Assam Flood: কয়েকমাসের ব্যবধানে আবার ভাসছে অসম, আর্থিক সাহায্য আমিরের, কৃতজ্ঞ মুখ্যমন্ত্রী

Aamir Khan: বিগত প্রায় দুই সপ্তাহ ধরে রাজ্যে যে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে, এর জেরে ৩২টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ৪৯৪১টি গ্রাম বন্যায় ডুবে গিয়েছে, ৫৫ লাখেরও বেশি মানুষের জীবন বিপন্ন।

Assam Flood: কয়েকমাসের ব্যবধানে আবার ভাসছে অসম, আর্থিক সাহায্য আমিরের, কৃতজ্ঞ মুখ্যমন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 8:23 PM

চলতি বছরে এই নিয়ে দ্বিতীয়বার বন্যার কবলে আসাম। ভয়ানক বিপর্যয়ে বিপাকে হাজার হাজার মানুষ। মিলছে না খাবার, নেই মাথার ওপর ছাদ টুকুও। আর এমনই পরিস্থিতিতে, বিশেষ করে জাতীয় দুর্যোগে বারে বারে সেলেবদের এগিয়ে আসতে দেখা গিয়েছে। এবার আসামের পাশে দাঁড়ালেন অভিনেতা তথা প্রযোজক আমির খান। ২৫ লাখ টাকার আর্থিক অনুদান দিলেন তিনি। সোশ্যাল মিডিয়ায় কৃতজ্ঞতা স্বীকার করে পোস্ট করলেন অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা।

চলতি বছরে খুব কম সময়ের ব্যবধানে এই নিয়ে দ্বিতীয়বার বন্যার কবলে পড়েছে উত্তর-পূর্বের এই রাজ্য। বন্যার জেরে অসম এখন জলমগ্ন। বাসস্থান হারিয়ে কয়েক লক্ষ মানুষ, হাইওয়েতে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন ঘরছাড়া হয়ে। সেখানেই চলছে কোনও ক্রমে বেঁচে থাকার লড়াই। দিন-দিন আরও ভয়ঙ্কর হয়ে উঠছে অসমের ছবি। গত কয়েকদিনে বন্যার কবলে পড়ে মৃতের সংখ্যা ছাড়াল ১০০। বন্যার জল বাড়ছে প্রতিবেশী রাজ্য মেঘালয়তেও। সেখানের একাধিক জায়গায় অতিরিক্ত বৃষ্টিপাতের জেরে ধস নেমেছে। ত্রিপুরাতেও জলমগ্ন একাধিক এলাকা।চালু করা হয়েছে হেল্পলাইন নম্বর।

বিগত প্রায় দুই সপ্তাহ ধরে রাজ্যে যে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে, এর জেরে ৩২টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ৪৯৪১টি গ্রাম বন্যায় ডুবে গিয়েছে, ৫৫ লাখেরও বেশি মানুষের জীবন বিপন্ন। লক্ষাধিক ঘরছাড়া মানুষদের আশ্রয় দিতে রাজ্য প্রশাসনের তরফে ৮৪৫ টি শরনার্থী শিবির ও ১০২৫টি ত্রাণকেন্দ্র খোলা হয়েছে। সেই কেন্দ্রগুলিতে কমপক্ষে ২ লক্ষ ৭১ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। বন্যা দুর্গত এলাকা থেকে সাধারণ মানুষদের উদ্ধারের জন্য বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে। রাজ্য ও কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা দফতর এবং সেনাবাহিনী উদ্ধারকাজ চালাচ্ছে।

বিভিন্ন জায়গা থেকে মিলছে আর্থিক সাহায্য। খোলা হয়েছে ত্রাণ তহবিল। আমির খানের এই সাহায্য পেয়ে মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা সোশ্যাল মিডিয়ায় লেখেন- ”আমির খান মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ২৫ লাখ টাকার অনুদান দিয়ে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিস্থিতির পাশে দাঁড়িয়েছেন। তাঁর এই উদারতার জন্য আমি কৃতজ্ঞ”।