Kaali Poster Row: ‘হিন্দু দেবী’র মুখে বিড়ি, ধূমপানরত ‘শিব’! কালী-বিতর্কে পরিচালকের নয়া টুইট ঘিরে ফের চাঞ্চল্য

Kaali Poster Row: কালী-বিতর্কে উত্তাল দেশ তথা রাজনীতি। বিতর্কের মধ্যেই ফের রোষের মুখে পরিচালক লীনা মানিমেকালাই। এবার আলোচনার কেন্দ্রে তাঁর নয়া টুইট।

Kaali Poster Row: 'হিন্দু দেবী'র মুখে বিড়ি, ধূমপানরত 'শিব'! কালী-বিতর্কে পরিচালকের নয়া টুইট ঘিরে ফের চাঞ্চল্য
এই পোস্টার ঘিরেই বিতর্কের সূত্রপাত।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 12:52 PM

কালী-বিতর্কে উত্তাল দেশ তথা রাজনীতি। বিতর্কের মধ্যেই ফের রোষের মুখে পরিচালক লীনা মানিমেকালাই। এবার আলোচনার কেন্দ্রে তাঁর নয়া টুইট। যে টুইটটি তিনি করেছেন, তাতে দেখা যাচ্ছে হিন্দু দেবীর সাজে এক ব্যক্তি বিড়ি ধরাচ্ছেন। অন্যদিকে অপর এক ব্যক্তি শিবের সাজে ধূমপানরত। টুইটটি শেয়ার করে পরিচালক লিখেছেন, “অন্য কোথাও।” এই টুইটের পরে একদিকে হিন্দু ধর্মকে অপমানের অভিযোগে তাঁকে যেমন করা হয়েছে তুলোধনা, অন্য দিকে হাতে গোনা কিছু মানুষকে পাশেও পেয়েছেন পরিচালক। ‘বহুরূপী সাজ’-এ এমন চিত্র যে খুব একটা অপরিচিত নয়, তা মনে করিয়ে দিয়েও এসেছে মন্তব্য।

প্রসঙ্গত, দিন কয়েক আগেই বিতর্কের সূত্রপাত এক ছবির পোস্টারকে কেন্দ্র করে। ছবির পরিচালক লীনা। পোস্টারে দেখা গিয়েছিল দেবী কালী রূপে এক মহিলা ধূমপান করছেন। হাতে রয়েছে এলজিবিটিকিউ (লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সজেন্ডার ও ক্য়ুয়ের)-এর পতাকা। এর পরেই উত্তাল হয়ে ওঠে গোটা দেশ। ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে দেশের বিভিন্ন প্রান্তে লীনার বিরুদ্ধে দায়ের হয় এফআইআর। লীনার তথ্যচিত্র ‘কালী’র পোস্টারটি আগা খান মিউজিয়ামে ‘রিদমস অফ কানাডা’র অংশ হিসেবে আত্মপ্রকাশ করে। দেবী কালীকে চিত্রিত করে হিন্দুদের অনুভূতিতে আঘাত করার জন্য যে ক্ষোভের জন্ম হয়েছে, লীনা সে বিষয়ে দাবি করেছেন, আজ যাঁরা তাঁকে ঘৃণা করছেন, ছবি দেখলে তাঁরাই কাল বলবেন ‘লীনা তোমাকে ভালবাসি’।

পোস্টারের বিরুদ্ধে দিল্লি পুলিশ এবং স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে অভিযোগ জানান গৌ মহাসভার নেতা অজয় ​​গৌতম। তাঁকে গ্রেফতারের দাবিও ওঠে সোশ্যাল মিডিয়ায়। যদিও পাল্টা লীনা জানান, যতদিন জীবিত আছেন ততদিন নিজের এই ছবির জন্য সোচ্চার হতে পিছপা হবেন না। এ প্রসঙ্গেই তাঁর দাবি, ‘‘আজ যাঁরা আমাকে ঘৃণা করছেন, ছবি দেখলে তাঁরাই কাল বলবেন লীনা তোমাকে ভালবাসি।’’

তিনি যোগ করেন, ‘‘সিনেমাটি এমন ঘটনাকে ঘিরে আবর্তিত হয়েছে যেগুলো এক সন্ধেবেলায় ঘটে। যখন কালী আবির্ভূত হয় এবং টরন্টোর রাস্তায় হাঁটতে থাকে। দর্শক যদি ছবিটি দেখেন, তবে হ্যাশট্যাগ পোস্ট করবেন না ‘অ্যারেস্ট লীনা মণিমেকলাই’ বলে, বরং হ্যাশট্যাগ পোস্ট করবেন ‘লীনা মণিমেকলাই তোমাকে ভালোবাসি’। এই কালী অনেক জাতিগত পার্থক্যের মধ্যে ঘৃণার পরিবর্তে প্রেম বেছে নেওয়ার কথা বলে।”

প্রসঙ্গত, সোমবার এক সংবাদমাধ্যমের অনুষ্ঠানে গিয়ে কালীর শাক্ত আচারে পুজো সম্পর্কে একটি মন্তব্য (Goddess Kaali Remarks) করেছিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র (TMC MP Mahua Moitra)। সাংসদের সেই মন্তব্যের পরই রাজ্য রাজনীতিতে তুমুল শোরগোল পড়ে যায়। বিরোধী শিবির থেকে একের পর এক আক্রমণের নিশানায় বিদ্ধ করা হয় মহুয়া এবং তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)-কে। এমনকী তৃণমূলের তরফ থেকে টুইট করে জানিয়ে দেওয়া হয়, সাংসদের ওই মন্তব্য তাঁর ব্যক্তিগত মত। এর সঙ্গে দলের কোনও যোগ নেই। এরই মধ্যে বুধবার হঠাৎ মহুয়ার হোয়াটসঅ্যাপের প্রোফাইল ফটো বদলে হয়ে গিয়েছিল ‘মা কালী’র ছবি।

এ দিকে, সকলকে তাঁর তৈরি এই তথ্যচিত্রটি দেখার আর্জি জানিয়ে লীনা আরও লিখেছেন, ‘‘আমার কিছুই হারানোর নেই। যতদিন বাঁচব আওয়াজ তুলব। যে আওয়াজ কাউকে ভয় পায় না। যদি সেই কারণে আমাকে জীবন দিতে হয় আমি দেব। যদিও বিতর্ক থামেনি। তাঁর এই নতুন টুইটে যা জোরাল হয়েছে আরও, জানান দিচ্ছে টুইটারের মন্তব্য বক্স। ঘটনাচক্রে টুইটার লীনার গত ২ জুলাইয়ের বিতর্কিত টুইটটি ডিলিট করে দিয়েছে। এ প্রসঙ্গে পাল্টা টুইট করে লীনা প্রশ্ন তুলেছেন: টুইটার কি একইভাবে ঘৃণা ছড়ানো ২ লক্ষ টুইটও সরিয়ে দেবে?