Pride Month: মার্কিন জ্যোতির্বিদ এবং গে-অ্যাক্টিভিস্ট ডক্টর ফ্র্যাঙ্কলিন এডওয়ার্ড কামেনি-কে সম্মান জানাল গুগল ডুডল

হাজার সমস্যার পরেও লড়াইয়ের রাস্তা থেকে সরে আসেননি ডক্টর ফ্র্যাঙ্ক কামেনি। বরং সময় যত এগিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের gay rights movement- এর ক্ষেত্রে আরও উজ্জ্বল এবং স্পষ্ট হয়েছে তাঁর নাম।

Pride Month: মার্কিন জ্যোতির্বিদ এবং গে-অ্যাক্টিভিস্ট ডক্টর ফ্র্যাঙ্কলিন এডওয়ার্ড কামেনি-কে সম্মান জানাল গুগল ডুডল
১৯২৫ সালের ২১ মে নিউ ইয়র্কের কুইনসে জন্মগ্রহণ করেন ডক্টর ফ্র্যাঙ্ক কামেনি।
Sohini chakrabarty

|

Jun 02, 2021 | 11:11 AM

নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে এবং অধিকার আদায়ের লড়াইয়ে দীর্ঘদিন ধরে সামিল হয়েছেন LGBTQ+ কমিউনিটির মানুষরা। তাঁদের লড়াইয়ের সম্মান জানিয়েই প্রতি বছর জুন মাসে বিশ্বজুড়ে পালিত হয় ‘প্রাইড মান্থ’। আর ২০২১ সালের ‘প্রাইড মান্থ’- এর শুরুতেই প্রখ্যাত মার্কিন জ্যোতির্বিদ এবং গে-অ্যাক্টিভিস্ট ডক্টর ফ্র্যাঙ্ক কামেনি- কে সম্মান জানিয়েছে গুগল ডুডল। ২ জুনের গুগল ডুডলে রয়েছে ডক্টর কামেনি। মার্কিন যুক্তরাষ্ট্রের LGBTQ rights movement- এর সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে ছিলেন তিনি। এই আন্দোলনের অন্যতম মুখ ছিলেন ডক্টর কামেনি।

১৯২৫ সালের ২১ মে নিউ ইয়র্কের কুইনসে জন্মগ্রহণ করেন ডক্টর ফ্র্যাঙ্ক কামেনি। ছোট থেকেই অসম্ভব মেধাবী ছিলেন তিনি। মাত্র ১৫ বছর বয়সে কুইনস কলেজে নাম নথিভুক্ত করতে পেরেছিলেন ফ্র্যাঙ্ক কামেনি। পড়াশোনা শুরু হয়েছিল পছন্দ এবং আগ্রহের বিষয় পদার্থবিদ্যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনীর সঙ্গেও যুক্ত হয়েছিলেন তিনি। এরপর দেশে ফিরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে জ্যোতির্বিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি হাসিল করেন ফ্র্যাঙ্ক কামেনি।

১৯৭৫ সালে আর্মি ম্যাপ সার্ভিসে একজন জ্যোতির্বিদ হিসেবে যোগ দেন তিনি। কিন্তু কয়েক মাসের মধ্যেই চাকরি থেকে বরখাস্ত করা হয় তাঁকে। একটি এক্সিকিউটিভ অর্ডারে যেখানে নির্দেশ ছিল যে ফেডেরাল কর্মসংস্থানে LGBTQ কমিউনিটির কোনও সদস্য থাকতে পারবেন না। এই অর্ডারের ভিত্তিতেই নতুন চাকরির কয়েক মাসের মধ্যেই বরখাস্ত করা হয় কামেনিকে।

আরও পড়ুন- ২৭ বছরের বিবাহিত সম্পর্কের ইতি টানলেন এই তারকা দম্পতি

কিন্তু হাজার সমস্যার পরেও লড়াইয়ের রাস্তা থেকে সরে আসেননি ডক্টর ফ্র্যাঙ্ক। বরং সময় যত এগিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের gay rights movement- এর ক্ষেত্রে আরও উজ্জ্বল এবং স্পষ্ট হয়েছে তাঁর নাম। মৃত্যুর এক বছর আগে ২০১০ সালের জুন মাসে ডক্টর ফ্র্যাঙ্ক কামেনিকে সম্মান জানিয়ে ওয়াশিংটন ডিসি- তে Dupont Circle- এর কাছে a stretch of 17th Street NW- এর নামকরণ করা হয় ‘Frank Kameny Way’। ২০১১ সালে ৮৬ বছর বয়সে মৃত্যু হয় তাঁর।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla