International Emmys 2021: No Wins: তিন তিনটে মনোনয়ন! তাও এবছর এমি শুন্য ভারত…

এমি ২০২১-এর জন্য মনোনীতদের মধ্যে থাকা এই তিন ভারতীয়ের ক্ষেত্রেই এটা অত্যন্ত গর্বের মুহূর্ত ছিল। কিন্তু, ফলাফল ঘোষণার পর সেই মুহূর্তের স্বাদ কিছুটা হলেও তিক্ত হয়ে ওঠে।

International Emmys 2021: No Wins: তিন তিনটে মনোনয়ন! তাও এবছর এমি শুন্য ভারত...

নওয়াজউদ্দিন সিদ্দিকীর ‘সিরিয়াস মেন’, সুস্মিতা সেন অভিনীত রাম মাধবানীর ‘আরিয়া’ আর স্ট্যান্ড-আপ কমেডিয়ান বীর দাস একইসঙ্গে আন্তর্জাতিক এমি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছিলেন। এই শোয়ের ৪৯ তম সংস্করণ নিউইয়র্কের কাসা সিপ্রিয়ানিতে অনুষ্ঠিত হয়েছিল সোমবার রাতে। ভারতীয় এই তিন অভিনেতা আর অভিনেত্রীর মনোনয়ন ঘোষণা করা হয়েছিল সেপ্টেম্বরে।

এমি ২০২১-এর জন্য মনোনীতদের মধ্যে থাকা এই তিন ভারতীয়ের ক্ষেত্রেই এটা অত্যন্ত গর্বের মুহূর্ত ছিল। কিন্তু, ফলাফল ঘোষণার পর সেই মুহূর্তের স্বাদ কিছুটা হলেও তিক্ত হয়ে ওঠে। ফলাফল অনুযায়ী ভারত থেকে মনোনীত তিনজনের মধ্যে কেউই তাদের নিজ নিজ বিভাগে জিততে পারেন নি।

সুধীর মিশ্র পরিচালিত ‘সিরিয়াস মেন’-এর নওয়াজ বেস্ট অ্যাক্টরের জন্য মনোনীত হয়েছিলেন। ২০১৯ সালে লন্ডনে ৪৭ তম আন্তর্জাতিক এমি অ্যাওয়ার্ডে তিনি ক্রাইম ড্রামা ‘ম্যাকমাফিয়া’-র কাস্ট আর ক্রু-এর পক্ষ থেকে এই পুরস্কারটি পেয়েছিলেন। ‘সিরিয়াস মেন’-এ নওয়াজ ছবিতে নায়কের ভূমিকায় অভিনয় করেছেন। এটি মনু জোসেফের লেখা একটি ব্যঙ্গাত্মক রচনা। এটা এক মধ্যবিত্তের গল্প যা ভারতীয় সমাজ দর্শনের একটা দিক খুব সুন্দরভাবে তুলে ধরেছিল।

International Emmys 2021

নওয়াজউদ্দিনের সঙ্গে একই বিভাগে ব্রিটিশ তারকা ডেভিড টেন্যান্ট (দেস), ইসরায়েলের অভিনেতা রয় নিক (নরমালি) এবং কলম্বিয়ার ক্রিশ্চিয়ান তাপ্পান (এল রোবো দেল সিগলো বা দ্য গ্রেট হেইস্ট) প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। ডেভিড টেন্যান্ট এই বিভাগে আন্তর্জাতিক এমি জিতেছেন।

বেস্ট ড্রামা বিভাগে ভারত থেকে দ্বিতীয় মনোনয়ন ছিল ‘আরিয়া’। সুস্মিতা সেস্ন অভিনীত এই সিরিজটি মূলত ডাচ সিরিজ ‘পেনোজা’-এর একটি সংস্করণ ছিল। এখানে সুস্মিতা সেন অর্থাৎ ‘আরিয়া’ ড্রাগ লর্ডদের নির্দেশে তাঁর স্বামীকে খুন করার পর একজন মাফিয়া হয়ে ওঠেন। সিরিজটিতে আরও অভিনয় করেছেন চন্দ্রচূড় সিং, নমিত দাস এবং সিকান্দার খের।

সিরিজটি চিলির এল প্রেসিডেন্ট, ইসরায়েলের তেহরান এবং যুক্তরাজ্যের দিয়ার শি গোজ-এর দ্বিতীয় সিজনের পাশাপাশি মনোনীত হয়েছিল। এই বিভাগে তেহরান জিতেছে।


ভারতের সর্বশেষ মনোনয়ন ছিল বীর দাসের। বেস্ট কমেডিতে নেটফ্লিক্সের কমেডি স্পেশ্যাল ‘বীর দাস: ফর ইন্ডিয়া’-এর জন্য মনোনীত হয়েছিলেন তিনি। এতে, বীর বেদের সময় থেকে বলিউড পর্যন্ত ভারতের ইতিহাসকে কেন্দ্র করে তাঁর অনন্য দৃষ্টিভঙ্গি সবার সামনে তুলে ধরেছিলেন। তবে, ফ্রেঞ্চ শো ‘কল মাই এজেন্ট’-এর কাছে হেরে যাওয়ার পর, বীর টুইটারে গিয়ে লিখেছেন, ‘আমি আন্তর্জাতিক এমি অ্যাওয়ার্ডে সেরা কমেডির জন্য মনোনীত হয়েছিলাম। কল মাই এজেন্ট, একটি সুন্দর শো। কিন্তু আমি একটা মেডেল পেয়েছি আর দারুণ একটা স্যালাড খেয়েছি। দেশের হয়ে প্রতিনিধিত্ব করা আমার কাছে দারুণ সম্মানের বিষয়। এমিকে (মেনশন) অনেক ধন্যবাদ।’

গত বছর শেফালি শাহের ‘দিল্লি ক্রাইম’ বেস্ট ড্রামা বিভাগে এমি জিতেছিল। এমিতে এখন পর্যন্ত এটাই ভারতের একমাত্র জয়।

আরও পরুন: Freida Pinto: মা হলেন ‘স্লামডগ মিলিয়নিয়ার’ খ্যাত ফ্রিডা, পরিবারের এল নতুন সদস্য

আরও পরুন: Sunidhi Chauhan: নতুন মিউজিক ডিরেক্টরদের সঙ্গে কাজ করতে আমার ভাল লাগে: সুনিধি চৌহান

Click on your DTH Provider to Add TV9 Bangla