লিষ্ট জেলার ইসলামপুরে রোড শো করতে আসেন শাহ। আর তাঁর সফরের আগেই তাৎপর্যপূর্ণভাবে বদলে গেল জেলা সভাপতি। রাজ্য বিজেপির পাঠানো চিঠিতে উত্তর দিনাজপুরের বিজেপি জেলা সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে বাসুদেব সরকারকে (Basudeb Sarkar)।

কিন্তু কী কারণে আচমকা এই সভাপতি বদল? তাও আবার ভোটের মাত্র ৯ দিন আগে? বিজেপির প্রার্থী তালিকা প্রকাশের পর উত্তর দিনাজপুর জুড়ে কর্মীদের একাংশ বিক্ষোভ শুরু করেছিলেন। তাতে বিজেপি সাংসদের ছবিতে আগুন দেওয়া থেকে বিজেপি দফতরে ভাঙচুরের মতো ঘটনাও ঘটে। বিজেপি সূত্রে খবর, ওই বিক্ষোভের পিছনে জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ীর হাত ছিল বলে মনে করছে রাজ্য নেতৃত্ব। এই প্রেক্ষিতেই শাহি সফরের মধ্যেই তাঁকে সরিয়ে দেওয়া হল।

এদিকে কেন্দ্রীয় মন্ত্রী তথা রায়গঞ্জের বিজেপি সাংসদ দেবশ্রী চোধুরীর বিশেষ ঘনিষ্ঠ বলে পরিচিত নতুন জেলা সভাপতি বাসুদেব সরকার। জেলার ৯ বিধানসভার প্রার্থী সকলেই সাংসদ ঘনিষ্ঠ বলে আওয়াজ তুলেছিল দলেরই একাংশ। এবার মন্ত্রী ঘনিষ্ঠ বাসুদেবকে জেলা সভাপতির দায়িত্ব দেওয়ার পর দলের অন্দরে চাপা গুঞ্জন শোনা যাচ্ছে।

আরও পড়ুন: শীতলকুচির ‘প্রকৃত সত্য’ চাপা দিতে চাইছেন মমতার নিরাপত্তা অধিকর্তা, চাঞ্চল্যকর দাবি বিজেপির

যদিও কেন্দ্রীয় মন্ত্রী তথা রায়গঞ্জের সাংসদ জানিয়েছেন এটা সাধারণ বিষয় এবং দলের সিদ্ধান্ত। অন্যদিকে বিশ্বজিৎ লাহিড়ী বলেছেন এখনও তিনি নির্দেশ পাননি। তবে দল যদি মনে করে তবে বদল করতেই পারে। বিজেপি সবসময় যোগ্য মানুষদের সংগঠনে তুলে নিয়ে আসে বলে মন্তব্য করেন তিনি।