অস্কার ২০২১: এই প্রথম হংকং-এ দেখানো হবে না অস্কারের অনুষ্ঠান

লোকাল চ্যানেল টিভিবি-র তরফ থেকে জানানো হয়েছে একেবারেই বাণিজ্যিক কারণে এই সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। কিন্তু সত্যি কি তাই?

অস্কার ২০২১: এই প্রথম হংকং-এ দেখানো হবে না অস্কারের অনুষ্ঠান
অস্কার
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 8:22 PM

বড় চমক। এবারে অস্কারের অনুষ্ঠান সম্প্রচারিত হবে না হংকং-এ। প্রতি বছরই হংকং-এ নিয়ম করে সম্প্রচারিত হত অস্কারের অনুষ্ঠান। সেই ১৯৬৯ সাল থেকে এই অনুষ্ঠান সম্প্রচারিত হয়ে আসছে। প্রায় রীতি হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু এবারে তার ছেদ পড়ল। টিভিবি-র ইংরেজি চ্যানেলে এই বছর দেখানো হবে না এই অনুষ্ঠান। কিন্তু কেন এই সিদ্ধান্ত? টিভিবি-র তরফ থেকে জানানো হয়েছে একেবারেই বাণিজ্যিক কারণে এই সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

শোনা যাচ্ছে বাণিজ্যিক কারণ নেহাতই ছুতো। এর মূলে আছে গভীর অসন্তোষ। এবারের অস্কারে ডকুমেন্টারি বিভাগে মনোনীত হয়েছে ‘ডু নট স্প্লিট’। হংকং-এ গণতন্ত্রের বিরুদ্ধাচারণের ওপর তৈরি হয়েছে এই ডকুমেন্টারি। আর সেই কারণেই অসন্তোষ জমা হয়েছে হংকং-এর অন্দরে। এই ডকুমেন্টারি বিশ্বের দরবারে হংকং-এর ভাবমূর্তি নষ্ট করতে পারে বলে তাদের আশঙ্কা। এছাড়া চিনে জন্ম হলেও আমেরিকান পরিচালক ক্লো ঝাউ-এর ছবি ‘নোম্যাডল্যান্ড’ চারটি বিভাগে মনোনয়ন পেয়েছে। এটাও অন্যতম গাত্রদাহের কারণ হংকং-এর। সব মিলিয়ে এবছর হংকং-এ দেখানো হবে না অস্কারের অনুষ্ঠান। এবছর ‘নোম্যাডল্যান্ড’ সেরা ছবি হিসাবে গোল্ডেন গ্লোব পুরস্কার জিতে নেয়।

প্রসঙ্গত উল্লেখযোগ্য ভারতীয় সময়ে ২৬ এপ্রিল অনুষ্ঠিত হবে অস্কার ২০২১।

আরও পড়ুন :‘সম্মতি ছাড়াই বাড়ানো হয়েছিল আমার স্তনের আকার’, রহস্য ফাঁস করলেন অভিনেত্রী