Leena Manimekalai: সোশ্যাল মিডিয়া বিতর্কের পর লীনা মনিমেকলাইকে নিয়ে আগ্রহ তুঙ্গে নেটিজ়েনদের মধ্যে

Leena Manimekalai: তাঁর বাবার মৃত্যুর পর ১৮ বছর বয়সে বিয়ে করতে হয়েছিল। কিন্তু তিনি তাঁর বাড়ি থেকে বেরিয়ে গিয়েছিলেন

Leena Manimekalai: সোশ্যাল মিডিয়া বিতর্কের পর লীনা মনিমেকলাইকে নিয়ে আগ্রহ তুঙ্গে নেটিজ়েনদের মধ্যে
লীনা মনিমেকলাই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 7:48 PM

‘ধূমপানরত কালি’ পোস্টারটি নিয়ে চলছে বিতর্ক। যার জন্য ‘গ্রেফতার করা হোক পরিচালককে’-এই মর্মে একটি অভিযোগ করেন গৌ মহাসভার নেতা অজয় ​​গৌতম। তথ্যটিত্র ও তার পোস্টারের বিরুদ্ধে দিল্লি এবং উত্তর প্রদেশ পুলিশের পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে অভিযোগ পাঠিয়েছেন তিনি। তাঁর দাবি হিন্দু ধর্মাবলম্বীদের অনুভূতিকে আঘাত হেনেছেন পরিচালক। কী ছিল সেই পোস্টারে? একজন নারী কালীবেশে ধূমপান করছেন, সঙ্গে এলজিবিটি সম্প্রদায়ের গর্বের পতাকাটিও ব্যাকগ্রাউন্ডে দেখতে পাওয়া যায়। সব মিলিয়ে ক্ষুব্ধ নেটিজ়েনরা। তাঁরা পরিচালকের বিরুদ্ধে তাঁদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য এনেছেন অভিযোগ। পোস্টারটি প্রত্যাহারের দাবির সঙ্গে রয়েছে একটি স্লোগানও, হ্যাশট্যাগ ‘অ্যারেস্ট লীনা মনিমেকলাই’। এই মুহূর্তে টুইটারে এটি প্রবল ট্রেন্ড করছে। এই ঘটনার পর সকলের জানা আগ্রহ বেড়েছে লীলা মণিমেকলাই নিয়ে। কে এই লীলা মণিমেকলাই এই নিয়ে খোঁজ চলছে।

বিতর্কিত সেই ছবির দৃশ্যলীনা মণিমেকলাই দীর্ঘদিন ধরে তাঁর পেশাগত এবং ব্যক্তিগত জীবনে ভিন্নমতের কণ্ঠস্বর হয়ে উঠেছেন। তাঁর ডেবিউ ফিচার ‘সেঙ্গাডাল’ প্রাথমিকভাবে সিবিএফসি দ্বারা ছাড়পত্র দেওয়া হয়নি এই অভিযোগে যে, ছবিতে “অশ্লীল এবং অশ্লীল ভাষা”, “নগ্নতা” এবং “ভারত ও শ্রীলঙ্কার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উপর প্রভাব” ফেলতে পারার জন্য। তিনি তাঁর সাম্প্রতিক ছবি ‘মাদাথি- আ আনফেরি টেল’-র ক্ষেত্রেও একই সমস্যার মুখোমুখি হয়েছেন। এই ছবির জন্যও একই ধরনের সেন্সরশিপ যুদ্ধের অভিজ্ঞতা লাভ করেছিলেন। একজন মহিলা তার লিঙ্গ এবং বর্ণের কারণে নানা অন্যায়ের স্বীকার হয়” কিন্তু পরে “একজন সাবঅল্টার্ন দেবী” হয়ে ওঠেন। সেই ছবির পোস্টারে হিন্দি ‘আইকনোগ্রাফি’ও চিত্রিত করা হয়েছে, যার শিরোনাম নায়িকাকে ‘ত্রিশূল’ বলে মনে হয়েছে। ‘মাদাথি’ ডিজিটাল প্ল্যাটফর্মে দেখা যাচ্ছে।

একটু পিছনে ফিরে যাওয়া যাক। কোথা থেকে এসেছেন এই পরিচালক। লীনা তামিলনাড়ুর বিরুধুনগর জেলায় সিপিআই-এর সঙ্গে যুক্ত একটি কৃষিজীবী পরিবারে বড় হয়ে উঠেছেন ছোটবেলায়। তিনি তাঁর বাবার সঙ্গে ফিল্ম সোসাইটিতে স্ক্রিনিংয়ে অংশ নিয়েছিলেন। তিনি তাঁর পরিবারের একজন প্রথম প্রজন্মের স্নাতক এবং তামিল অধ্যাপক যাঁর থিসিস ছিল প্রবীণ তামিল পরিচালক পি ভারতীরাজের উপর।” কিন্তু স্থানটি আমার সংবেদনশীলতার জন্য খুব সামন্তবাদী, অসামাজিক ছিল,” তিনি এক সময় বলেছিলেন।

মণিমেকলাইকে চারুকলার পরিবর্তে ইঞ্জিনিয়ারিং পড়তে বাধ্য করা হয়েছিল এবং তাঁর বাবার মৃত্যুর পর ১৮ বছর বয়সে বিয়ে করতে হয়েছিল। কিন্তু তিনি তাঁর বাড়ি থেকে বেরিয়ে গিয়েছিলেন, একটি অন্তঃবর্ণ এবং অন্তঃধর্মীয় বিয়ে করেছিলেন। পরে বিবাহবিচ্ছেদও করেছিলেন। শুধু তাই নয় উভকামী হিসেবেও নিজেকে তুলে ধরতে পিছপা হননি। একটি খবর অনুসারে, অন্যায়ের বিরুদ্ধে একটি ‘অসহ্য ক্রোধ’ ধীরে ধীরে প্রকাশিত হয়েছে।

২০১৭ সালের একটি ফেসবুক পোস্টে, তিনি যৌন হয়রানির অগ্নিপরীক্ষা সম্পর্কে লিখেছেন এবং এক বছর পরে পরিচালক তা সুসি গণেসানকে তাঁর অপব্যবহারকারী হিসেবে চিহ্নিত করেছেন। তিনি তাঁর বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা করেন।গত উইকেন্ডে টরন্টোর আগা খান মিউজিয়ামে বহুসংস্কৃতি উদযাপনের সপ্তাহব্যাপী উৎসবে রিদমস অফ কানাডার সময় ‘কালী’ প্রথম প্রদর্শিত হয়েছিল। অটোয়ায় ভারতের হাইকমিশন মঙ্গলবার একটি প্রেস রিলিজ জারি করেছে যে তাঁরা কানাডার হিন্দু সম্প্রদায়ের নেতাদের কাছ থেকে ফিল্মের পোস্টারে হিন্দু দেবতাদের অসম্মানজনক চিত্রণ সম্পর্কে অভিযোগ পেয়েছেন। “টরন্টোতে আমাদের কনস্যুলেট জেনারেল ইভেন্টের আয়োজকদের কাছে এই উদ্বেগগুলি জানিয়েছেন৷ আমাদের আরও জানানো হয়েছে যে বেশ কয়েকটি হিন্দু গোষ্ঠী ব্যবস্থা নেওয়ার জন্য কানাডায় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে,” বিবৃতিতে বলা হয়েছে।দিল্লি পুলিশের সাইবার ক্রাইম ইউনিট ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ধারা ১৫৩ এ (গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা) এবং ২৯৫ এ (ধর্মীয় অনুভূতিকে আপত্তিজনক) এর অধীনে একটি এফআইআর নথিভুক্ত করেছে। ইউপি পুলিশ অপরাধমূলক ষড়যন্ত্র, উপাসনার জায়গায় অপরাধ, ইচ্ছাকৃতভাবে ধর্মীয় অনুভূতিতে আঘাত করা এবং শান্তি ভঙ্গ করার অভিপ্রায়ের অভিযোগে এফআইআর দায়ের করেছে।