ইতিহাস ও অতীত ঐতিহ্যের গুরুত্বের পাঠ, গোটা জুলাই মাস জুড়ে উদ্যোগ ভারতীয় যাদুঘরের

প্রথম দিনে ভারতীয় যাদুঘরের ডিরেক্টর অরিজিৎ দত্ত চৌধুরী উদ্বোধন করবেন এই অনলাইন ট্রেনিং। প্রথম দু’দিনে ‘হেরিটেজ কী’ সে বিষয়ে বলবেন ইউনেস্কোর চেয়ার প্রফেসর অন ইনক্লুসিভ মিউজিয়াম অমরেশ্বর গাল্লা।

ইতিহাস ও অতীত ঐতিহ্যের গুরুত্বের পাঠ, গোটা জুলাই মাস জুড়ে উদ্যোগ ভারতীয় যাদুঘরের
ভারতীয় যাদুঘর।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2021 | 6:12 AM

ভারতীয় যাদুঘর (Indian Museum, Kolkata) কর্তৃপক্ষ সর্বসাধারণের জন্য আয়োজন করেছেন বিনামুল্যে একমাসব্যাপী অনলাইন ট্রেনিং কোর্স। ‘নো ইওর হেরিটেজ’(Know Your Heritage) শীর্ষক এই অনলাইন ট্রেনিং কোর্স কাল, বৃহস্পতিবার ১ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত প্রতি সোম, বৃহস্পতি ও শনিবার বিকেল সাড়ে ৪টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত চলবে। সাধারন মানুষকে ইতিহাস, যাদুঘর, স্থাপত্য এবং অতীত ঐতিহ্যের প্রতি আগ্রহী ও যত্নশীল করে তুলতেই এই প্রয়াস।

প্রথম দিনে ভারতীয় যাদুঘরের ডিরেক্টর অরিজিৎ দত্ত চৌধুরী উদ্বোধন করবেন এই অনলাইন ট্রেনিং। প্রথম দু’দিনে ‘হেরিটেজ কী’ সে বিষয়ে বলবেন ইউনেস্কোর চেয়ার প্রফেসর অন ইনক্লুসিভ মিউজিয়াম অমরেশ্বর গাল্লা। এরপর প্রি-হিস্টোরিক ইণ্ডিয়া নিয়ে বলবেন আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইণ্ডিয়ার এস বি ওটা এবং এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান প্রকাশ সিনহা।

অনেকের বাড়িতেই থাকে বংশানুক্রমে পাওয়া পুরানো জিনিসপত্র। কিন্ত আমরা সেই সমস্ত জিনিসের গুরুত্ব সম্বন্ধে ওয়াকিবহাল নই। আর এই বিষয় নিয়েই বলবেন বিনোদ ড্যানিয়েল। আলোচনার শীর্ষক ‘কেয়ারিং ফর ইওর হোম কালচারাল কালেকশন মিনিম্যালাইজিং রিস্ক’।

এছাড়াও প্রোটো হিস্টোরিক ইণ্ডিয়া সম্বন্ধে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিদ্যাসাগর প্রফেসর রুপেন্দ্রকুমার চট্টোপাধ্যায় আর আর্লি হিস্টোরিক ফেজ নিয়ে আলোকপাত করবেন ডঃ কৌশিক গঙ্গোপাধ্যায়। ভারতীয় উপমহাদেশের ইতিহাসে হরপ্পা সভ্যতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর সেই বিষয়ে ক্লাস নেবেন ভি এস শিণ্ডে। আছে হেরিটেজ কয়েন নিয়ে প্রফেসর সুস্মিতা বসু মজুমদারের বক্তৃতা আর রিলিজিয়াস হেরিটেজের বিষয়ে বলবেন কলকাতা বিশ্ববিদ্যাল্যের মধুপর্ণা কুমার ।

আরও পড়ুন- ১০০ বছর ধরে বেসুরো পিয়ানোকে সুরেলা করার মহাকাব্য

এ ছাড়াও মিডিয়েভ্যাল মনুমেন্ট-এর বিষয়ে ইন্দ্রজিৎ চৌধুরী আর টেকনিকাল অ্যাসপেক্ট অফ কনজারভেশনে তপন ভট্টাচার্যের দু’টি সেশন রয়েছে। পূর্ব ভারতের প্রত্ন নিদর্শনগুলির বিষয়ে প্রফেসর মনীশ চক্রবর্তী বলবেন ‘অ্যা ওয়াক থ্রু অব আর্কিওলজিকাল হেরিটেজ অব ইস্টার্ন ইণ্ডিয়া’য়। প্রফেসর সুরজিত মাইতি প্রিভেণ্টিভ কনজারভেশন অফ কালচারাল হেরিটেজ বিষয়ে আর ‘কনজারভেশন অ্য়ান্ড মেইন্টেনেন্স অব সেন্ট্রালি প্রোটেক্টেড মনুমেন্টস’ প্রসঙ্গে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইণ্ডিয়ার ডঃ শুভ মজুমদার বলবেন। যাদুঘরের ইতিহাস, ভূমিকা আর মিউজিয়াম শিক্ষা নিয়ে আছে তিনটি সেশন। হিস্ট্রি অব মিউজিয়াম বা যাদুঘরের ইতিহাস নিয়ে হাজির থাকবেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর শচীন্দ্রনাথ ভট্টাচার্য। সংরক্ষণে যাদুঘরের ভূমিকা সম্বন্ধে এমএস ইউনিভার্সিটি বরোদার অমৃতা প্যাটেল তাঁর বক্তব্য রাখবেন ‘প্রিজারভিং হেরিটেজ রোল অব মিউজিয়াম’ শীর্ষক ক্লাসে আর ভারতীয় যাদুঘর কলকাতার এডুকেশন অফিসার সায়ন ভট্টাচার্য মিউজিয়াম এডুকেশনের গুরুত্ব তুলে ধরবেন।

সোশ্যাল মিডিয়ায় এই প্রশিক্ষণে যোগ দিতে ইচ্ছুক নাগরিকদের কাছে আবেদন করা হয় ভারতীয় যাদুঘরের পক্ষ থেকে। ইতিমধ্যেই প্রায় ৫০০র বেশি আবেদন পত্র জমা পড়েছে। যা দেখে অভিভূত যাদুঘর কর্তৃপক্ষ। কিন্তু যেহেতু অনলাইন ট্রেনিংয়ের আসন সংখ্যা নির্দিষ্ট, তাই-ই আপাতত ৫০ জনই হাজির হবেন ১ জুলাই বিকেল সাড়ে চারটেয়।