ভোটের মুখেই পদত্যাগ করলেন শুভেন্দু অধিকারী!

ভোটের মুখে (West Bengal Assembly Election 2021) ফের সরগরম রাজ্য রাজনীতি। পদত্যাগ করলেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)

ভোটের মুখেই পদত্যাগ করলেন শুভেন্দু অধিকারী!
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2021 | 3:32 PM

পূর্ব মেদিনীপুর: জুট কর্পোরেশনের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেন শুভেন্দু অধিকারী। ভোটের মুখে (West Bengal Assembly Election 2021) ফের সরগরম রাজ্য রাজনীতি। রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছে, তবে কি নন্দীগ্রামেই (Nandigram) প্রার্থী হচ্ছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)? কী বললেন বিজেপি নেতা?

স্বাভাবিকভাবে শুভেন্দু অধিকারী এখনও কিছু খোলসা করেননি। তিনি বলেন, “নির্বাচনের কাজে ব্যস্ত থাকব। এখন এই দিকে মন দিতে পারব না। তাই ইস্তফা দিলাম।” উল্লেখ্য, গত ৪ জানুয়ারি কেন্দ্রীয় বস্ত্র মন্ত্রক অস্থায়ী ভাবে ওই পদে বসিয়েছিল শুভেন্দুকে। খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) ইচ্ছেতেই শুভেন্দু ওই পদ পেয়েছিলেন। জুট কর্পোরেশনের (Jute Corporation of India) চেয়ারম্যান পদে থাকার দরুন এতদিন ক্যাবিনেট মন্ত্রীর মর্যাদা পাচ্ছিলেন শুভেন্দু। মেয়াদ ছিল ৩ বছর। কিন্তু দু’মাসের মাথায় শুভেন্দুর ইস্তফা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে দিন বলেছিলেন, নন্দীগ্রাম থেকেই লড়াই করবেন তিনি। ঠিক সে দিন থেকে ভোটের বঙ্গে হেভিওয়েট নাম নন্দীগ্রাম। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই নন্দীগ্রামেই শুভেন্দুকে দাঁড় করিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার মমতা বন্দ্যোপাধ্যায়কে হাফ লাখ ভোটে হারানোর চ্যালেঞ্জ দিয়েছেন সেই শুভেন্দুই।

পরিসংখ্যান বলছেন, ২০১৬ সালে তৃণমূল প্রার্থী শুভেন্দু ভোট পেয়েছিলেন ১,৩৪, ৬২৩টি। শতাংশের বিচারে তা ৬৭.২০। তারপরই ছিল সিপিআই-এর স্থান। প্রার্থী আব্দুল কবির শেখ পেয়েছিলেন ৫৩,৩৯৩টি ভোট। শতাংশের বিচারে ২৬.৭০ শতাংশ। বিজেপি সেই নির্বাচনে ভোট পেয়েছিল ১০,৭১৩টি, শতাংশের বিচারে ৫.৪০।

মাঝের এ কয়েক বছরে রাজনীতির ভার্টিক্যাল ট্রেন্ডিংয়ে বদলেছে অনেক পাটিগণিতের অঙ্ক। শুভেন্দু আজ মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান প্রতিপক্ষ। নন্দীগ্রামে ৩০ শতাংশ নিশ্চিত ছিল তৃণমূলের। কিন্তু এই পরিস্থিতি বামেরা আব্বাসের সঙ্গে জোট করায় কিছুটা ক্ষুব্ধ সেখানকার সিপিআই নেতৃত্ব। সিপিআই নন্দীগ্রামে ১৯৯১ সাল থেকে প্রার্থী দিয়ে আসছিল। ভোটের বিচারে দ্বিতীয় স্থানেই ছিল তারা। কিন্তু এ বার মাথা চাড়া দিয়ে উঠেছে বিজেপি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ভোট কাটাকাটির যথেষ্ট সম্ভাবনা রয়েছে নন্দীগ্রামে। সেক্ষেত্রে মমতার পাল্টা শুভেন্দুর লড়াই ঠিক কোন মুখে এগোয়, সেটাই দেখার।