West Bengal Election 2021 Opinion Poll: মুখ্যমন্ত্রী হিসাবে মমতার পারফরমেন্স রেট কেমন?

TV9 বাংলা ও পোলস্ট্র্যাট সমীক্ষায় প্রশ্ন করা হয়েছিল মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পারফরমেন্স রেট কেমন?

West Bengal Election 2021 Opinion Poll: মুখ্যমন্ত্রী হিসাবে মমতার পারফরমেন্স রেট কেমন?
গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Mar 24, 2021 | 8:31 PM

পশ্চিমবঙ্গ: নির্বাচনী প্রক্রিয়া শুরুর একেবারে দোরগোড়ায় এসে বাংলার ভোটারদের মনোভাব জন্য ফের রাজ্যজুড়ে সমীক্ষা চালিয়েছে TV9 বাংলা ও পোলস্ট্র্যাট। ১০ হাজার মানুষের মধ্যে এই সমীক্ষা চালিয়ে বাংলার মুড বোঝার চেষ্টা করা হয়েছে। তাতে উত্তরদাতাদের কাছে একটি প্রশ্ন রাখা হয়েছিল মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পারফরমেন্স রেট কেমন? এই প্রশ্নের জবাবে ৫৭ শতাংশ মানুষ জানাচ্ছেন ভালো। অন্যদিকে মমতার মুখ্যমন্ত্রিত্বে খুশি নন বলে জানিয়েছেন ৪৩ শতাংশ উত্তরদাতা।

একুশের বিধানসভা ভোট (West Bengal Assembly Election 2021) -এর প্রচারে তৃণমূল নেত্রী এবারও ঘোষণা করেছেন বাংলায় ২৯৪ আসনে তিনিই প্রার্থী। সভা থেকে তিনি ভোটদাতাদের উদ্দেশে এও বলছেন যে প্রার্থী দেখার দরকার নেই। তাঁর দলকে ভোটটা দিলে বাকিটা তিনি বুঝে নেবেন। তাৎপর্যপূর্ণভাবে মমতার প্রতিটি সভার বেশিরভাগ অংশ জুড়েই জায়গা পাচ্ছে তাঁর আমলে সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধার কথা। তাঁর দল ক্ষমতায় না থাকলে কী কী সুবিধা মিলবে না এবং তৃতীয় বারের জন্য তৃণমূল ক্ষমতায় এলে কী কী উন্নয়নমূলক কাজ হবে সেটাই জায়গা পাচ্ছে মমতার অধিকাংশ বক্তৃতায়।

এদিকে ভোটের কয়েক মাস আগে মানুষের সমস্যা সমাধানে ‘দুয়ারে সরকার’ কর্মসূচি নিয়ে এসেছে তৃণমূল সরকার। স্বাস্থ্যসাথী প্রকল্পের মাধ্যমে রাজ্যবাসীকে চিকিৎসা বিমার আওতায় নিয়ে এসেছে তারা। যদিও বিরোধীরা এই প্রকল্পকে ভাঁওতা বলে কটাক্ষ করেছে। তাঁর আমলে আমফান ত্রান দুর্নীতি, কয়লা ও গরু কেলেঙ্কারির মতো ইস্যুকে হাতিয়ার করেছে বিজেপি, বাম ও কংগ্রেস। তবে তৃণমূল নেতৃত্ব দাবি করছে, বিভাজনের রাজনীতির ঊর্ধ্বে উঠে যদি কেবল উন্নয়নের নিরিখে মানুষ ভোট দেন তবে বিপুল জনমত নিয়ে সরকার গড়বে তাঁরাই বলে আত্মবিশ্বাসী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। এই প্রেক্ষিতে মমতার মুখ্যমন্ত্রী হিসেবে পারফরমেন্সে কত শতাংশ মানুষ খুশি তার একটা জনমত নিয়েছিল TV9 বাংলা ও পোলস্ট্র্যাট।

আরও পড়ুন: West Bengal Election 2021 Opinion Poll: শুভেন্দু অধিকারীর বিজেপিতে যাওয়া কি তৃণমূলের পক্ষে বড় ধাক্কা?

উল্লেখ্য, ওপিনিয়ন পোলের মাধ্যমে কেবল একটা আভাস বা অনুমান পাওয়া যায় যে, ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনওই বলা যাবে না। কারণ, বর্তমান রাজনৈতিক আবহাওয়ার উপর নির্ভর করে এই ওপিনিয়ন পোল TV9 বাংলা প্রকাশ করতে চলেছে। রাজ্যে আট দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে পরিবেশ-পরিস্থিতি যে কোনও সময় বদলে যেতে পারে। এর সঙ্গে বাস্তবের ফলাফলের ফারাক কয়েক শতাংশ হওয়ার সম্ভাবনা থেকেই যায়।