ঋতব্রতর ‘রাজনৈতিক’ নাটক ‘বন্ধ করিয়ে দেওয়া’-র অভিযোগ, ‘স্থগিত হয়েছে’ বলে দাবি আয়োজকের

আগামীকাল ইউনিভার্সিটি ফ্রেন্ড’স গ্রুপ প্রযোজিত রাজনৈতিক নাটক ‘দেশের নামে’-র ‘আমন্ত্রিত শো’ হওয়ার কথা ছিল কল্যাণীর তাপস সেন কুমার রায় নাট্য ভবনে। কিন্তু কাল শো-টি হচ্ছে না। নাটকের পরিচালক এবং অভিনেতা ঋতব্রত মুখোপাধ্যায়ের দাবি, আয়োজকরাই নাটকটি কাল ‘ক্যানসেল’ করে দিয়েছে।

ঋতব্রতর ‘রাজনৈতিক’ নাটক ‘বন্ধ করিয়ে দেওয়া’-র অভিযোগ, ‘স্থগিত হয়েছে’ বলে দাবি আয়োজকের
ঋতব্রত মুখোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2021 | 1:19 PM

তরুণ নাট্যকর্মী ঋতব্রত মুখোপাধ্যায় অভিনীত-পরিচালিত নাটক ‘দেশের নামে’, যা আগামিকাল কল্যাণীতে অভিনয়ের কথা ছিল, তা ‘বন্ধ করিয়ে দেওয়া হয়েছে’ বলে অভিযোগ উঠল। অভিযোগ করেছেন খোদ ঋতব্রত। বৃহস্পতিবার ফেসবুকে একটি ভিডিয়ো পোস্ট করে এই অভিযোগ করেছেন অভিনেতা-পরিচালক। ঋতব্রতর দাবি, নাটকের শো ‘ক্যানসেল’ করা হয়েছে। যদিও যে আয়োজকদের বিরুদ্ধে তাঁর এই অভিযোগ, তাঁদের একজন TV9 বাংলাকে বলেছেন, “ক্যানসেল নয়, স্থগিত হয়েছে এই শো।”

ঋতব্রতর বক্তব্য অনুযায়ী, ইউনিভার্সিটি ফ্রেন্ড’স গ্রুপ নিবেদিত রাজনৈতিক নাটক ‘দেশের নামে’-র ‘আমন্ত্রিত শো’ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আগামিকাল কল্যাণীর তাপস সেন কুমার রায় নাট্য ভবনে। কিন্তু তার আগেই বৃহস্পতিবার ওই নাটক ‘বন্ধ করিয়ে দেওয়া’-র ফোন কল তাঁর কাছে আসে বলে অভিযোগ ঋতব্রতর। ফেসবুকে যে ভিডিয়োটি ঋতব্রত পোস্ট করেছেন, তার সঙ্গে একটা স্টেটাস আপডেটও দিয়েছেন তিনি। সেই পোস্টয়ের একজায়গায় ঋতব্রত লিখেছেন, “যাঁরা আয়োজন করেছিলেন, আমন্ত্রণ করে নিয়ে যাচ্ছিলেন আমাদের, তাদের বলা হয় উপরমহল থেকে, এই নাটকটি করবেন না, আপনাদের ভালোর জন্যই বলছি!” ভিডিয়োতে ঋতব্রতর দাবি, ‘অ্যাডমিনিস্ট্রেটিভ জায়গা থেকে’ কল্যাণীর শো ‘বন্ধ করিয়ে দেওয়া হয়েছে’।


ঠিক কী কল এসেছিল ঋতব্রতর কাছে? TV9 বাংলাকে তিনি বলেন, “সকালে আমাদের দলের এক সদস্যের কাছে একটি উড়ো কল আসে। যিনি কল করেছিলেন, তিনি নিজেকে বিজেপির সদস্য বলে দাবি করেন। ওই ব্যক্তি আরও বলেন, ‘আমাদের কাছে খবর আছে এটি একটি রাজনৈতিক নাটক। এর বিষয়বস্তু না জানা পর্যন্ত নাটকটি মঞ্চস্থ করতে দেওয়া যাবে না।’ এর কিছুক্ষণ পর যে কলটি আসে, তার উল্টোদিকে ছিল এক ভদ্রমহিলার কণ্ঠস্বর।”

কী বলা হয় ওই দ্বিতীয় কল-এ? TV9 বাংলাকে ঋতব্রত বলেন, “যিনি কল করেছিলেন, তিনি জানান, তাঁকে ওপরমহল থেকে কল করতে বলা হয়েছে। দ্বিতীয় কলটিতেও একই কথা বলা হয়। সেখানেও বলা হয়, ‘বিষয়বস্তু না জানা পর্যন্ত নাটকটি মঞ্চস্থ করতে দেওয়া যাবে না।” এরপর আয়োজকদের তরফে ঋতব্রতর দলের সঙ্গে যোগাযোগ করা হয়। ঋতব্রতর দাবি, “আয়োজকের তরফে বলা হয়, ‘কালকের শো-টি আমরা ক্যানসেল করছি।” TV9বাংলার তরফে সংশ্লিষ্ট আয়োজক ড্যাড-এর সঙ্গে যোগাযোগ করা হয় (হোয়াটসঅ্যাপে এই নাটকের আমন্ত্রণ জানিয়ে যে বার্তা দেওয়া হয়েছে, তাতে এই ড্যাড-এর উল্লেখ রয়েছে)। ড্যাড দাবি করেন, “ক্যানসেল নয়, স্থগিত হয়েছে এই শো।”

desher naame

‘দেশের নামে’-র পোস্টার

কেন স্থগিত হল এই নাটক? ড্যাড-এর দাবি, “আমাদের এই মফস্বলে কোনও শো করতে হলে পুলিশের অনুমতি লাগে। হল ভাড়া করলেও এখনও সেই অনুমতি আমাদের নেওয়া হয়নি। পুলিশ অনুমতি দিলে এই নাটক মঞ্চস্থ হবে।”

আরও পড়ুন :‘মনোমালিন্য’ ভুলে মমতার জন্য গান বেঁধে কবীর সুমন বললেন, “কী হয়েছিল, তা ভুলে যান”

ফেসবুকে ঋতব্রতর পোস্ট করা ভিডিয়ো অনুযায়ী, হলদিবাড়ি, কোচবিহার, বহরমপুর ও বর্ধমানের পর ‘দেশের নামে’-র পঞ্চম শো অনুষ্ঠিত হওয়ার কথা ছিল শুক্রবার। ভিডিয়োয় ঋতব্রতর স্পষ্ট অভিযোগ, ‘প্রশাসনিক ক্ষমতা’ (অ্যাডমিনিস্ট্রেটিভ পজ়িশন)-য় যাঁরা রয়েছেন, তাঁদের প্রভাবে এই শো ‘বন্ধ করিয়ে দেওয়া হয়েছে’। বিভিন্ন সময়ে ‘রাজনৈতিক’ নাটক ‘বন্ধ করিয়ে’ দেওয়ার নজির আছে এ-রাজ্যে।