‘হীরক রাজ্যে’ এবার সন্ত্রাসহীন ভোট

কালো হীরের সাম্রাজ্যের সেই 'দুষ্টু রাজা' অনুপ মাজি ওরফে লালা এখন ফেরার। কয়লা কাণ্ডে তাকে খুঁজছে সিবিআই। গত কয়েক বছর ধরে তার ইন্ধনে এখানকার ভোট পরিচালিত হয়েছে বলে অভিযোগ শোনা যায়। উড়েছে টাকা, হয়েছে ভোট-সন্ত্রাস।

'হীরক রাজ্যে' এবার সন্ত্রাসহীন ভোট
নির্বিঘ্নে ভোট হল রঘুনাথপুরে
Follow Us:
| Updated on: Mar 27, 2021 | 11:47 PM

আসানসোল: পুরুলিয়া জেলার রঘুনাথপুর (Raghunathpur)। এখানেই রয়েছে জেলার অন্যতম আকর্ষণ জয়চণ্ডী পাহাড়। আর এই পাথুরে জয়চণ্ডী পাহাড় মানেই বাঙালির মনে পড়ে যায় সেই হীরক রাজ্যের কথা। তবে গত কয়েক বছর ধরে সত্যজিৎ রায়ের সেই হীরক রাজ্য কালো হীরের সাম্রাজ্যে পরিণত হয়েছে। তবে হীরক রাজ্যে ২০২১ সালের বিধানসভা ভোট (West Bengal Election 2021) শেষ হল শান্তিপূর্ণভাবেই। কার্যত সন্ত্রাসহীন ভাবেই সমাপ্ত হল ভোট।

কালো হীরের সাম্রাজ্যের সেই ‘দুষ্টু রাজা’ অনুপ মাজি ওরফে লালা এখন ফেরার। কয়লা কাণ্ডে তাকে খুঁজছে সিবিআই। গত কয়েক বছর ধরে তার ইন্ধনে এখানকার ভোট পরিচালিত হয়েছে বলে অভিযোগ শোনা যায়। উড়েছে টাকা, হয়েছে ভোট-সন্ত্রাস। এমনকি গত পঞ্চায়েত ভোটেও সন্ত্রাসের আতঙ্কের স্মৃতি এখনও দগদগে হয়ে আছে রঘুনাথপুর এলাকার বাসিন্দাদের মনে। রঘুনাথপুর বিধানসভার পারবেলিয়া নিতুরিয়া শর্বরী রঘুনাথপুর নিয়ে মানুষের মনে আজও রয়েছে কালো দাগ। লালা এখন ফেরার। তাই ভোট পরিচালনার নামে সন্ত্রাস করার কেউ নেই। মানুষ এবার ভোট দিল শান্তিতে এবং নির্বিঘ্নে।

এবার মোটের উপর ভোটও পড়ল ভাল। রঘুনাথপুরে ভোট পড়েছে প্রায় ৭০ শতাংশ। রঘুনাথপুরে তৃণমূলের প্রার্থী (TMC Candidate) এবার বদল হয়েছে। আগের বিধায়ক লালা ঘনিষ্ঠ ছিলেন বলে অভিযোগ ওঠে। একুশের ভোটে তৃণমূলের প্রার্থী করা হয়েছে হাজারী বাউরিকে। অন্যদিকে বিজেপির পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিবেকানন্দ বাউরি। সংযুক্ত সিপিএমের প্রার্থী হয়েছেন গণেশ বাউরী।

আরও পড়ুন: ভোট আবহে নগ্ন ছবি ভাইরাল মহিলা নির্দল প্রার্থীর, কাঠগড়ায় তৃণমূল

তবে লড়াই এখানে মূলত দ্বিমুখী বলে মনে করছে রাজনৈতিক মহল। শনিবার টানটান উত্তেজনার মধ্যেই সেই ‘হীরক রাজ্যে’র ভোট শেষ হল একেবারেই নির্বিঘ্নে। একদিকে রাজ্য পুলিশের ক্ষমতা খর্ব অন্যদিকে কেন্দ্রীয় বাহিনীর কড়া নিরাপত্তায় খুশি এখানকার স্থানীয়রা। নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে এবার কোনও হুমকি, জোরাজুরির মুখোমুখি হতে হয়নি বলে জানালেন তাঁরা।

প্রসঙ্গত, শনিবার থেকে শুরু হয়ে গিয়েছে বঙ্গের মহারণ- বিধানসভা ভোট। ২৯ এপ্রিল পর্যন্ত আট দফায় ভোট গ্রহণ চলবে। এদিন প্রথম দফায় রাজ্যের পাঁচ জেলার তিরিশটা আসনে ভোটগ্রহণ হয়েছে। এর মধ্যে ২৩টি আসনই জঙ্গলমহলের চার জেলায় বাকি সাতটি আসন পূর্ব মেদিনীপুরের। এই ৩০টি আসনের মধ্যে পুরুলিয়ায় ৯টি, পশ্চিম মেদিনীপুরে ৯টি, বাঁকুড়ায় চারটি, পূর্ব মেদিনীপুরের সাতটি এবং ঝাড়গ্রামে চারটি আসন রয়েছে।