মিশন সোনার বাংলা: কলকাতার জন্য বিশেষ ইস্তাহার প্রকাশ বিজেপির

'তৃণমূলের (TMC) ইস্তাহারে বাংলার সংস্কৃতি নিয়ে একটা শব্দ খরচ হয়নি। কোনও পরিকল্পনা, দৃষ্টিকোণ নেই। তোষণের রাজনীতির কারণে বাংলা সংস্কৃতি অবহেলিত হয়েছে।'

  • TV9 Bangla
  • Published On - 17:33 PM, 8 Apr 2021
মিশন সোনার বাংলা: কলকাতার জন্য বিশেষ ইস্তাহার প্রকাশ বিজেপির
নিজস্ব চিত্র

কলকাতা: বাংলায় তৃতীয় দফা ভোটের (Third Phase Election) পর কলকাতার জন্য আলাদা করে ইস্তাহার (Manifesto) প্রকাশ করল বিজেপি (BJP)। বৃহস্পতিবার কলকাতায় সাংবাদিক বৈঠক করেন প্রতাপ বন্দ্যোপাধ্যায় (Pratap Banerjee) ও বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য (Amit Malviya)। সেখানে তাঁরা পশ্চিমবঙ্গের রাজধানীর জন্য আলাদা করে নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেন। কী কী রয়েছে বিজেপির এই ‘সংকল্পপত্রে’?

প্রতাপ বন্দ্যোপাধ্যাযের কথায়, ‘তৃণমূলের ইস্তাহারে বাংলার সংস্কৃতি নিয়ে একটা শব্দ খরচ হয়নি। কোনও পরিকল্পনা, দৃষ্টিকোণ নেই। তোষণের রাজনীতির কারণে বাংলা সংস্কৃতি অবহেলিত হয়েছে।’ বিজেপির ‘সোনার বাংলা’ তৈরিতে কলকাতার জন্য একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করল বিজেপি। প্রতাপ বন্দ্যোপাধ্যায় ও অমিত মালব্য জানান, ‘সোনার বাংলা’ মিউজিয়াম তৈরি হবে কলকাতায়। নেতাজির জন্মদিবসে আড়ম্বরের সঙ্গে পালন করার উদ্যোগ নেবে বিজেপি। কলকাতার উন্নয়ন খাতে রাখা হচ্ছে ৩০০ কোটি টাকার প্যাকেজ। কলকাতার ছোট ছোট রাস্তাতেও সিসিটিভি-র ব্যবস্থা করা হবে। প্রতাপবাবুর কথায়, শহরে বড় রাস্তায় সিসিটিভি থাকলেও ছোট রাস্তাগুলিতে নেই। রাতের শহরে মহিলাদের নিরাপত্তার জন্য ছোট সড়কেও সিসিটিভি বসানো হবে। পাশাপাশি পরিবহণ ব্যবস্থার উন্নতি এবং সুলভে যাতায়াতের ব্যবস্থা করা হবে। কম পয়সায় এসি বাস আনা হবে। কমপক্ষে ৩ হাজার এসি বাস চলাচল করবে কলকাতায়।

তাছাড়াও বাংলায় ক্ষমতায় এলে কলকাতা থেকে শিলিগুড়ি পর্যন্ত ৬৭৫ কিলোমিটার নেতাজি এক্সপ্রেস তৈরি, জলপাইগুড়ি থেকে কলকাতা চিত্তরঞ্জন এক্সপ্রেস নামে হাইস্পিড রেলপথ তৈরি হবে বলে ঘোষণা করা হয়েছে এই ইস্তাহারে। কলকাতার বস্তি এলাকায় প্রত্যেক বাড়িতে শৌচাগার থাকবে বলে ঘোষণা করা হয়েছে। কলকাতা সবচেয়ে দুর্গন্ধ দেড় হাজার কোটি টাকার ফান্ড রাখা হয়েছে। কলকাতার সৌন্দর্যায়নে ১০০ কোটি টাকার ফান্ড রাখা হয়েছে বলে জানান প্রতাপ বন্দ্যোপাধ্যায়। এছাড়া কলকাতার কুমোরটুলিতে মৃৎশিল্পীদের থাকার জন্য আধুনিক বন্দোবস্ত করা, টালিগঞ্জ ফিল্ম ইন্ডাস্ট্রিকে আন্তর্জাতিক মানের করা এবং সর্বোপরি কলকাতাকে সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে গড়ে তোলাই হবে তাঁদের লক্ষ্য বলে ঘোষণা করেন প্রতাপ বন্দ্যোপাধ্যায় ও অমিত মালব্য।

আরও পড়ুন: নার্সকে ‘হেনস্থা’, অভিযুক্ত চিকিৎসককে বরখাস্তের তোলপাড় ন্যাশনাল মেডিক্যাল কলেজ

অমিত মালব্য বলেন, কলকাতায় গুন্ডাদের রাজত্ব হয়েছে। বেকার বাড়ছে। হাসপাতালের অব্যবস্থা রয়েছে। ক্ষমতায় এসে এই সব ব্যবস্থার সমাধান করবে বিজেপি।